আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
102 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (32 points)
আমি এখন Graphic Design নিয়ে কাজ করতে ইচ্ছা করছি,যার দ্বারা পবিবার ব্যায় বহন করা সহজ হবে।
তবে বেশ কিছু সমস্যা, আমাকে সন্দেহে উপনীত করেছে।
হযরত,আমি বুঝতে পারছিনা যে আমি একাজ করবো নাকি করবো না?
কারণ এটি হালাল নাকি হারাম।
আমি জানতে চাই,
১|HALAL GRAPHIC DESIGN যেখানে ছবি নেই এমন ডিজাইন আমি বানিয়ে কোন ইয়াহুদী খ্রিষ্টান COMPANY তে ছাড়লাম,এখন কেউ এই ডিজাইন নিয়ে খারাপ উদ্দেশ্যে ব্যবহার করলো,,,এখন এতে কি আমার গুনাহ্ হবে?
২|আবার COMPANY টি তে সবাই ডুকতে পারে,বিভিন্ন RELIGION এর,তারা আমার ডিজাইনকে খারাপ কাজে যেমন সুদি কাজে ও ব্যবহার করতে পারে।এখন উক্ত COMPANY তে ডিজাইন দেয়া হারাম হবে?আমার কি গুণাহ হবে?
৩|COMPANY টা ISRAEL /CHRISTIAN হওয়ায়,তারা আমাকে আমার প্রতি ডিজাইন যদি কেউ DOWNLOED করে,তবে আমাকে ১ডলার বা ৫ ডলার ও দিবে।এখানে কোন শর্ত নাই যে একটা নির্দিষ্ট ডলার তারা দেবে।তবে তারা ১ ডলার এর উপর দেবে।যেহেতু তারা সুদী টাকা হতে ও আমাকে পারিশ্রমিক দিতে পারে,তাই তাদের এই পারিশ্রমিক নেওয়া কি হালাল?আমার হালাল কাজের বিনিময়ে।
যেহেতু ওমর ফারুক সাহাবী কাফিরদের হারাম টাকা হতে ও যিজিয়া আরোপ করেছিল।আপনারা আশা করি এটি জানেন।
এই হিসেবে উক্ত ইয়াহুদী /খ্রিষ্টান COMPANY হতে তাদের দেয়া সুদী টাকা আমাকে দিলে, আমার হালাল কাজের মূল্য হিসেবে, এটা কি হালাল? আমাকে যুক্তি দিয়ে সঠিক ভাবে বুঝান।
৪|আমি ইরমার নজর হোসেন শাইখের (স্বর্ণের দিনার ও রোপ্যের দিহরাম)বইটি পড়েছি,সেখানে তিনি স্পষ্ট ভাবে প্রমাণ করেছেন যে বর্তমান অর্থব্যবস্থা ও কাগজী টাকা হারাম।এখন আমেরিকার ১ডলার বাংলায় ৭০টাকার উপরে, এটা হারাম।
কারণ কিভাবে একটি দেশের টাকা অন্যদেশে ৫০ টাকা হয়।

আপনি চাইলে বইটির PDF পড়ে নিতে পারেন!

তিনি আরো জানান যে স্বর্ণ ব্যবস্থা থাকলে সকল দেশের মূদ্রার মান একই হতো।কিন্তু কাগজী ডলার টাকায় এমনটা নয়।
তাহলে আমি কি তাদের দেয়া ১ অথবা ২ ডলার টাকা নিতে পারবো?যা বাংলায় ৭০ কখনো ৮০ টাকা।যদি এটা হারাম হয়?
৫|তাদের দেয়া সেই ডলার হতে তারা আবার ২৫% সরকারকে কর দিতে কেটে নেয়,যখন আমার মোট ডলার ১০০ হয়।এখন তারা যে২ ৫% কেটে নিল এবং সরকারকে দিল,সরকার যদি সেই টাকা হারাম কাজে ব্যবহার করে তাহলে তাতে আমার গুণাহ্ হবে কি?
৬|বাকি ৭৫% ডলার আমাকে PAYONEER BANK হয়ে ইসলামী ব্যাংকে এনে উত্তোলন করতে হবে।

এখন ইসলামি ব্যাংক যদি সেই ৭৫% ডলার হতে কিছু টাকা ফি হিসেবে রেখে দেয় আর ইসলামি ব্যাংক যদি তা সুদি কাজে ব্যবহারে অথবা কেন্দ্রীয় ব্যাংকে সুদ দিতে বাধ্য হয় তবে এতে তো আমার গুণাহ হবে।এখন ইসলামি ব্যাংক কি কেন্দ্রীয় ব্যাংককে সুদ দেয় কি?আমার তো সন্দেহ হয় এতে।

