আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
3,545 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (6 points)

Assalamulaikum

I want to know is national saving certificates (banglate sonchoypotro) is halal or haram. According to many people it is halal because govt(Bangladesh Bank) change the rate of profit many times but still it is not supportive statement to say halal.

Jazak-Allah Khairan

1 Answer

0 votes
by (710,440 points)
বিসমিহি তা'আলা

জবাবঃ-
সঞ্চয়পত্রের রেট যদিও মাঝেমধ্যে পরিবর্তন হয়ে থাকে,তবে সেটা নির্দিষ্ট একটা সময়ের পরই পরিবর্তন হয়।তাছাড়া সরকার নির্দিষ্ট কোনো খাতে লাভলোকসানের ভিত্তিতে ব্যবসার কথা বলেনি।এবং সম্ভবত বাস্তবেও সরকার কোনো প্রকার ব্যবসায় এ টাকাকে ইনভেষ্ট করে না।সে হিসেবে সঞ্চয়পত্র কে বৈধ বলার কোনো সুযোগ নেই।
আল্লাহ-ই ভালো জানেন।

উত্তর লিখনে
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ, Iom.


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 129 views
...