আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
168 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (48 points)

১। আমি ইমাম এর পিশনে পড়তেছি এটা নিয়তে করতে ভুলে গেছি নামাজে আমর নামাজ কি হবে ?

২। আমরা অনেকে অনেকের ভক্ত হই যেমন কোন ক্রিকেটার বা কোন নায়ক বা নাইকার এই ভক্তি কোন পর্যায়ে গেলে সেটা শিরক হতে পারে ?

৩। করো সামনে  হাঁটু গেড়ে  বা হাঁটু ভাঁজ করে কেউ সম্মান দেখানো কি শিরক হবে এটা আগের রাজাদের সামনে  হত বর্তমানেও করে ?

৪। অনেকে চিঠিতে দেখেছি এরকম লেখে যে আল্লাহর নাম যেন আপনার সাথে থাকে(May the God's name with you) এগুলো লিখলে কি সেটা শিরক হবে ?

৫। আমি ভুল করে অনেক প্রাণী মেরে ফেলেসি ? এরকম ভুল করে কোন প্রাণী মারলে আমার কি করা উচিত ?

৬। স্বার্থপর মানুষের ক্ষেত্রে ইসলাম এর বিধান কি ? কোন কোন ক্ষেত্রে স্বার্থপর  হওয়া জায়েজ আসে ? 

1 Answer

0 votes
by (709,960 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১) ইমামের পিছনে দাড়ানোটাই নিয়তের স্থলাভিষিক্ত। সুতরাং পৃথকভাবে নিয়ত করার কোনো প্রয়োজনিয়তা নাই। হ্যা, অন্তরের নিয়তের সাথে মুখ দ্বারা উচ্ছারণ করে নেয়াটা অবশ্যই উত্তম বলে বিবেচিত হবে। 

(২) কোন ক্রিকেটার বা কোন নায়ক বা নাইকার ভক্ত হওয়া কখনো জায়েয হবে না। যদি ইসলামের ধর্মের তুলনায় তাদের ধর্মকে ভালো ও উত্তম মনে করা হয়, এবং ঐ ব্যক্তি তার ধর্ম হিসেবে যে সমস্ত কাজ করে, যদি কেউ ঐ ব্যক্তির ঐ সমস্ত কাজের অনুসরণ করে তাহলে সে ব্যক্তি অবশ্যই কাফির হয়ে যাবে। নতুবা গোনাহ হলেও কেউ কাফির হবে না। 

(৩) করো সামনে  হাঁটু গেড়ে বা হাঁটু ভাঁজ করে সম্মান প্রদর্শন করা নাজায়েয ও হারাম। তবে এজন্য ঐ ব্যক্তির ঈমান চলে যাবে না। হ্যা, যদি কেউ নামাযের রুকু সেজদার মত রুকু সেজদা করে, তাহলে ঐ ব্যক্তি কাফির হয়ে যাবে। কেননা এতে আল্লাহর সাথে ভিন্ন কাউকে শরীক করা হয়ে যাচ্ছে। যা হারাম ও শিরক। 

(৪) আল্লাহর নাম যেন আপনার সাথে থাকে, একথার অর্থ হল, আল্লাহর সাহায্য যেন আপনার সাথে থাকে, এমন কথা ও মনোভাব দ্বারা ঈমানে কোনো প্রকার সমস্যা আসবে না। হ্যা, ভিন্ন কোনো নিয়ত যেমন আপনার নামের মত আল্লাহর নাম , যেখানে আল্লাহর নাম থাকবে  সেখানে আপনারও নাম থাকবে, মনোভাব দ্বারা ঈমান চলে যাবে। 

(৫)ভুল করে প্রাণী মেরে থাকলে আপনি আল্লাহর কাছে তাওবাহ ইস্তেগফার করবেন। আল্লাহ শিরক ব্যতীত সকল প্রকার গোনাহকে ক্ষমা করে দেন। 

(৬) স্বার্থপর অর্থ নিজের স্বার্থকে প্রদাণ্য দেওয়া, অন্যকে তোয়ক্কা না করা, বা অন্যকে বিপদে ফেলে নিজে বেচে যাওয়া, এটা চরম পর্যায়ের একটা মারাত্বক গোনাহ। এত্থেকে মুসলামানদেরকে বেচে থাকতে হবে। ইসরামের স্বার্থ রক্ষা করা এবং এর জন্য স্বার্থপর হওয়া জায়েয । 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (709,960 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...