আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
172 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (3 points)

আমার একজন সহপাঠী সে গ্রিক দের দেবতা লকি (Loki - The god of mischief) ক্ষতির দেবতা এরকম নিজে নাম রাখছে একটু ভাব নেয়ার জন্য আমি বুঝাতে গেলে আমার কথা উরিয়ে দেয়। এ ধরনের নাম রাখলে সে কি কাফের হয়ে যাবে ? এরকম আরও অনেকে আসে যে বিভিন্ন কার্টুন আর অনেক TV Serial এর চরিত্রের নাম রাখে এরখম রাখলেও কি সে কাফের হয়ে যাবে ?

1 Answer

0 votes
by (677,120 points)
জবাব 
بسم الله الرحمن الرحيم 


(০১)
শিরক সম্পর্কে আল্লাহ তাআলা নবীকে সতর্ক করে বলেছেন-

وَ لَقَدْ اُوْحِیَ اِلَیْكَ وَ اِلَی الَّذِیْنَ مِنْ قَبْلِكَ  لَىِٕنْ اَشْرَكْتَ لَیَحْبَطَنَّ عَمَلُكَ وَ لَتَكُوْنَنَّ مِنَ الْخٰسِرِیْنَ.

নিশ্চয় আপনার প্রতি এবং আপনার পূর্ববর্তীদের প্রতি এই ওহী প্রেরণ করা হয়েছে যে, যদি আপনি শিরক করেন তাহলে অবশ্যই আপনার সকল আমল বরবাদ হয়ে যাবে এবং নিশ্চিত আপনি ক্ষতিগ্রস্তদের অন্তর্ভুক্ত হয়ে যাবেন। -সূরা যুমার (৩৯) : ৬৫

একজন মানুষ যত ভালো কাজই করুক কিন্তু সে যদি র্শিক করে আল্লাহ তাআলার কাছে তার কোনো কিছুরই মূল্য নেই। এজন্য কিয়ামতের দিবসে মুশরিকরা যত ভালো কাজই নিয়ে আসুক আল্লাহ তাআলা সেগুলোকে ধুলিকণা-রূপ করে দিবেন। 

আল্লাহ তায়ালা  বলেন-
وَ قَدِمْنَاۤ اِلٰی مَا عَمِلُوْا مِنْ عَمَلٍ فَجَعَلْنٰهُ هَبَآءً مَّنْثُوْرًا.

তারা (দুনিয়ায়) যা-কিছু আমল করেছে, আমি তার ফায়সালা করতে আসব এবং সেগুলোকে শূন্যে বিক্ষিপ্ত ধুলোবালি (-এর মত মূল্যহীন) করে দেব।  -সূরা ফুরকান (২৫) : ২৩
,
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত তথ্যমতে লকি হলো গ্রীকদের এক দেবতার নাম।
যাকে তারা ক্ষতির দেবতা বলে মনে করে।
তাই এ শব্দ দিয়ে তারা উক্ত বিশ্বাসকে স্মরণ করে থাকে।

আর কোন মুসলমান কোন দেব দেবীকে সৌভাগ্য/ ক্ষতিদাতা বিশ্বাস করতেই পারে না। করলে তার ঈমান থাকবে না।

তাই প্রশ্নে উল্লেখিত নাম রাখা জায়েজ নেই,যদি উক্ত বিশ্বাস মনে প্রানে মেনে ডাকা হয়,বা সে উক্ত বিশ্বাস মনে প্রানে রেখে নিজের নাম এটি রাখে,তাহলে ঈমান থাকবেনা।
,   
আরো জানুনঃ 
,
(০২)
শুধু এরকম নাম রাখাতে কেউ কাফের হবেনা।
তব কাফের বা ফাসেকদের সাথে নাম মিলিয়ে রাখা ঠিক নয়।
ইসলাম বিরোধী নাম হলে সে নাম পরিবর্তন করতে হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...