আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
84 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (101 points)
edited by
আসসালামুয়ালাইকুম,

১)আমার মামা সিগারেটের প্রতি আসক্ত।তো প্রতিমাসে আমরা ইন্টারনেট বিল দেই,তো ইন্টারনেট বিল ৮০০ টাকা কিন্তু এটা জানা সত্ত্বেও আমার মা বাবা আমার মামাকে ১০০০টাকা দেন অর্থাৎ বাকি টাকা হাতখরচ হিসেবে দেন,কারন আমার মামা বেকার।এখন আমার মামা হয়ত ঐ টাকার কিছু অংশ দিয়ে সিগারেট খান আর কিছু অংশ দিয়ে হয়ত অন্যান্য কাজ করেন।তো এক্ষেত্রে কি তাকে হাতখরচের টাকা দেয়া জায়েজ হইতেছে?? হাত খরচের টাকা তার আসলেই প্রয়োজন বিভিন্ন জায়গায় যাওয়ার জন্য কিন্তু তিনি সিগারেটের প্রতি আসক্ত।

২)আর একবার আমার মা একটা কাজে ব্যস্ত ছিলেন তাই তিনি মামাকে নেটের বিল দিতে পারেননি ,তো মামা আমার কাছে চাওয়ায় আপাতত আমি আমার টাকা থেকে তার হাত খরচসহ নেট বিল দিছিলাম।এটা কি উচিত হয়েছে?এটা কি পাপে সাহায্য করা হয়ে গেল?ভব্যিষতে এরকম করা উচিত হবে?

৩)আর অনেক সময় আমার মামা আমার কাছে ছুটা ৫০/৬০ টাকা চায়,আর আমার তীব্র সন্দেহ হয় যে সে সিগারেট খাবে তাই তাকে তখন টাকা দেই না।এরকম করা কি উচিত হইতেছে আমার?নাকি আমি অতি সন্দেহপ্রবন হয়ে পড়তেছি।মামাকে অনেক বার আমার মা সিগারেট ছাড়তে বলেছে কিন্তু সে ছাড়ে না, এমতাবস্থায় করণীয় কি?

জাযাকাল্লাহ।

1 Answer

0 votes
by (675,600 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


ধূমপানের মাধ্যমে নিজ জীবনকে ধ্বংসের দিকে ঠেলে দেয়া হয়। 

আল্লাহ্ তা‘আলা বলেন:

«وَلَا تَقْتُلُوْا أَنْفُسَكُمْ، إِنَّ اللهَ كَانَ بِكُمْ رَحِيْمًا، وَمَنْ يَّفْعَلْ ذَلِكَ عُدْوَانًا وَّظُلْمًا فَسَوْفَ نُصْلِيْهِ نَارًا، وَكَانَ ذَلِكَ عَلَى اللهِ يَسِيْرًا»

‘‘তোমরা নিজেদেরকে (যে কোন পন্থায়) হত্যা করো না। নিশ্চয়ই আল্লাহ্ তা‘আলা তোমাদের প্রতি অত্যন্ত দয়াশীল। যে ব্যক্তি সীমাতিক্রম ও অত্যাচার বশত এমন কান্ড করে বসবে তাহলে অচিরেই আমি তাকে জাহান্নামে নিক্ষেপ করবো। আর এ কাজটা আল্লাহ্ তা‘আলার পক্ষে একেবারেই সহজসাধ্য’’। (নিসা’ : ২৯-৩০)

ধুমপানের বিধান সম্পর্কে বিস্তারিত জানুনঃ  

(১.২)
প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
আপনারা যেহেতু নিশ্চিত যে আপনার মামা সেই অতিরিক্ত টাকা দিয়ে সিগারেট ক্রয় করবেই,তাই তাকে অতিরিক্ত টাকা দেওয়া জায়েজ নেই। 
   
আল্লাহ্ তা‘আলা বলেন:

«وَلَا تُؤْتُوْا السُّفَهَآءَ أَمْوَالَكُمُ الَّتِيْ جَعَلَ اللهُ لَكُمْ قِيَامًا»

‘‘আল্লাহ্ তা‘আলা তোমাদের জীবন নির্বাহের জন্য তোমাদেরকে যে সম্পদ দিয়েছেন তা তোমরা বেয়াকুবদের হাতে উঠিয়ে দিও না’’। (নিসা:৫)

★এক্ষেত্রে গুনাহের কাজে সহযোগিতার গুনাহ হবে। 

(০৩)
তাকে টাকা দিবেননা।
হ্যাঁ বেশি প্রয়োজন হলে আপনি নিজে গিয়ে/কাহারো মাধ্যমে তার সেই প্রয়োজন পূরন করে দিবেন।    


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...