জবাব
بسم الله الرحمن الرحيم
(০১)
স্বামী স্ত্রী জামাত করার ক্ষেত্রে লক্ষ্যণীয় হয়, স্বামী সামনে দাঁড়াবে আর স্ত্রী পিছনে দাঁড়াবে। একদম সমান সমান দাঁড়াবে না। যদি একদম বরাবর দাঁড়ায় তাহলে নামায হবে না। যদি স্বামীর পায়ের গোড়ালীর পিছনে দাঁড়ায়, তাহলেই ইক্তিদা সহীহ হবে।
আর সাথে যদি পুরুষ মুক্তাদীও হয়,তাহলে পুরুষ মুক্তাদি একজন হলে ইমামের ডান দিকে দুজন হলে পিছনে দাঁড়াবে ৷ মহিলা মুক্তাদিগন পুরুষ মুক্তাদিগনেরও পিছনে দাঁড়াবে ৷
আনাস রা. থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাকে ও আমার পরিবারের একজন মহিলাকে নিয়ে নামায পড়েছেন। তখন আমাকে তাঁর ডান পাশে এবং ঐ মহিলাকে পিছনে দাঁড় করিয়েছেন। সুনানে নাসায়ী ১/৯২; আলমুজামুল আওসাত, তবারানী ৪৬১৷
,
বিস্তারিত জানতে
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে স্ত্রী স্বামীর ডান পাশে হালকা একটু পিছনে দাঁড়িয়ে সালাত আদায় করবে।
,
(০২)
রমজান মাস ব্যাতিত বিতর নামাজ জামা'আতের সাথে আদায় করা মাকরুহ।
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে স্বামী স্ত্রী বিতরের নামাজ একত্রে বাসায় জামাতের সাথে আদায় করতে পারবেনা।
,
حاشية رد المختار على الدر المختار (2 / 48):
"الذي يظهر أن جماعة الوتر تبع لجماعة التراويح وإن كان الوتر نفسه أصلاً في ذاته؛ لأن سنة الجماعة في الوتر إنما عرفت بالأثر تابعة للتراويح على أنهم اختلفوا في أفضلية صلاتها بالجماعة بعد التراويح كما يأتي".
সারমর্মঃ
বিতরের জামা'আত এটি তারাবিহ এর জামা'আতের তাবে',,,,
الفتاوى الهندية (4 / 21):
"وَيُوتِرُ بِجَمَاعَةٍ فِي رَمَضَانَ فَقَطْ عَلَيْهِ إجْمَاعُ الْمُسْلِمِينَ، كَذَا فِي التَّبْيِينِ الْوِتْرُ فِي رَمَضَانَ بِالْجَمَاعَةِ أَفْضَلُ مِنْ أَدَائِهَا فِي مَنْزِلِهِ وَهُوَ الصَّحِيحُ ، هَكَذَا فِي السِّرَاجِ الْوَهَّاجِ"
সারমর্মঃ
শুধু রমজান মাসে বিতর নামাজ জামা'আতের সাথে আদায় করার উপর উম্মাহ একমত পোষন করেছেন।
রমজান মাসে বিতর জামা'আতের সাথে আদায় করাই উত্তম।