আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
103 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (32 points)
১/মনে করুন,
কেউ একজন হারাম টাকায় আম গাছ রোপণ করলো,সেটা যখন বড় হয়ে আম দেয়,তখন এই গাছের আম খাওয়া অন্য লোকদের জন্য কি হালাল?
২/আম খাওয়া হারাম হলে লোকটি এখন গাছটিকে কি করবে?
৩/মনে করুন,
এক লোক বড়ই গাছ রোপণ করলো,এখন অনেক বছর হয়ে গেল,লোকটির স্মরণ হচ্ছে না যে গাছটি হারাম টাকায় নাকি হালাল টাকায় রোপন করেছিল।এখন এই গাছের বড়ই খাওয়া যাবে কি?
প্রতিবেশীরা কি খেতে পারবে?
এর কি কোন ফতোয়া আছে?
৪/পুরুষের সতর নাভী হতে হাটু অবধি।এটি কোন হাদীসে আছে?
আবু দাউদ হাদীসে আমর ইবনু শুয়াইব হতে বর্ণিত আছে "১০বছর হলে সলাতের জন্য প্রহার করো" এখানে তো সতরের বর্ণনা নেই।
এর পরের হাদীসে নবী বলেছেন"নিজের দাসকে দাসীর সাথে বিয়ে দিলে,তখন হতে নাভী থেকে হাটু দেখা নিষেধ।তাহলে কি মালিক দাসকে বিয়ে দেওয়ার আগে তার গোপন অংগের দিকে তাকাতে পারবে?
এখানে তো দাসের জন্য বলা হয়েছে,স্বাধীন পুরুষের জন্য সতর কতটুকু একটু বলবেন কি?
৫/(পুরুষের সতর নাভি হতে হাটু অবধি)এর আরবী অনুবাধ কি হবে?
নবী কিভাবে আরবীতে বলেছেন?
৬/রোযা ঢালস্বরুপ মানেটা কি?
৭/নিজের চোখকে শীতল করা মানে কি?
৮/বউ স্বামীর চোখকে শীতল করে মানে কি এটার?এটা কিভাবে হয়?বুঝিয়ে বলবেন কি?
৯/চাচা কি বাবার মতো?এরুপ কোন হাদীস আছে কি?
১০/মামা কি বাবার মতো?এরুপ কোন হাদীস আছে কি?

পরমদয়া হতে আপনার উপর শান্তি ও কল্যাণ বর্ষিত হোক।

1 Answer

0 votes
by (711,080 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
যে হারাম টাকা দ্বারা গাছ ক্রয় করে লাগিয়েছে, সেই পরিমাণ হারাম টাকা সদকাহ করা ওয়াজিব। তবে ঐ গাছ থেকে যে ফল ধরবে, সেই ফল তার জন্য হারাম হবে না। 

(২) আম খাওয়া হালাল। তবে ঐ হারাম টাকা কে সদকাহ করে দিবে। 

(৩) ফাতাওয়া কি এত সহজ যে, আমাদের নিকট থাকলেও তা আমরা এত সহজে দিয়ে দিবো। হ্যা, কোনো দ্বীনদ্বার ভাই দ্বীন পালন করতে গিয়ে আটকে গেলে তখন আমরা সাহায্য করার জন্য এগিয়ে আসি। এমনকি উৎ পেতে বসে থাকি যে, কখন কে কোনে সমস্যা নিয়ে উপস্থিত হবে। 

হারাম টাকা দ্বারা গাছ লাগানো হয়েছে না হালাল টাকা দ্বারা লাগানো হয়েছে? যদি এ সম্পর্কে সন্দেহ থাকে, তাহলে বুঝতে হবে যে, হালাল টাকা দ্বারাই গাছ লাগানো হয়েছে।

(৪) আপনার প্রশ্ন কি ? আপনি আসেলে কি জানতে চাচ্ছেন? আমাদেরকে খুলে বলুন। কমেন্টে বলবেন। জাযাকাল্লাহ। সতর সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/2461

(৫) 
1- ما رواه أبو داود (3140) وابن ماجه (1460) من حديث علي رضي الله عنه قال : قال رسول الله صلى الله عليه وسلم : ( لا تُبْرِزْ فَخِذَكَ ، وَلا تَنْظُرَنَّ إِلَى فَخِذِ حَيٍّ وَلا مَيِّتٍ ) .
2- ما رواه أحمد (21989) عَنْ مُحَمَّدِ بْنِ جَحْشٍ رضي الله عنه قَالَ : مَرَّ النَّبِيُّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ وَأَنَا مَعَهُ عَلَى مَعْمَرٍ ، وَفَخِذَاهُ مَكْشُوفَتَانِ ، فَقَالَ : ( يَا مَعْمَرُ ، غَطِّ فَخِذَيْكَ فَإِنَّ الْفَخِذَيْنِ عَوْرَةٌ ) .
3- ما رواه أحمد (15502) وأبو داود (4014) والترمذي (2798) عن جَرْهَدٍ الأسلمي أَنَّ النَّبِيَّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ مَرَّ بِهِ وَهُوَ كَاشِفٌ عَنْ فَخِذِهِ ، فَقَالَ : ( أَمَا عَلِمْتَ أَنَّ الْفَخِذَ عَوْرَةٌ ؟) .
4- ما رواه الترمذي (2798) عن ابن عباس رضي الله عنهما عَنْ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ : ( الْفَخِذُ عَوْرَةٌ ) .

(৬)  রোযা ঢালস্বরুপ অর্থ হল, রোযা মানুষকে গোনাহ থেকে বাচিয়ে রাখে। 

(৭) নিজের প্রাণ ভরে যাওয়া। কাম্য জিনিষ হাসিল হওয়া। 

(৮) বউ দ্বারা স্বামীর প্রাণ জুড়িয়ে যায়, স্বামী প্রশান্তি অর্জন করে । 

(৯) জ্বী, আছে। 

(১০) না, নাই।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (711,080 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...