আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
121 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (11 points)

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ

Skillshare এর পরিচয়ঃ Youtube এর প্রায় alternative হলো Skillshare. Youtube একটা Channel ভিত্তিক Freemium(Free + Premium) ভিডিও Sharing মাধ্যম। অন্যদিকে, Skillshare হলো, কোর্স ভিত্তিক সম্পূর্ণই Premium(মাসিক/বাৎসরিক ভাবে টাকা দিয়ে Premium Subscription কিনতে হয়) ভিডিও Sharing মাধ্যম।

Skillshare এর সুবিধাঃ
১) কোনো নাটক, সিনেমা, গান, বাজনা ইত্যাদি নেই। এখানে, Graphic Design, Web Development, Ui/Ux, Data Entry, Programming ইত্যাদি সম্পর্কিত কোর্স পাওয়া যায়।

২) Premium কোর্স হওয়ায়, Ads এর ঝামেলা নাই।

৩) মাসিক/বাৎসরিক ভাবে টাকা দিয়ে Premium Subscription কিনে Unlimited কোর্স এ অংশগ্রহণ করা যায়।


Skillshare এর অসুবিধাঃ
১) আমি যদি Programming শিখতে চাই এবং Programming লিখে Search করি তাহলে, Programming সম্পর্কিত সকল কোর্স এর Thumbnail Image গুলো দেখাবে। এই Thumbnail Image গুলোর মধ্যে কিছু কিছু Image এ মেয়েদের ছবি যুক্ত থাকে।

 

প্রশ্নঃ আমি যদি মেয়েদের ছবি যুক্ত কোর্স গুলোকে প্রত্যাখ্যান করি এবং হালাল উপার্জনের নিয়তে কোর্স গুলো করি তাহলে কি গুনাহ হবে বা গুনাহ হওয়ার সম্ভাবনা থাকবে?

1 Answer

0 votes
by (715,680 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
তাসবীর বা ফটো হারাম।এ সম্পর্কে অসংখ্য হাদীস রয়েছে।তন্মধ্যে একটি হাদীস উল্লেখ করছি-
হযরত আব্দুল্লাহ ইবনে উমর(রা.)থেকে বর্ণিত,তিনি বলেন,
عَنْ نَافِعٍ، أَنَّ عَبْدَ اللَّهِ بْنَ عُمَرَ، رَضِيَ اللَّهُ عَنْهُمَا أَخْبَرَهُ: أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: " إِنَّ الَّذِينَ يَصْنَعُونَ هَذِهِ الصُّوَرَ يُعَذَّبُونَ يَوْمَ القِيَامَةِ، يُقَالُ لَهُمْ: أَحْيُوا مَا خَلَقْتُمْ "
রাসূলুল্লাহ ﷺ ইরশাদ করেছেন,যারা ফটো বানায়, কিয়ামতের দিন তাদের শাস্তি দেয়া হবে এবং তাদের উদ্দেশ্যে বলা হবে,যা তোমরা বানিয়েছ তাতে জীবন দাও।[সহীহ বুখারী-৫৯৫১]
বিস্তারিত জানুন-https://www.ifatwa.info/2253

সুতরাং
বিশেষ জরুরত ব্যতীত ফটো-ভাস্কর্য তথা স্থীর চিত্র ইসলামে পরিস্কার হারাম।ভিডিও সম্পর্কে মতবিরোধ থাকলেও দ্বীনী জরুরতকে সামনে রেখে সমসাময়িক বিজ্ঞ উলামায়ে কেরামের অনেকেই এর রুখসত দিয়ে থাকেন।

ইউটিউবে এডসেন্স ইনকাম সম্পর্কে এতটুকু বলা যায় যে,এখানে হালাল-হারাম সকল প্রকার জিনিষের এড শো হতে পারে,এর সম্ভাবনা রয়েছে।সর্বোচ্ছ ৫০০ ক্যাটাগরি পর্যন্ত এডকে ব্লক করা যায়,এর চেয়ে বেশী ব্লক করার অনুমোদন কর্তৃপক্ষ থেকে নেই।বিধায় তাকওয়ার দাবী হলো,এমন ইনকাম থেকে নিজেকে বাঁচিয়ে রাখা।

প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যেহেতু আপনি ঐ ভিডিও গুলো দেখে দেখে কিছু শিখতে চান? এবং ঐ ভিডিও থেকে জ্ঞানার্জন করতে চান, পাশিপাশি আপনি মেয়েদের সম্বলিত বা মেয়েদের Thumbnail Image ব্যতীত ভিডিও গুলো দেখতে চান, তাই আপনাকে অনুমোদন দেয়া যেতে পারে। আল্লাহ আপনাকে তাওফিক দান করুক, আমীন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...