আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
97 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (14 points)
১) ২রাকাত নামাজ যদি ভুলে ১রাকাতে বসে যায় আর সালাম দেওয়ার আগে যদি বুঝতে পারি তবে কিভাবে সাহূ সিজদা কিভাবে দিব?

২) যেকোনো নামাজে যদি হঠাৎ করে আমার খারাপ লাগে আর আমি যদি নিশ্বাস নিতে না পেরে কিছুক্ষণ অপেক্ষা করি এরপর যদি নামাজ পড়ি কিছু হবে?

৩) সালাম দেওয়ার আগে কিভাবে আল্লাহর কাছে দোয়া চায়ব?

 ৪) সাহু সিজদা দেওয়াতে যদি ভুল করি তবে কি করব?
(আবার সাহু সিজদা দিব)?

1 Answer

0 votes
by (715,680 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
দুই রাকাতি নামাযে যদি কেউ প্রথম রাকাতেই বসে যায়,এবং সালাম ফিরানোর পূর্বে তার স্বরণে আসে,তাহলে সে দাড়িয়ে যাবে,এবং আরো এক রা'কাত পূর্ণ করে অতঃপর নামাযের শেষে সাহু সিজদা দিয়ে নামাযকে সমাপ্ত করবে। 

(২) https://www.ifatwa.info/5939 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,নামাযে তিন তাসবীহ পরিমাণ চুপ থাকার কারণে সাহু সিজদা ওয়াজিব হয়।(ফাতাওয়া হিন্দিয়া ১/১৩১)
সুতরাং আপনি যদি তিন তাসবিহ পরিমাণ সময় নিশ্চুপ দাড়িয়ে থাকেন, তাহলে আপনার উপর সাহু সিজদা ওয়াজিব হবে। 


(৩) এ সম্পর্কে বিস্তারিত জানুন-https://www.ifatwa.info/185
তথায় আমরা বলেছিলাম যে, 
 যদি কেউ নামাযে ঐ সমস্ত দু'আ দ্বারা দু'আ করে যা নবীজী সাঃ থেকে নামাযে বর্ণিত,বা কোরআনে কারীমে এসেছে,অথবা হাদীসের কোনো কিতাবে এসেছে,তাহলে উক্ত দু'আ করা বৈধ রয়েছে এবং এমন দু'আর কারণে তার নামায ফাসেদ হবে না। কিন্তু যদি উক্ত দু'আ কোরআন বা হাদীসের কোথাও না আসে।এমতাবস্তায় যদি সে এমন (বাক্যসমূহ দ্বারা) দু'আ করে যা বান্দার কাছে চাওয়া যায়,অসম্ভব নয়, তথা বন্দা সেই হাজত পূর্ণ করার সামর্থ্য রাখে,তাহলে এমতাবস্থায় উক্ত দু'আ করা যাবে না।করলে নামায ফাসেদ হয়ে যাবে। কিন্তু যদি এমন বাক্যাবলী দ্বারা দু'আ করে যা বান্দার কাছে চাওয়া অসম্ভব(যেমন হে আল্লাহ আমার নাতীর হায়াত বাড়িয়ে দাও ইত্যাদি)অর্থীৎ যা বন্দার সামর্থ্যর বাইরে,তাহলে এমতাবস্থায় উক্ত দু'আ (কোরআন হাদীসে বর্ণিত না থাকা সত্বেও) করা যাবে।নামায ফাসিদ হবে না।(ফাতাওয়ায়ে ক্বাযিখান-প্রথম ৬৮)

(৪)সাহু সিজদাতে ভূল হয়ে গেলে আবার সাহু সিজদা দিতে হবে না। কেননা এক নামাযে কয়েকটা সাহু সিজদা ওয়াজিব হয়না।  


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...