আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
127 views
in কুরবানী (Slaughtering) by (15 points)
আস-সালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ। এই প্রশ্নগুলো কয়েকজন বোনেরঃ

১. আমার সামী ব্যবসা করতো। আমি সরকারি চাকুরী করি। আমার সামী ব্যবসা এ লস করেছে। আমাকে না জানিয়ে ব্যাবসার জন্য অনেক টাকা লোন করেছে। এখন আর ব্যবসা করে না। আমি তার স্ত্রী তাই আমি এসবের ভুক্তভোগী। আমার একাউন্ট থেকে ও লোন করেছে। আমি বেতন পাই না। ব্যাংক লোনের জন্য বেতন টাকা কেটে নিয়ে যায়। আমি প্রাইভেট পড়িয়ে সংসার চালাই আর যা পারি প্রতিমাসে দেনা দেই। কুরবানির জন্য সরকার বোনাস দেয়। ১৪০০০ টাকা বোনাস পাই। বোনাস টাকা লোনের জন্য কাটেনা। আমার প্রশ্ন হলো আমি এই টাকা দিয়ে কুরবানি দিব নাকি দেনা দিব?? কোনটা আমার জন্য জায়েজ?

২. মা-বাবা তাদের মেয়ের নাম রেখেছেন আফিফা ফালাক্ব। সমস্যা হচ্ছে ফালাক্ব আর ফালাক ২ শব্দের অর্থ ভিন্ন। এখন বাংলায় ডাকার সময় ক্বফ শব্দটা কেউ খেয়াল করেন না, কাউকে এভাবে বলাও যায় না যে নামটা ফালাক্ব, ফালাক নয়। নামের অর্থ ত সুন্দর হওয়া উচিত কিন্তু ফালাক শব্দের বিশেষ কোনো অর্থ নেই। এক্ষেত্রে কি নামটা চেঞ্জ করা উচিত? নাকি এভাবে ডাকলেও কোনো সমস্যা হবে না? জানালে খুব উপকার হয়।

৩. নতুন দোকান খুলার সময় অনেকে মিলাদ, দোয়ার আয়োজন করেন। আসলে ইসলামি শরীয়ত মোতাবেক নতুন ব্যবসার শুরুতে কি কি করা উচিত? কিভাবে আল্লাহর নাম নিয়ে শুরু করা যায় যাতে আল্লাহ বরকত দেন?

৪. একজন গ্রাফিক ডিজাইনার যদি তার ডিজাইনে বিধর্মী নারী, বিভিন্ন পুরুষের ছবি ব্যবহার করেন এতে কি গুনাহ হবে?

৫. একজন গ্রাফিক ডিজাইনার যদি এমন কোনো কম্পানির জন্য ডিজাইন করেন যারা হারাম কাজে জড়িত তাহলে সেই ডিজাইন থেকে উপার্জিত অর্থ কি হারাম হবে? বিশেষ করে বাইরের কোম্পানি তাদের ডিজাইন করার পর টাকা দেন কিন্তু আমি হয়তো জানি না তারা তাদের কোম্পানিতে কোন পলিসি অনুসরণ করেন। যেহেতু ওয়েস্টার্ন কান্ট্রি, এটা ধরেই নেওয়া যায় যে তারা শরীয়াহ বহির্ভূত বিধান অনুসরণ করতেছে। ফাইভারের মাধ্যমে বাইরের দেশের ডিজাইন করার আগে ত এইসব জেনে নেওয়া সম্ভব না। যদি তারা হারাম/নাজায়েজ কিছুতে জড়িত থাকে সেক্ষেত্রে আমার পরিশ্রমের টাকাটা কি হারাম হয়ে যাবে?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
ঋণ বা দেনা, যদি আপনার থাকে অর্থাৎ আপনি ঋণ করে থাকেন, তাহলে আপনি কুরবানি না দিয়ে বরং প্রথমে দেনা আদায় করবেন। আর যদি ঋণ আপনার স্বামীর হয়ে থাকে, এবং এ ১৪ হাজার ব্যতিত আপনার নিকট নেসাব পরিমাণ সম্পত্তি থাকে, চায় অক্রমবর্ধমান-ই হোক না কেন? আপনার উপর কুরবানি ওয়াজিব, সুতরাং আপনি এই ১৪ হাজার টাকা দিয়ে কুরবানি দিবেন। আর যদি আপনার নিকট নেসাব পরিমাণ মাল না থাকে, তাহলে আপনার উপর কুরবানি ওয়াজিব হবে না। সুতরাং তখন আপনি চাইলে উক্ত ১৪ হাজার টাকা নিজ প্রয়োজনে খরচ করতে পারবেন, অথবা স্বামীর দেনা পরিশোধ বাবৎ দিতে পারেন কিংবা নফল হিসেবে কুরবানিও দিতে পারেন। 

(২) আফিফা ফালাক্ব রেখে দিতে পারেন। ডাকার সময় যদি কেউ ফালাক ডাকে, তাহলে এতে কোনো সমস্যা হবে না। তাছাড়া ফালাক অর্থ হল, রেখা, আসমানের কক্ষপথ ইত্যাদি। তাও তেমন খারাপ না। আর ফালাক্ব অর্থ হল, প্রভাত। 

(৩) বিসমিল্লাহ বলে শুরু করা। কুরআন তিলাওয়াতের মাধ্যমে শুরু করা। উক্ত আ’মল গুলো মূলত নিজে নিজে করাই বেশী সওয়াব। হ্যা, অন্যকে দিয়েও করানো রুখসত রয়েছে। তবে মিলাদ কিয়াম করা বিদআতও পরিত্যাজ্য। 

(৪) জ্বী, গোনাহ হবে। 

(৫) আপনি যদি উক্ত ওয়েব সাইটে সরাসরি হারাম কোনো কাজ না করেন, তাহলে আপনার কোনো গোনাহ হবে না। যেমন ছবি সংযোজন, মিউজিক সংযোজন ইত্যাদি, এগুলো যদি আপনি সরাসরি না করেন, তাহলে আপনার কোনো গোনাহ হবে না। এবং ইনকামও হারাম হবে না। চায় কাজটি বিধর্মীর হোক না কেন?


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...