আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
507 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
ভাইয়া, আসসালামু আলাইকুম।  আমার যে জব ওটার সরকারী ভাতা ৩৬০০। এখন ট্রেনিংয়ের সময় আমাদের একটা বই দিছে ওটাতে কিকি কাজ করতে হবে সেটা লেখা আছে। কাজ করার পর এপসের মাধ্যমে সেটা নিশ্চিত করতে হবে। কাজ মুলত বাড়ি বাড়ি গিয়ে মানুষদের রোগ সম্পর্কে বুঝানো। তারপর বিভিন্ন গ্রুপ মিটিং ইত্যাদি। কিন্তু পরে এপসের প্রকল্প বাতিল হয়। এবং ক্লিনিকের প্রধান আমাদের দিয়ে কোন কাজ করায়নি,,,মাঝে,মাঝে টুকটাক কাজ করিয়েছে। সেটা করেছি। এখন বেতন আনার সময় রোগীর লিস্ট দেওয়া লাগে। আমরা তো ক্লিনিকে কোন রোগী পাঠাইনি। রোগীরা এমনিতেই ক্লিনিকে যায়।  পাঠানোর প্রয়োজন হয় না। আমি ক্লিনিক থেকে রোগীর লিস্ট(তারা গিয়েছে ক্লিনিকে,আমি পাঠাইনি)  তৈরী করে বেতন আনছি।  বেতন জায়েজ হবে?

1 Answer

0 votes
by (696,520 points)
বিসমিহি তা'আলা

জবাবঃ-
হাসপাতাল কর্তৃপক্ষের সাথে যোগাযোগ পূর্বক আপনাকে প্রথমে এটা নির্ণয় করতে হবে যে,আপনাকে কি জন্য বেতন দেয়া হচ্ছে,

যদি আপনাকে চাকুরী দেয়া হয়, রোগীদেরকে বুঝানোর জন্য যে,রোগ হওয়ার সাথে সাথেই হাসপাতালে চলে যাওয়া,তাহলে তখন আপনি বাড়ি বাড়ি গিয়ে রোগীদের বোঝানো বা সকলকে একত্রিত করে বোঝানো র দায়িত্ব পালন করার মাধ্যমে আপনার উপর অর্পিত দায়িত্ব পালন হয়ে যাবে।সুতরাং আপনার বেতনও তখন হালাল হবে।কিন্তু যদি তারা আপনাকে সরাসরি আপনার রেফারেন্সের মাধ্যমে হাসপাতালে রোগী আসার উপর আপনার বেতন নির্ধারণ করে থাকে, তাহলে আপনার জন্য তখন বেতন সুবিধা গ্রহণ করা জায়েয হবে না।

কিন্তু যদি তারা আপনাকে চাকুরীতে নিয়োগ দেয়,নির্দিষ্ট বা অনির্দিষ্ট কিছু এলাকায় জনসচেতনতা সৃষ্টি করাকে কেন্দ্র করে।তারপর আপনার কাজ কতটুকু অগ্রগামী হচ্ছে সেটা জানার জন্য তারা কাজের হিসেব নেয় যে,কতজন আপনার রেফারেন্সে হাসপাতালে আসছে,রেফারেন্সের উপর বেতন নির্ভর না করে,তাহলে যদি আপনি বাস্তবেই রোগীদেরকে বুঝিয়ে থাকেন,কিন্তু রোগীরা হাসপাতালে যাওয়ার সময় আপনার রেফারেন্স না নেয়,তাহলে তখনও আপনার বেতন হালাল হবে।কেননা আপনার উপর অর্পিত দায়িত্ব আপনি পালন করেছেন।

আর হ্যা হাসপাতাল কর্তৃপক্ষ যদি সরাসরি আপনার রেফারেন্সের উপর আপনার বেতনকে নির্ধারণ করে থাকে,এমন যে,সরাসরি আপনার রেফারেন্সে কোনো রোগী না গেলে আপনাকে বেতনই দেয়া হবে না,তাহলে এমতাবস্থায় আপনার জন্য বেতন সুবিধা গ্রহণ করা জায়েয হবে না।
আল্লাহ-ই ভালো জানেন।

উত্তর লিখনে
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ, IOM.


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...