আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
222 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (42 points)
আসসালামুয়ালাইকুম।
১.হোটেলে যদি কেউ গরুর মাংস বলে মহিষের মাংস চালায় অথবা রুই মাছ বলে মিরকা মাছ চালিয়ে দেয় এতে উপার্জন কি হারাম হয়ে যাবে?

২.অনেক সময় আগের দিন রাতের ভাত পরের দিন সকাল ১১ টায় নতুন চালের সাথে মিক্স করে চালাতে হয়। অথবা আগের দিন মাছ বা মাংসও চালাতে হয়। যেগুলোর গুনগত মানে কোন সমস্যা হয়না। এক্ষেত্রে ইসলাম কি বলে? এইটা করলেও কি উপার্জন হারাম হয়ে যাবে?

৩.অনেক সময় কাস্টমারের বিল ২৫ টাকা হয়। ভাংতি না থাকায় তিনি ৩০ টাকা দিলে তাকে ৪ টাকা ফেরত দেয়া হয়। কাস্টমার কিছু না বলে সেটা নিয়েই চলে যান। এক্ষেত্রে কি তিনি আখিরাতে কিছু দাবি করতে পারবেন?

1 Answer

0 votes
by (708,000 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১) পরীক্ষায় নকল করা হল ধোঁকা।সরকারী এবং সামাজিক আইন সকল দৃষ্টিতে এটা জগন্যতম একটা অপরাধ।ধোকা এবং প্রতারণা সম্পর্কে হাদীসে ধমকি বর্ণিত হয়েছে,
হযরত আবু-হুরায়রা রাযি থেকে বর্ণিত,
عن أبي هريرة رضي الله عنه أن رسول الله صلى الله عليه وسلم قال : ( مَنْ حَمَلَ عَلَيْنَا السِّلَاحَ ، فَلَيْسَ مِنَّا ، وَمَنْ غَشَّنَا ، فَلَيْسَ مِنَّا ) 
রাসূলুল্লাহ সাঃ বলেন-যে ব্যক্তি আমরা মুসলমানদের বিরুদ্ধে অস্র ধরলো, সে আমাদের অন্তর্ভুক্ত নয়।এবং যে কাউকে ধোকা দিলো সেও আমাদের অন্তর্ভুক্ত নয়।(সহীহ মুসলিম-১৪৬)

হযরত আবু-হুরায়রা রাযি থেকে বর্ণিত,
عن أبي هريرة رضي الله عنه – أيضاً - ، وفيه : مَنْ غَشَّ ، فَلَيْسَ مِنِّي
ভাবার্থঃ যে কাউকে ধোকা দিলো সে আমাদের অন্তর্ভুক্ত নয়।(সহীহ মুসলিম-১৪৭)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
এভাবে ধোক দিয়ে উপার্জন করা হালাল হবে না। উপার্জিত টাকা হারাম টাকা বলে গণ্য হবে। 

(২) যদি এমনটা করা হয়, এবং খানার গুণগত মানে কোনো প্রকার সমস্যা না হয়, তাহলে এটা করা যেতে পারে। যদিও সর্বদা ফ্রেশ খাবার খাইয়ে টাকা উপার্জনই উত্তম । 

(৩) জ্বী, যদি কাস্টমার অন্তরের খুশী ব্যতীত চলে যায়, তাহলে আখেরাতে একটি টাকার সমপরিমাণ সওয়াব দিতে হবে, বা তার গোনাহকে বহন করত হবে। এজন্য তার কাছ থেকে মাফ চেয়ে নিয়ে তার অন্তরের খুশী সম্পর্কে নিশ্চিত হওয়া জরুরী। কমপক্ষে এক টাকা মূল্যর কোনো চকোলেট তাকে দিয়ে তার অন্তরের সম্মতি আদায় করে নেয়া জরুরী। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...