আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
418 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (7 points)
edited by
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ,
আমি মারাত্মকভাবে ওয়াস ওয়াসায় পতিত হবার কারণে হুজুরের কাছে এই সংক্রান্ত আরেকটি প্রশ্ন জিজ্ঞেস করছি।সেটা হলো,
কেউ ওয়াস ওয়াসার কারণে কামভাব নিয়ে/ সহবাসের উদ্দেশ্যে স্পর্শ করে (অনেকটা এরকম যে স্পর্শ করার সময় ওয়াস ওয়াসার কারণে তার কামভবের নিয়ত চলে আসলো আর সে ভাবলো আমি কামভাবের সাথেই স্পর্শ করতেছি।)

যার ফলে তার লিঙ্গ কেবল শক্ত হতে/ দাড়িয়ে যেতে শুরু করেছিল কিন্তু পুরোপুরি দাড়িয়ে যায় নি। তবে সে উত্তেজিত হয় নি।মানে, কামভাবের সাথে   স্পর্শের কারণে   যে উত্তেজনা অনুভব হবার কথা তার   কিছুই অনুভূত হয় নি, । এমন অবস্থায় যদি সে সাথে সাথেই মানে  শক্ত হতে/দাড়িয়ে যেতে শুরু করার প্রায় সাথে সাথেই, হাত সরিয়ে নেয়। ফলে লিঙ্গ আর উত্থিত / শক্ত না হয়ে আগের মতো স্বাভাবিক হয়ে যায়।তাহলে কি হুরমত সাব্যস্ত হবে?

1 Answer

0 votes
by (676,360 points)
edited by
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


আল্লাহ তা'আলা বলেন,

 ﻭَﻫُﻮَ ﺍﻟَّﺬِﻱ ﺧَﻠَﻖَ ﻣِﻦَ ﺍﻟْﻤَﺎﺀ ﺑَﺸَﺮًﺍ ﻓَﺠَﻌَﻠَﻪُ ﻧَﺴَﺒًﺎ ﻭَﺻِﻬْﺮًﺍ ﻭَﻛَﺎﻥَ ﺭَﺑُّﻚَ ﻗَﺪِﻳﺮًﺍ 

তিনিই পানি থেকে সৃষ্টি করেছেন মানবকে, অতঃপর তাকে রক্তগত, বংশ ও বৈবাহিক সম্পর্কশীল করেছেন। তোমার পালনকর্তা সবকিছু করতে সক্ষম।(সূরা ফুরক্বান-৫৪) 

হুরমতে মুসাহারাত সাব্যস্ত হবার জন্য কয়েকটি শর্ত রয়েছে।
তার মধ্যে অন্যতম একটি হলোঃ  

স্পর্শ করলে পুরুষ মহিলা যেকোন একজনের উত্তেজনা অনুভুত হওয়া।

পুরুষের উত্তেজনা অনুভূত হওয়ার লক্ষণ হল গোপনাঙ্গ দাঁড়িয়ে যাওয়া, আর পূর্ব থেকে দাঁড়িয়ে থাকলে স্পর্শ করার পর উত্তেজনা বৃদ্ধি পাওয়া।

وفى رد المحتار- قوله (بشهوة) اي ولو من احدهما،
وفى الدر المختار- وحدها فيهما تحرك آلته أو زيادته به يفتى
وفي امرأة ونحو شيخ كبير تحرك قلبه أو زيادته (الفتاوى الشامية، كتاب النكاح، فصل فى المحرمات-4/107-109)  

সারমর্মঃ
উত্তেজিত হওয়ার সীমা হলো লিঙ্গ দাঁড়িয়ে যাওয়া, আর পূর্ব থেকে দাঁড়িয়ে থাকলে স্পর্শ করার পর উত্তেজনা বৃদ্ধি পাওয়া।
মহিলাদের ক্ষেত্রে কলব তথা অন্তর কেঁপে উঠা, আগে থেকেই কেঁপে উঠে থাকলে স্পর্শ করার পর কাঁপা বেড়ে যাওয়া। 

এবং শুধু লিঙ্গ দাড়িয়ে গেলে হবে না,বরং ঐ নারীকে নিয়ে সহবাস করার ইচ্ছা থাকতে হবে।নতুবা হুরমত সাব্যস্ত হবে না।

ويشترط وقوع الشهوة عليها لا على غيرها لما في الفيض لو نظر إلى فرج بنته بلا شهوة فتمنى جارية مثلها فوقعت له الشهوة على البنت تثبت الحرمة، وإن وقعت على من تمناها فلا

অর্থাৎ- যাকে স্পর্শ করা হচ্ছে,তাকে নিয়ে কামভাব থাকতে হবে।কেননা বর্ণিত রয়েছে,কেউ যদি তার মেয়ের লজ্জাস্থানের দিকে কামভাব ছাড়া দৃষ্টি দেয়,এবং কল্পনায় অন্য কোনো নারীকে সে সঙ্গী হিসেবে চায়,কিন্তু তৎক্ষণাৎ তার মেয়ের দিকে তার কামভাব জাগ্রত হয়ে যায়,তাহলে তখন হুরমতে মুসাহারা সাব্যস্ত হয়ে যাবে(তথা তার বিবি তার জন্য হারাম হয়ে যাবে)তবে যদি তার কামভাব কল্পিত সে নারীর উপরই থাকে তাহলে হুরমতে মুসাহারাহ সাব্যস্ত হবে না।ফাতাওয়ায়ে শামী-৩/৩৩(শামেলা)

আরো জানুনঃ 

বিস্তারিত জানুনঃ 

★প্রশ্নে উল্লেখিত ছুরতে যদি নিজ মা বা শাশুড়ীর  গায়ে খালি স্থানে বা হালকা কাপড়ের উপর দিয়ে স্পর্শ করে থাকে,তাহলে যেহেতু স্পর্শ করার সাথে সাথেই লিঙ্গ শক্ত হতে/ দাড়িয়ে যেতে শুরু করেছিল,এখানে যদি কিছুটা হলেও শক্ত/দাড়িয়ে গিয়ে থাকে, তাহলে হুরমতে মুসাহারাত প্রমাণিত হবে।   
নতুবা নয়।
হুরমত সাব্যস্ত হওয়ার জন্য লিঙ্গ পূর্ণাঙ্গভাবে দাঁড়ানো শর্ত নয়। বরং লিঙ্গে নাড়াচাড়া হয়ে গেলেই হুরমত প্রমাণিত হয়ে যাবে।
,
যদি খালি গায়ে বা শরীরের উষ্ণতা অনুভব করা যায় এমন কাপড়ের উপর দিয়ে স্পর্শ করে,তাহলে এই বিধান।
,
আর যদি শরীরের উষ্ণতা অনুভব করা যায়না,এমন কাপড়ের উপর দিয়ে স্পর্শ করে,তাহলে কোনো সমস্যাই নেই।
লিঙ্গ শক্ত হওয়া বা দাড়িয়ে গেলেও হুরমতে মুসাহারাত প্রমাণিত হবেনা। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...