আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
117 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (41 points)
১. মনে মনে কসম কাটলাম আর কোনদিন দুশ্চিন্তা করব না। পরে বিভিন্ন সময় মাথায় দুশ্চিন্তা এলেও এতে হয়তো কসম ভঙ্গ হবে না। কিন্তু ভঙ্গ হলে তা একটা কসম ভঙ্গের সামিল হবে নাকি সামনে যতবার চিন্তা আসবে ততগুলো কসম ভঙ্গের সামিল হবে?

২ যেসব জিনিসের কাফফারা আদায় করতে হ, কাফফার আদায় ছাড়া কি আল্লাহ্ গুনাহ মাফ করতে পারেন?

৩. কসম খাতায় লিখে রাখলাম, মুখে বিড়বিড় করে বললাম কেউ শুনল না বা দেখল না তাহলে কি কসম হবে?

1 Answer

0 votes
by (714,120 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
ومنها أن يتلفظ باليمين، فإذا جرى اليمين على قلبه بدون تلفظ لا ينعقد
[«الفقه على المذاهب الأربعة» (2/ 64)]
জবান দ্বারা উচ্ছারণ ব্যতিত কসম হবে না। 
(আল-ফিকহু আলাল মাযাহিবিল আরবাআহ-২/৬৪)

(وأما ركن اليمين بالله) فذكر اسم الله، أو صفته، وأما ركن اليمين بغيره فذكر شرط صالح، وجزاء صالح كذا في الكافي
[«الفتاوى العالمكيرية = الفتاوى الهندية» (2/ 51)]
কসম সংগঠিত হওয়ার জন্য শর্ত হল, আল্লাহর নাম বা আল্লাহর সিফাত উচ্ছারণ পূর্বক যবান দ্বারা কোনো কিছু করা বা না করার কসম খাওয়া। অর্থ কোনো শর্ত ও প্রতিদান উল্লেখপূর্বক কসম খাওয়া। ( ফাতাওয়ায়ে হিন্দিয়া-২/৫১)

(الشَّرِيطَةُ الرَّابِعَةُ) التَّلَفُّظُ بِالْيَمِينِ، فَلَا يَكْفِي كَلَامُ النَّفْسِ عِنْدَ الْجُمْهُورِ خِلَافًا لِبَعْضِ الْمَالِكِيَّةِ.
وَلَا بُدَّ مِنْ إِظْهَارِ الصَّوْتِ بِحَيْثُ يُسْمِعُ نَفْسَهُ إِنْ كَانَ صَحِيحَ السَّمْعِ
[«الموسوعة الفقهية الكويتية» (7/ 266)]

(১) সুতরাং মনে মনে কসম করলে সেটা কসম হবে না। বরং যবান দ্বারা উচ্ছারণ করতে হবে। 

(২) কাফফারা আদায়ের সামর্থ্য থাকাবস্থায় যদি কেউ কাফফারা আদায় না করে, তাহলে তার অবশ্যই গোনাহ হবে। কিন্তু কাফফারা আদায় করার সামর্থ্য না থাকাবস্থায় যদি কাফফারা আদায় না করে, এবং তার কাফফারা আদায় করার নিয়ত থাকে, এবং এমতাবস্থায় তার মৃত্যু হয়, তাহলে তার গোনাহ হবে না। বরং সে ক্ষমাযোগ্য হিসেবে বিবেচিত হবে। 

(৩) 
যেভাবে লিখার দ্বারা তালাক পতিত হয়, ঠিক সেভাবে লিখার দ্বারা কসমও পতিত হবে। অর্থাৎ কসম প্রমাণিত হওয়ার জন্য শর্ত ছিল, মুখ দ্বারা উচ্ছারণ করা।  লিখাকেও ফুকাহায়ে কেরাম মুখ দ্বারা উচ্ছারণের সমপর্যায়ে নিয়ে আসেন। সুতরাং লিখার দ্বারাও কসম হয়ে যাবে। এবং বিড় বিড় করে উচ্ছারণ করার দ্বারাও কসম পতিত হবে। তবে কসম উদ্দেশ্য না থাকলে কসম পতিত হবে না। 
وكذا التكلم بالطلاق ليس بشرط فيقع الطلاق بالكتابة المستبينة وبالإشارة المفهومة من الأخرس لأن الكتابة المستبينة تقوم مقام اللفظ والإشارة المفهومة تقوم مقام العبارة
[«بدائع الصنائع في ترتيب الشرائع» (3/ 100)]


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...