আপনি আমাকে আল্লাহর জন্য উত্তরগুলো স্পষ্ট ভাবে বলে সাহায্য করুন।

1 Answer

0 votes
by (707,680 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/21172 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
ছবি ভিডিও শরীয়তের দৃষ্টিতে হারাম।হযরত ইবনে আব্বাস রাযি থেকে বর্ণিত,
عن ﺍﺑﻦ ﻋﺒﺎﺱ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻬﻤﺎ ﻗﺎﻝ : ﺳﻤﻌﺖ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻳﻘﻮﻝ :( ﻣﻦ ﺻَﻮَّﺭ ﺻﻮﺭﺓ ﻓﻲ ﺍﻟﺪﻧﻴﺎ ﻛُﻠِّﻒ ﺃﻥ ﻳَﻨْﻔُﺦ ﻓﻴﻬﺎ ﺍﻟﺮُّﻭﺡ ﻳﻮﻡ ﺍﻟﻘﻴﺎﻣﺔ ﻭﻟﻴﺲ ﺑﻨﺎﻓﺦ )
তরজমাঃ- ইবনে আব্বাস রাঃ বলেন, আমি নবী কারীম সাঃ কে বলতে শুনেছি, যে তিনি বলেছেন,
যে ব্যক্তি পৃথিবীতে কোন(জানোয়ারের) ছবি আকবে,কিয়ামতের দিন তাকে দায়িত্ব দেয়া হবে,সে যেন উক্ত ছবির ভিতরে রূহ প্রদান করে, অথচ রূহ প্রদান করা তার জন্য কস্মিনকালে ও সম্ভব হবে না(অতঃপর তাকে জাহান্নামে নিক্ষেপ করে আযাব প্রদান করা হবে)(সহীহ বুখারী -৫৬১৮)

ﻭَﻗَﺎﻝَ : ﺇﻥْ ﻛُﻨْﺖَ ﻻَ ﺑُﺪَّ ﻓَﺎﻋِﻼً ﻓَﺎﺻْﻨَﻊِ ﺍﻟﺸَّﺠَﺮَ ، ﻭَﻣَﺎ ﻻَ ﻧَﻔْﺲَ ﻟَﻪ 
হযরত ইবনে আব্বাস রাঃ কে এক ব্যক্তি ছবি আকার অনুমতি প্রার্থনা করলে তিনি উত্তরে বললেনঃযদি তোমার ছবি একে উপার্জন করতেই হয় তাহলে তুমি গাছের ছবি আকো বা এমন ছবি আকো যাতে কোনো প্রাণীর ছবি নেই।(সহীহ বুখারী- ২২২৫) বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/2253


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১)HALAL GRAPHIC DESIGN যেখানে ছবি নেই এমন ডিজাইন যদি আপনি বানিয়ে কোন ইয়াহুদী খ্রিষ্টান COMPANY তে বিক্রি করেন, তারা যদি উক্ত ডিজাইনকে খারাপ কোনো উদ্দেশ্যে ব্যবহার করে,,,তাহলে এরজন্য আপনার কোনো গুনাহ্  হবে না।

(২)তারা যদি আপনার ডিজাইনকে ক্রয় করার পর খারাপ কোনো কাজে ব্যবহার করে, যেমন সুদি কাজে তারা ব্যবহার কনে,তাহলে এতেও আপনার কোনো গোনাহ হবে না। কেননা আপনি তো ইচ্ছাকৃত সরাসরি কোনো হারাম কাজে সহায়তা করছেন না।

(৩)আপনি যেহেতু বিনিময় হিসেবে নিবেন,তাই আপনার জন্য জায়য হবে।তারা যেভাবেই ইনকাম করুক না কেন? এর গোনাহ আপনার উপর পতিত হবে না।বরং গোনাহ তাদেরই হবে।

(৪)জ্বী,উনার কথা অবাস্তব নয়।তবে বর্তমান সময়ের বিজ্ঞ অালেমগণ বক্ষমাণ পরিস্থিতির আলোকে বলেন, এভাবে কারেন্সির এক্সেঞ্জ জায়েয রয়েছে।ইমরান নজর সাহেবের চিন্তাধারা কে বাস্তবায়ন করতে হলে,আবার অটোম্যন বা ইসলামী সাম্রাজ্যর উত্তান শুরু হতে হবে।তবেই কার্যকর করা সম্ভব হবে।

(৫)সরকার ট্যাক্স গ্রহণের পর যদি কোনো প্রকার হারাম কাজ করে তাহলে এর দায়ভার সরকারের উপরই বর্তাবে।

(৬) ব্যাংককে সার্ভিস চার্জ দেওয়া বৈধ।আপনার কাছ থেকে সার্ভিস চার্জ গ্রহণের পর যদি ব্যাংক কোনো হারাম কাজ করে তাহলে এতে আপনার কোনো গোনাহ হবে না।হ্যা,ব্যাংকের অবশ্যই গোনাহ হবে।

ইতিপূর্বে আমরা আপনার প্রশ্নের জবাব দিয়েছি। উত্তরগুলো স্পষ্ট ভাবেই তো দিলাম। আর কিছু বুঝতে চাইলে আমাকে কল দিবেন। অথবা কমেন্টে উল্লেখ করবেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...