আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
441 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (31 points)
ঈসা আঃ কি আল্লাহর কাছে নবীজি মুহাম্মাদ সাঃ এর উম্মত হউয়ার জন্য কি দোয়া করে সিলেন ? তারপর দোয়া কবুল জন্য কি শেষ জামানায় আসবেন কি ? অনেকেই এই বিষয়ে বলে থাকেন কিন্ত কোন দলিল আমি এই বিষয়ে কি কোন দলিল আসে কি ?

1 Answer

0 votes
by (675,600 points)
বিসমিল্লাহির রহমানির রহিম
জবাবঃ-


হযরত ঈসা আঃ আল্লাহর কাছে নবীজি মুহাম্মাদ সাঃ এর উম্মত হওয়ার জন্য দোয়া করেছিলেন।
তবে এটি নির্ভরযোগ্য হাদিসের কিতাবে নেই।
কিছু হাদীস নিতান্তই দূর্বল,আবার কিছু বর্ণনা ঈসরায়েলী রেওয়ায়েত।
যেগুলোর দ্বারা দলিল দেওয়া যায়না।
,
তবে হাদীসের কিছু ব্যাখ্যা গ্রন্থে উক্ত বিষয় এসেছেঃ 

ফাতহুল বারী গ্রন্থে আছেঃ
   
فتح الباري لابن حجر (6/ 493)
''وقيل: إنه دعا الله لما رأى صفة محمد وأمته: أن يجعله منهم، فاستجاب الله دعاءه وأبقاه حتى ينزل في آخر الزمان مجدداً لأمر الإسلام، فيوافق خروج الدجال فيقتله''۔
সারমর্মঃ
কেহ কেহ বলেছেন যে যখন হযরত ঈসা আঃ মুহাম্মদ সাঃ এবং তার উম্মতের সিফাত দেখেছিলেন,তখন তিনি মুহাম্মদ সাঃ এর উম্মত হওয়ার দোয়া করেছিলেন, আল্লাহ তায়ালা সেটি কবুল করেছিলেন।
তাকে জীবিত রেখেছেন,শেষ জামানায় তাকে নামানো হবে,দাজ্জালকে তিনি হত্যা করবে।          

বুখারী শরীফের ব্যাখ্যা গ্রন্থ উমদাতুল কারী গ্রন্থে আছেঃ
 
عمدة القاري شرح صحيح البخاري (23/ 447، بترقيم الشاملة آليا)
''لأنه دعا الله تعالى لما رأى صفة محمد وأمته: أن يجعله منهم، فاستجاب الله دعاءه وأبقاه حياً حتى ينزل في آخر الزمان ويجدد أمر الإسلام، فيوافق خروج الدجال فيقتله''
সারমর্মঃ
কেননা যখন হযরত ঈসা আঃ মুহাম্মদ সাঃ এবং তার উম্মতের সিফাত দেখেছিলেন,তখন তিনি মুহাম্মদ সাঃ এর উম্মত হওয়ার দোয়া করেছিলেন, আল্লাহ তায়ালা সেটি কবুল করেছিলেন।
তাকে জীবিত রেখেছেন,শেষ জামানায় তাকে নামানো হবে,দাজ্জালকে তিনি হত্যা করবে।          

আরো জানুনঃ


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...