আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
621 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (15 points)
শ্রদ্ধেয় শায়খ, আস সালামু 'আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ। আমাদের দেশে যেহেতু শরয়ী আইন established না, সেক্ষেত্রে আমাদের দেশের সেনাবাহিনীর অফিসার পদে চাকরি করলে সেই চাকরি কি হালাল হবে? এ চাকরি থেকে উপার্জিত অর্থ কি হালাল হবে? আর এই সেনাবাহিনীর কোন মুমিন অফিসারকে কোন মুমিন নারী কি বিয়ে করতে পারবে? আপনার response পেলে খুবই খুশি হবো ইন শা আল্লাহ। জাযাকাল্লাহু আহসানাল জাযা।
by
https://fatwaa.org/2020/12/23/2009/

এটাও একটু দেখবেন

1 Answer

0 votes
by (704,440 points)
وعليكم السلام ورحمة الله وبركاته 

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/2410 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
সরকারী নিরাপত্তা বাহিনী তথা সেনাবাহিনী, পুলিশ ও র্যাব এ চাকরি করা জায়েজ আছে। তবে চাকরি করতে গিয়ে যদি আল্লাহ ও তাঁর রাসূল, দীন ও শরীয়ত বিরোধী কোন আদেশ জারি করা হয় তাহলে তা মানা জায়েজ নয়। তবে যদি এমন চাকরি হয়, যার কাজই হলো আল্লাহ ও তাঁর রাসূল এবং দীন ও শরীয়ত বিরোধী কাজ করা তাহলে এমন চাকরি করা বৈধ হবে না।
হাদীস শরীফে আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দ্ব্যর্থহীনভাবে ঘোষণা করেছেন-

لا طاعة لمخلوق في معصية الخالق
'সৃষ্টিকর্তা তথা আল্লাহ তা'আলার অবাধ্যাচরণে কোন মাখলুকের আনুগত্য নেই।'

কোন কোন বর্ণনায় এসেছে-
انما الطاعة في المعروف
'ভালো কাজের ক্ষেত্রেই কেবল আনুগত্য হবে।' (সহিহ বুখারী : ৭২৫৭, সহিহ মুসলিম : ১৮৪০, সুনানে তিরমিজি)

কোনো অন্যায় কাজ করা যাবেনা,কাহারো উপর জুলুম করা যাবেনা।
ইবনে তাইমিয়াহ রাহঃ বলেন,
ﻭﺍﻟﺜﺎﻧﻲ : ﺗﻌﺎﻭﻥ ﻋﻠﻰ ﺍﻹﺛﻢ ﻭﺍﻟﻌﺪﻭﺍﻥ ، ﻛﺎﻹﻋﺎﻧﺔ ﻋﻠﻰ ﺩﻡ ﻣﻌﺼﻮﻡ ، ﺃﻭ ﺃﺧﺬ ﻣﺎﻝ ﻣﻌﺼﻮﻡ ، ﺃﻭ ﺿﺮﺏ ﻣﻦ ﻻ ﻳﺴﺘﺤﻖ ﺍﻟﻀﺮﺏ ، ﻭﻧﺤﻮ ﺫﻟﻚ : ﻓﻬﺬﺍ ﺍﻟﺬﻱ ﺣﺮﻣﻪ ﺍﻟﻠﻪ ﻭﺭﺳﻮﻟﻪ "
যুলুম নির্যাতন মূলক কোনো কাজে কাউকে সহায়তা করা কখনো জায়েয হবে না।(মাজমুউল ফাতাওয়ায়-২৮/২৮৩)

আরো জানুনঃ 

★প্রশ্নে উল্লেখিত সেনাবাহিনীকে বিবাহ করা জায়েজ আছে।
দ্বীনদার হলে বিবাহ করাই ভালো হবে,ইনশাআল্লাহ।   

আরো জানুনঃ 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
পুলিশ সেনাবাহিনী এরা তো সরকারের হুকুমেরই গোলামী করে। সরকারের হুকুমগুলো তো অনেক ক্ষেত্রেই ইসলাম বিরোধী। সেক্ষেত্রে বাধ্য হয়েই তাদের কথা মত চলতে হয়। তাই এমন পাত্রকে বিয়ে করলে কি আসলেও ভালো হবে?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...