জবাব
بسم الله الرحمن الرحيم
ওযূ করার সময় এক অঙ্গ শুকানোর পূর্বেই অপর অঙ্গ ধৌত করার বিধান সুন্নাত মুস্তাহাবের অন্তর্ভুক্ত।
এটি ফরজ বিধান নয়,কেননা মহান আল্লাহ তায়ালা যে অযুর ফরজ গুলো সম্পর্কে আয়াত নাযিল করেছেন,সেখানে শুধু চারটি কাজ ছিলো।
প্রশ্নে উল্লেখিত বিষয়টি ছিলোনা।
তাই কোনো ব্যাক্তি যদি ওযূ করার সময় এক অঙ্গ শুকানোর পর অপর অঙ্গ ধৌত করে,তাহলেও অযু হয়ে যাবে।
মহান আল্লাহ তায়ালা সুরা মায়েদার ০৬ নং আয়াতে ইরশাদ করেনঃ
یٰۤاَیُّہَا الَّذِیۡنَ اٰمَنُوۡۤا اِذَا قُمۡتُمۡ اِلَی الصَّلٰوۃِ فَاغۡسِلُوۡا وُجُوۡہَکُمۡ وَ اَیۡدِیَکُمۡ اِلَی الۡمَرَافِقِ وَ امۡسَحُوۡا بِرُءُوۡسِکُمۡ وَ اَرۡجُلَکُمۡ اِلَی الۡکَعۡبَیۡنِ ؕ
হে মুমিনগণ! যখন তোমরা সালাতের জন্য দাঁড়াতে চাও তখন তোমরা তোমাদের মুখমণ্ডল ও হাতগুলো কনুই পর্যন্ত ধুয়ে নাও এবং তোমাদের মাথায় মাসেহ কর, এবং পায়ের টাখনু পর্যন্ত ধুয়ে নাও।
,
তবে ইমাম মালিক রহঃ সহ কিছু ইসলামী স্কলারদের মতে ইহা ফরজের অন্তর্ভুক্ত, তাই তাদের মতানুসারী গন সেই মত অনুযায়ী আমল করতে পারবেন।
সমস্যা নেই।
হাদীস শরীফে এসেছেঃ
حَدَّثَنَا حَيْوَةُ بْنُ شُرَيْحٍ، حَدَّثَنَا بَقِيَّةُ، عَنْ بَحِيرٍ، - هُوَ ابْنُ سَعْدٍ - عَنْ خَالِدٍ، عَنْ بَعْضِ، أَصْحَابِ النَّبِيِّ أَنَّ النَّبِيَّ صلي الله عليه وسلم رَأَى رَجُلاً يُصَلِّي وَفِي ظَهْرِ قَدَمِهِ لُمْعَةٌ قَدْرُ الدِّرْهَمِ لَمْ يُصِبْهَا الْمَاءُ فَأَمَرَهُ النَّبِيُّ صلي الله عليه وسلم أَنْ يُعِيدَ الْوُضُوءَ وَالصَّلَاةَ . - صحيح
খালিদ (রাঃ) হ’তে বর্ণিত, তিনি রাসূল (ছাঃ)-এর কতিপয় ছাহাবী সূত্রে বর্ণনা করেন যে, রাসূলুল্লাহ (ছাঃ) এক ব্যক্তিকে দেখলেন যে, তিনি ছালাত আদায় করছেন, কিন্তু তার পায়ের পাতায় এক দিরহাম পরিমাণ জায়গা শুকনো দেখতে পেলেন, যেখানে পানি পৌঁছেনি। অতঃপর রাসূলুল্লাহ (ছাঃ) তাকে পুনরায় ওযূ করে ছালাত আদায় করার নির্দেশ দিলেন।
সুনানু আবী দাঊদ,, হা/১৭৫ আহমাদ (৩/৪২৪)