আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
490 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
১। কোন মহিলার দাসী/ খাদেমা থাকলে, তাকে কি সেই মহিলার স্বামীর সাথে পর্দা করতে হবে? পর্দা করতে হলে কতটুকু পরিমাণ?

২। স্ত্রীর দাসীর সাথে কি মিলিত হওয়া যাবে?

৩। কোন মহিলা তার দাসীর সামনে কি সম্পূর্ণ উলঙ্গ হতে পারবে? নিজ দাসীর সামনে মহিলাদের সতর কতটুকু?

শুধু জানার জন্য প্রশ্নগুলো করা।

1 Answer

0 votes
by (721,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১) কোন মহিলার দাসী বলতে শরয়ী বাদী থাকলে, সেই মহিলার স্বামীর সাথে পর্দা করতে হবে। পর্দার পরিমাণ হল, পেঠ পিঠ ও হাটু পর্যন্ত অঙ্গকে ঢেকে রাখা। 
(২) স্ত্রীর দাসীর সাথে মিলিত হওয়া যাবে না। 
(৩) কোন মহিলা তার দাসীর সামনে সম্পূর্ণ উলঙ্গ হওয়া যাবে না। নিজ দাসীর সামনে মহিলাদের সতর হল, একজন মহিলার সামনে আরেকজন মহিলার সতর যতটুকু ঠিক তেমনি একজন বাদীর সামনেও একজন মহিলার সতর ততটুকু। 

এক মহিলার সামনে আরেক মহিলার সতর কতটুকু এ সম্পর্কে ফাতাওয়ায়ে হিন্দিয়াতে বর্ণিত আছে,
(وَأَمَّا بَيَانُ الْقِسْمِ الثَّانِي) فَنَقُولُ: نَظَرُ الْمَرْأَةِ إلَى الْمَرْأَةِ كَنَظَرِ الرَّجُلِ إلَى الرَّجُلِ، كَذَا فِي الذَّخِيرَةِ. وَهُوَ الْأَصَحُّ
এক মহিলার সামনে অন্য মহিলার সতরঃ
এক মহিলা অন্য মহিলার ঐ সমস্ত অঙ্গের দিকে দৃষ্টিপাত করতে পারবে,যা এক পুরুষ অন্য পুরুষের দিকে পারে।যখিরা নামক কিতাবে বর্ণিত আছে।এবং এটাই বিশুদ্ধ মত।
এক পুরুষ অন্য পুরুষের কোন কোন অঙ্গের দিকে দৃষ্টিপাত করতে পারবে। বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/2833


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (1 point)
পেট, পিঠ সহ হাঁটু পর্যন্ত পর্দা কি সেই বাদীর জন্য নাকি তার মালিকার স্বামীর জন্য?
সেই বাদীর মুখ দেখা কি স্বামীর জন্য জায়েজ?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...