ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
যেহেতু আপনার বিবরণমতে আপনার দাদার কবর অনেক পুরাতন। এ পরিমাণ পুরাতন যে, লাশ মাঠি হয়ে মাঠির সাথে মিশে গেছে, এবং উক্ত কবরস্থানে এখন আর কোনো মাওতাকে দফন করা হচ্ছেনা। তাই উক্ত কবরকে মসজিদে শামিল করা যাবে। উক্ত কবরকে ভেঙ্গে মাঠির সাথে মিশিয়ে অন্যান্য মেঝের মত সমান করে মসজিদের সাথে মিলানো যাবে। (ফাতাওয়ায়ে মাহমুদিয়্যাহ-৫/৩৫১)
جَازَ زَرْعُهُ وَالْبِنَاءُ عَلَيْهِ إذَا بَلِيَ وَصَارَ تُرَابًا زَيْلَعِيٌّ.
«حاشية ابن عابدين = رد المحتار ط الحلبي» (2/ 238)
فَإِن قلت: هَل يجوز أَن تبنى على قُبُور الْمُسلمين؟ قلت: قَالَ ابْن الْقَاسِم: لَو أَن مَقْبرَة من مَقَابِر الْمُسلمين عفت فَبنى قوم عَلَيْهَا مَسْجِدا لم أر بذلك بَأْسا، وَذَلِكَ لِأَن الْمَقَابِر وقف من أوقاف الْمُسلمين لدفن موتاهم لَا يجوز لأحد أَن يملكهَا، فَإِذا درست وَاسْتغْنى عَن الدّفن فِيهَا جَازَ صرفهَا إِلَى الْمَسْجِد، لِأَن الْمَسْجِد أَيْضا وقف من أوقاف الْمُسلمين لَا يجوز تملكه لأحد، فمعناهما على هَذَا وَاحِد.
«عمدة القاري شرح صحيح البخاري» (4/ 179)