আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
390 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (80 points)
আসালামুয়ালইকুম।

১) হুরমত সাব্যস্ত হওয়ায় জন্য লিংগ কতটুকু দাড়াতে হবে?মানে লিঙ্গ যদি একটু দাড়াতে নেয় আর সাথে সাথে হাত সরানো হয়ে তবে কি হুরমত সাব্যস্ত হবে?

২) শার্টের উপর দিয়ে স্পর্শ করলে কি হুরমত হবে?

৩) কাপড় মোটা হলেও যদি চাপ দিয়ে ধরা হয় তাহলে কি হুরমত হবে?

৪) হরমত এর বিধান জানার পর থেকে সবসময় ভয় হয়।এখন নিজের মাকে স্পর্শ করতেও ভয় লাগে। এ রকম ওয়াসওয়াসা থেকে করণীয় কী ।

 ৫) হানাফি মাযহাব এ হুরমত এর জটিল বিধান থাকলেও মালিকিদরকাছে শুনেছি তারা এমন মনে করেন না যে স্বামী স্ত্রী হারামহ হবে। যেখানে হানাফিরা বলছেন স্বামী স্ত্রীর জন্যে হারম হবে এবং জিনা হবে যদি সংসার করে যায় সেখানে তারা হালাল মনে করছেন।তাহলে কি ২মাযহাব এর ২টি জটিল মত সাংঘর্ষিক হলো না?

1 Answer

0 votes
by (682,440 points)
edited by
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)  হুরমত সাব্যস্ত হওয়ার জন্য লিঙ্গ পূর্ণাঙ্গভাবে দাঁড়ানো শর্ত নয়। বরং লিঙ্গে নাড়াচাড়া হয়ে গেলেই হুরমত প্রমাণিত হয়ে যাবে।
(০২)
হুরমতে মুসাহারাত প্রমাণিত হওয়ার অন্যতম আরো একটি শর্ত হলোঃ 
সরাসরি খালি গায়ে বা এমন কাপড়ের উপর দিয়ে স্পর্শ করে, যা এতটাই পাতলা যে, শরীরের উষ্ণতা অনুভব হয়। যদি এমন মোটা কাপড় পরিধান করে থাকে যে, শরীরের উষ্ণতা অনুভূত না হয়, তাহলে নিষিদ্ধতা সাব্যস্ত হবে না।

বিস্তারিত জানুনঃ  
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে শার্ট যদি এমন পাতলা কাপড়ের হয়,যে শরীরের উষ্ণতা অনুভব করা যায় এমন শার্টের উপর দিয়ে স্পর্শ করলে হুরমতে মুসাহারাত প্রমাণিত হবে।   
,
আর যদি শরীরের উষ্ণতা অনুভব করা যায়না,এমন শার্টের উপর দিয়ে স্পর্শ করে,তাহলে কোনো সমস্যাই নেই।

(০৩)
না,এতে হুরমতে মুসাহারাত প্রমাণিত হবেনা। 
,
(০৪)
 এ রকম ওয়াসওয়াসা থেকে করণীয়ঃ
আপনি আপনার মাথা থেকে এসব ভয় দূর করে স্বাভাবিক ভাবে থাকার চেষ্টা করুন,এসব বিষয় ভাববেননা,মাথায় আসতেই দিবেননা।
তাহলেই ইনশাআল্লাহ আর কোনো সমস্যা হবেনা।  
,
(০৫)
ইজতিহাদগত কারনে দুই মাযহাবের মাসয়ালার ব্যপারে এমনটি হতে পারে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
১)লিঙ্গ কতটুকু শক্ত হতে হবে এটা বোঝার উপায় কি?যদি এটা বোঝার জন্যে লিঙ্গ চাপ দিয়ে দেখি যে লিঙ্গ সংকুচিত হচ্ছে অর্থাৎ এর আকার পরিবর্তন হচ্ছে তাহলে কি এটা হুরমত হবে? আর যদি চাপ দিলে দেখি লিঙ্গের আকার পরিবর্তন হচ্ছে না অর্থাৎ একেবারে শক্ত হয়ে গেছে তখন হুরমত হবে এমন কিছু কি?

২)আরেকটা গুরুত্বপূর্ণ বিষয় হলো কেউ যদি আগে মালিকি থাকে পরে হানাফি হয় আর তার পরিবারে যদি হুরমত এর ঘটনা হয়ে থাকে তাহলে তো এতদিন সে তার মাযহাব অনুযায়ী স্ত্রীর সাথে সংসার করতে পারলেও এখন মাযহাব পরিবর্তনের কারণে সেই একই সংসার হারাম হবে। বিষয়টা কেমন না?এটা একটু ক্লিয়ার করবেন?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 248 views
...