আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
190 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (2 points)
ছোটবোনের বিয়ের প্রস্তাব এসেছে।

ছেলে সরকারী হেলথ এ চাকরী করে।

যেখানে মা ও শিশুর স্বাস্থ্য সুরক্ষার চিকিৎসা দেয়া হয়।

সাথে সাথে জন্মনিয়ন্ত্রনের ব্যপারে বিভিন্ন পরামর্শ ইত্যাদিও দেয়া হয়।


এখন আমার প্রশ্ন হলো, এইধরণের চাকরীর বেতন কি হালাল?


একটু দ্রুত জানালে ভালো হয়,পাত্রপক্ষ মতামত শুনার জন্য চাপ দিচ্ছে...

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
জন্মনিয়ন্ত্রণের বিধান বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/446

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্রথম প্রকারের হুকুম হল হারাম তথা জন্মনিরোধ পদ্ধতি গ্রহণ হারাম।এ কাজে সহযোগিতা করাও হারাম।যদিপাত্রর দায়িত্ব হয়,জন্মনিরোধ বা বন্ধাকরণ পদ্ধতি গ্রহণের পরামর্শ ও সহযোগিতা করা,তাহলে ঐ পাত্রর জন্য এমন পেশা গ্রহণ করা জায়েয হবে না।এবং তার ইনকামও হালাল হবে না। তবে যদি তার অন্যান্য দায়িত্ব থাকে এবং সেই দায়িত্বগুলো বন্ধাকরণের তুলনায় বেশী থাকে, তাহলে তখন অধিকাংশ হালালের দিকে থাকিয়ে এই চাকুরীকে বৈধ বলা হবে।যদি উনার চাকুরীর নিতান্তই প্রয়োজন থাকে,তাহলে উনি ততদিন পর্যন্ত এ চাকুরী করতে পারবেন,যতদিন না কোনো বৈধ হালাল চাকুরীর সন্ধান পাচ্ছেন। যখনই হালাল কোনো চাকুরীর সন্ধান পেয়ে যাবেন, চায় সরকারী হোক বা বেসরকারি হোক,তখন আর এমন চাকুরীতে ডিউটি করা উনার জন্য হালাল থাকবে না।

আপনারা ঐ পাত্রর সাথে আলোচনা করে দেখতে পারেন, তার পেশাটা কিরূপ। শুধুমাত্রই কি বন্ধাকরণ না সাথে অন্য কিছুও আছে? যদি সাথে অন্য কিছু দায়িত্ব থাকে, তাহলে আপনার ঐ পাত্রর প্রস্তাবকে গ্রহণ করতে পারেন। আর না থাকলে এমন পাত্রর প্রস্তাবকে গ্রহণ না করাই উত্তম। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...