আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
233 views
in সালাত(Prayer) by (25 points)
১। স্বামী স্ত্রী যখন একত্রে সালাত পড়বে তখন স্ত্রীকে কি স্বামীর সরাসরি পিছনে দাড়াতে হবে নাকি ডান অথবা বামপাশে হালকা একটু পিছনে দাঁড়িয়ে সালাত আদায় করলেই হবে?
২। স্বামীর জন্য যেহেতু ফরজ সালাত মসজিদে পড়া বেশি জরুরী সেক্ষেত্রে স্বামী স্ত্রী কি বিতরের নামাজ একত্রে বাসায় জামাতের সাথে আদায় করতে পারবে যাতে একত্রে ইবাদতের মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি অর্জন হয় এবং নিজেদের মধ্যে ভালোবাসা বৃদ্ধি পায়?

1 Answer

0 votes
by (671,200 points)
edited by
জবাব
بسم الله الرحمن الرحيم 


(০১)
স্বামী স্ত্রী জামাত করার ক্ষেত্রে লক্ষ্যণীয় হয়, স্বামী সামনে দাঁড়াবে আর স্ত্রী পিছনে দাঁড়াবে। একদম সমান সমান দাঁড়াবে না। যদি একদম বরাবর দাঁড়ায় তাহলে নামায হবে না। যদি স্বামীর পায়ের গোড়ালীর পিছনে দাঁড়ায়, তাহলেই ইক্তিদা সহীহ হবে।

আর সাথে যদি পুরুষ মুক্তাদীও হয়,তাহলে পুরুষ মুক্তাদি একজন হলে ইমামের ডান দিকে দুজন হলে পিছনে দাঁড়াবে ৷ মহিলা মুক্তাদিগন পুরুষ মুক্তাদিগনেরও পিছনে দাঁড়াবে ৷

আনাস রা. থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাকে ও আমার পরিবারের একজন মহিলাকে নিয়ে নামায পড়েছেন। তখন আমাকে তাঁর ডান পাশে এবং ঐ মহিলাকে পিছনে দাঁড় করিয়েছেন। সুনানে নাসায়ী ১/৯২; আলমুজামুল আওসাত, তবারানী ৪৬১৷
,
বিস্তারিত জানতে  

★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে স্ত্রী স্বামীর ডান পাশে হালকা একটু পিছনে দাঁড়িয়ে সালাত আদায় করবে।
,
(০২)
রমজান মাস ব্যাতিত বিতর নামাজ জামা'আতের সাথে আদায় করা মাকরুহ।
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে স্বামী স্ত্রী বিতরের নামাজ একত্রে বাসায় জামাতের সাথে আদায় করতে পারবেনা।
,
حاشية رد المختار على الدر المختار (2 / 48):
"الذي يظهر أن جماعة الوتر تبع لجماعة التراويح وإن كان الوتر نفسه أصلاً في ذاته؛ لأن سنة الجماعة في الوتر إنما عرفت بالأثر تابعة للتراويح على أنهم اختلفوا في أفضلية صلاتها بالجماعة بعد التراويح كما يأتي".
সারমর্মঃ
বিতরের জামা'আত এটি তারাবিহ এর জামা'আতের তাবে',,,,  

الفتاوى الهندية (4 / 21):
"وَيُوتِرُ بِجَمَاعَةٍ فِي رَمَضَانَ فَقَطْ عَلَيْهِ إجْمَاعُ الْمُسْلِمِينَ، كَذَا فِي التَّبْيِينِ الْوِتْرُ فِي رَمَضَانَ بِالْجَمَاعَةِ أَفْضَلُ مِنْ أَدَائِهَا فِي مَنْزِلِهِ وَهُوَ الصَّحِيحُ ، هَكَذَا فِي السِّرَاجِ الْوَهَّاجِ"
সারমর্মঃ
শুধু রমজান মাসে বিতর নামাজ জামা'আতের সাথে আদায় করার উপর উম্মাহ একমত পোষন করেছেন।
রমজান মাসে বিতর জামা'আতের সাথে আদায় করাই উত্তম।    


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...