আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
179 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (32 points)
হযরত আমি জানতে চাই,
১|ডলার সিস্টেম একটা হারাম প্রক্রিয়া,কারণ স্বর্ন নুয়ায়ী ডলার তৈরী হচ্ছে না।এছাড়া ডলার এর কোন মূল্য নেই,ইসলামে মূদ্রা বলতে যার নিজস্ব মূল্য আছে তাকে বুঝায়,তাহলে ডলার ব্যবস্হাকে বর্তমান সময়ের আলমরা কেন হারাম বলছেন নাহ্?
বিশ্ব ওলামা গণের মতামতটা কি এই বিষয়ে?
২|কি কারণে তারা এটিকে হালাল বলেছেন?এর পিছনের যৌক্তিক কারণটা কি?
৩|হযরত তাকি উসমানী ডলার হারাম নাকি হালাল এই বিষয়ে কি কোন ফতোয়া দিয়েছেন?তাহলে সেটা কি?
৪|হযরত ইরমান নযর হোসেন উনার (স্বর্ন ও রৌপ্য দিহরাম) বইয়ে আলোকপাত ও হাদীস দ্বারা বুঝিয়েছেন যে বর্তমান ডলার ব্যবস্হা হারাম।তাহলে আমি কিভাবে হজ্ব করবো?কিভাবে GRAPHIC DESIGN করে বিদেশ হতে ইনকাম করবো?
এর সমাধা কি?
৫|ডলার এর কোন ফায়দা নেই,যায়নবাদীরা এটি চাপিয়ে দিয়েছে যেন মানুষের স্বর্ণ সম্পদ তারা নিয়ে নিতে পারে।এতে কোন সন্দেহ নাই।তারা ডলার চাপায় মজুদ কৃত স্বর্ণের অধিক,যা হারাম।এছাড়া তারা সুদের মাধ্যমে জনগণকে আরো দারিদ্র বানিয়ে ফেলছে, তাহলে ডলার কেমনে ইসলামে হালাল হয়?
৬|কোন যৌক্তিক ও হালাল বিষয়ে, মতে, বুঝে, (ডলার সিস্টেম,ডলার ভিত্তিক হালাল ইনকাম)ইসলামে হালাল?
আমাকে স্পষ্টভাবে বুঝিয়ে দিন।
৭|সর্বশেষ আমি কি HALAL GRAPHIC DESIGN করে বিনিময় হিসেবে ডলার এর মাধ্যমে টাকা ইনকাম করে,আমার পরিবারকে ভরণপোষণ করা কি জায়েজ হবে?

হযরত,বিষটি আমার জন্য অতিব জরুরী,আমাকে আল্লাহর জন্য সাহায্য করুন।

1 Answer

0 votes
by (715,680 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
যার যতটুকু প্রয়োজন সেই অনুযায়ী আমরা সংক্ষেপে মাস’আলা বলে থাকি। আপনি উক্ত মাসআলার সাথে সম্পৃক্ত আরো দুয়েকটি মাসআলা আমাদের এখানে চেয়েছেন, আমরা সংক্ষেপে উত্তর দিয়েছি। আপনাকে এ অল্প পরিসরে এ বিষয়টা বুঝানো অদ্য সম্ভব হবে কি না? তা জানিনা। এজন্য আপনাকে আমরা পরামর্শ দিবো যে, আপনি প্রথমে তাকী উসমানী দাঃবাঃ কর্তৃক লিখিত ফেকহি মাকালাত ১ম খন্ড পড়বেন। তথায় তিনি সুবিস্তারিতভাবে কাগুজে নোটের শরয়ী বিধি-বিধান উল্লেখ করেছেন। বর্তমান সময় ও পরিস্থিতি অনুযায়ী তিনি ডলার ক্রয় বিক্রয়ের অনুমোদন দিয়েছেন। আপনি প্রথমে উক্ত কিতাবখানা সংগ্রহ করুন ও পড়ুন। আমরা সেই কিতাবখানা পড়েছি তথা উল্লেখিত মূলনীতির আলোকে আমরা বলছি যে, 
(১) বক্ষমান পরিস্থিতি অনুযায়ী ডলারের ক্রয় বিক্রয় জায়েয। 
(২) যেহেতু এ ছাড়া আমাদের সামনে আর কোনো রাস্তা নেই , তাই অপারগ হয়ে উলামায়ে কেরাম ডলার ভিত্তিক অর্থনীতিকে হালাল বলেছেন। 
(৩) তাকী উসমানী দাঃবাঃ  ডলার ভিত্তিক অর্থনীতিকে হালাল বলেছেন। 
(৪) ইমরান নযর সাহেবের উক্তি ও বিশ্লেষণ সত্য। কিন্তু পরিস্থিতি সম্পূর্ণ মুখালিফ। সুতরাং উনার কথা আপাতত মানা যাবে না। 
(৫) প্রয়োজনের কারণে ডলার ভিত্তিক অর্থনীতিকে হালাল 
(৬) আপনি ফেকহি মাকালাত সংগ্রহ করুন। এবং পড়ুন। বুঝে যাবেন। 
(৭) HALAL GRAPHIC DESIGN করে বিনিময় হিসেবে ডলার এর মাধ্যমে টাকা ইনকাম করা আপনার জন্য জায়েয। 

দয়াকরে ফেকহি মাকালাত কিতাব খানা না পড়ে এ সম্পর্কে আর কোনো প্রশ্ন করবেন না। জাযাকাল্লাহ। 
আমাকে ফোন দিবেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...