আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
308 views
in পবিত্রতা (Purity) by (48 points)
বেসিনে প্রায় ময়লা/নাপাক হাত ধুতে হয়৷ ওখানে পুরো হাত ধুতে গেলে কনুই বেয়ে পানি বেসিনের সাইডে যায়৷ যেখানে হয়ত সচরাচর পানি যায় না, বা গেলে ছিটে যেতে পারে৷ অর্থাৎ ওখানে পানি প্রবাহমান থাকার সু্যোগ কম৷ বেসিনের পানি হাতে ছিটে লাগলে সন্দেহ দূর করতে হাত ধুয়ে ফেলি।

 কিন্তু আজ ব্রাশ করার পরে হাত ধোবার সময় হাতের কনুই লাগে আলোচিত বেসিনের কোনায়৷ সেখানে নাপাক ছিলো কিনা সম্পূর্ণভাবে নিশ্চিত নই৷ এরপর ভাবি সন্দেহ দূর করতে পরে গোসলের সময় কনুই ধুয়ে ফেলবো৷ কিন্তু গোসলের সময় সেটা মনে ছিলো না৷ পরে গামছা দিয়ে স্বাভাবিকভাবে হাত-মাথা সব মুছি৷ এরপর বিছানায় শুয়ে বিশ্রাম নেই। এরপর দুপুরে হাত ধোবার কথাটা মনে পড়ে৷ তখন কনুই ধুয়ে নি।

১৷ গোসলের সময় শুকনা হাতের ঐ কনুইতে তো পানি ঢালা হয়েছিল৷ যদি নাপাক লেগেই থাকে তবে সেটা কি পরিস্কার হয়ে গেছে?

২৷ নাকি গামছা, শরীর, বিছানা সব নাপাক হবে? নাপাকি আসলেই ছিলো কিনা সে ব্যাপারে তো নিশ্চিত নই৷ তবে এটা নিয়ে ওয়াসওয়াসা সমস্যায় ভুগছি।

1 Answer

0 votes
by (675,600 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


নাপাকি সম্পর্কে নিশ্চিত না হওয়া পর্যন্ত প্রশ্নে উল্লেখিত বেসিনের কোনার পানিকে নাপাক বলা যাবেনা।
হ্যাঁ যদি নাপাকির চিন্হ বা গন্ধ পাওয়া যায়,তাহলে সেই পানিকে নাপাক বলা হবে। 
  
হাদীস শরীফে এসেছেঃ
  
حَدَّثَنَا قُتَيْبَةُ بْنُ سَعِيدٍ، وَمُحَمَّدُ بْنُ أَحْمَدَ بْنِ أَبِي خَلَفٍ، قَالَا حَدَّثَنَا سُفْيَانُ، عَنِ الزُّهْرِيِّ، عَنْ سَعِيدِ بْنِ الْمُسَيَّبِ، وَعَبَّادِ بْنِ تَمِيمٍ، عَنْ عَمِّهِ، قَالَ: شُكِيَ إِلَى النَّبِيِّ صلي الله عليه وسلم الرَّجُلُ يَجِدُ الشَّىْءَ فِي الصَّلَاةِ حَتَّى يُخَيَّلَ إِلَيْهِ فَقَالَ " لَا يَنْفَتِلُ حَتَّى يَسْمَعَ صَوْتًا أَوْ يَجِدَ رِيحًا " . - صحيح 

 ‘আব্বাদ ইবনু তামীম হতে তাঁর চাচার সূত্রে বর্ণিত। তিনি বলেন, এক ব্যক্তি নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর কাছে অভিযোগ করল যে, কখনো সলাতের মধ্যে কিছু একটা সন্দেহ হয় যে, তার অযু হয়ত নষ্ট হয়ে গেছে। তিনি বললেন, (বায়ু নির্গত হওয়ার) শব্দ না শুনা কিংবা গন্ধ না পাওয়া পর্যন্ত সলাত ছাড়বে না।
বুখারী (অধ্যায়ঃ উযু, অনুঃ নিশ্চিত না হওয়া পর্যন্ত সন্দেহ বশতঃ উযু করতে হবে না, হাঃ ১৩৭), মুসলিম,আবু দাউদ ১৭৬।

,
(০১)
যদি সেই পানি নাপাকই হয়,তাহলে সেটি পরিস্কার হয়ে গিয়েছে।
,
(০২)
নাপাক হবেনা। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 135 views
0 votes
1 answer 281 views
0 votes
1 answer 431 views
...