আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
111 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (64 points)
আসসালামু আলাইকুম।

1) এক বোনের বিয়ে হচ্ছে না। সে দ্বীন বা দুনিয়ার কোন কাজে মনোযোগ দিতে পারছেনা, তার কোন কিছু করতে ভাল লাগেনা, সব সময় খুব হতাশা আর কষ্টে থাকে। সে ইসলামিক কিছু কোর্স করছে ও অল্প পরিমানে হিফজ করছে। কিন্তু সে মনযোগ দিতে পারছেনা, পড়া ঠিক মত পড়তে পারছেনা, ভুলে যাচ্ছে, আগের মত মনে রাখতে পারছেনা। তাই সে নিয়ত করেছে দোয়া কবুলের সকল সময়গুলো সে বিয়ে হওয়ার জন্য দোয়া করে কাটাবে, আর বাকি সময় ইস্তেগফার ও দুরুদ পাঠ করে কাটাবে। বিয়ে না হওয়া পর্যন্ত ইসলামিক পড়াশোনা ও অন‍্যান‍্য ইবাদত বা কাজ না করে সে শুধু দোয়া, ইস্তেগফার, দুরুদ পাঠ, ফরজ ও সুন্নতে মুয়াক্কাদা সালাত আদায় ও অধিক পরিমানে নফল রোজা করেই কাটাতে চায়।
তার এই সির্দ্ধান্তটা কি ঠিক আছে নাকি এটা নেক সুরতে শয়তানের ধোকা?

2) সে দোয়ায় আল্লাহকে 2021 সালেই বিয়ের ব‍্যবস্থা করে দিতে বলে। এভাবে চাওয়া কি জায়েজ?

1 Answer

0 votes
by (721,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/2122 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
দূত বিয়ের জন্য আপনি আল্লাহর কাছে দু'আ করুন।সালাতুল হাজত পড়ে দু'আ করুন।সালাতুল হাজতের নিয়ম জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/1453
একাকি ফরয নামায বা নফল নামাযের শেষ বৈঠকে তাশাহুদ, দুরুদ শরীফ,সহ দু'আয়ে মাছুরা পড়ার পর সূরায়ে ফুরকানের ৭৪ নং আয়াতও পড়তে পারেন। অনেক বুজুর্গানে কেরাম ও শায়েখগণ এ আ'মলের পরামর্শ দিয়েছেন।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি যেভাবে আ’মল করার কথা বলেছেন, সেভাবে করতে পারেন। তবে এর জন্য ইসলামিক পড়াশোনা ও অন্যান্য ইবাদত পরিত্যাগ করা উচিৎ মনে হচ্ছে না। কেননা হাদীসে এসেছে, 
আবূ সাঈদ (রাঃ) হতে বর্ণিত আছে,
 عَنْ أَبِي سَعِيدٍ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " يَقُولُ الرَّبُّ عَزَّ وَجَلَّ مَنْ شَغَلَهُ الْقُرْآنُ وَذِكْرِي عَنْ مَسْأَلَتِي أَعْطَيْتُهُ أَفْضَلَ مَا أُعْطِي السَّائِلِينَ وَفَضْلُ كَلاَمِ اللَّهِ عَلَى سَائِرِ الْكَلاَمِ كَفَضْلِ اللَّهِ عَلَى خَلْقِهِ "
 তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ মহান রাব্বুল ইজ্জাত বলেন, কুরআন (চর্চার ব্যস্ততা) ও আমার যিকির যাকে আমার নিকটে কিছু আবেদন করা হতে নিবৃত্ত রেখেছে আমি তাকে আমার কাছে যারা চায় তাদের চাইতে অনেক উত্তম বখশিশ দিব। সব কালামের উপর আল্লাহ্ তা'আলার কালামের গৌরব এত বেশি যত বেশি আল্লাহ তা'আলার সম্মান তার সকল সৃষ্টির উপর। (সুনানে তিরমিযি-২৯২৬)

সুতরাং আপনি ইসলামিক পড়াশোনা ও অন্যান্য ইবাদত এবং আপনার বিয়ের জন্য দুআ ও দুরুদ ইস্তেগফার সবকিছুকে চালিয়ে যাবেন। আল্লাহর যখন ইচ্ছা হবে, উত্তম জায়গায়ই আপনার বিয়ের ব্যবস্থা করে দিবেন। 

(২) এভাবে নির্দিষ্ট করে না চেয়ে এভাবে চাওয়া উত্তম যে, হে আল্লাহ আমার ঈমান ও আমল হেফাজতের জন্য যখন আমার ক্ষেত্রে বিয়ে মঙ্গল জনক তখনই আমার বিয়ের ব্যবস্থা করে দিন, হে আল্লাহ আমার জন্য তারাতারি কল্যাণকর হিসেবে তারাতারি বিয়ের ব্যবস্থা করে দিন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...