বিসমিল্লাহির রহমানির রহিম
উত্তর
মহান আল্লাহ তায়ালা পবিত্র কুরআনুল কারীমে ইরশাদ করেছেন-
لا اكراه في الدين، قد تبين الرشد من الغي،
'ধর্মের ব্যাপারে কোন জোরজবরদস্তি নেই। ভ্রান্ত মত ও পথ থেকে সঠিক মত ও পথ সুস্পষ্ট হয়ে গেছে।' (সূরা বাকারা : ২৫৬)
অন্য আয়াতে ইরশাদ হয়েছে-
وَلَا تَسُبُّوا۟ ٱلَّذِينَ يَدْعُونَ مِن دُونِ ٱللَّهِ فَيَسُبُّوا۟ ٱللَّهَ عَدْوًۢا بِغَيْرِ عِلْمٍ كَذَٰلِكَ زَيَّنَّا لِكُلِّ أُمَّةٍ عَمَلَهُمْ ثُمَّ إِلَىٰ رَبِّهِم مَّرْجِعُهُمْ فَيُنَبِّئُهُم بِمَا كَانُوا۟ يَعْمَلُونَ،
'তোমরা তাদেরকে মন্দ বলো না, যাদের তারা আরাধনা করে আল্লাহকে ছেড়ে। তাহলে তারা ধৃষ্টতা করে অজ্ঞতাবশতঃ আল্লাহকে মন্দ বলবে। এমনিভাবে আমি প্রত্যেক সম্প্রদায়ের দৃষ্টিতে তাদের কাজ কর্ম সুশোভিত করে দিয়েছি। অতঃপর স্বীয় পালনকর্তার কাছে তাদেরকে প্রত্যাবর্তন করতে হবে। তখন তিনি তাদেরকে বলে দেবেন যা কিছু তারা করত।' (সূরা আল আনআম, আয়াত: ১০৮)
পবিত্র কুরআনুল কারীমে সুস্পষ্ট ভাষায় অমুসলিম হওয়া সত্বেও সম্পর্ক রক্ষা করতে বলা হয়েছে মহান আল্লাহ তা'আলা ইরশাদ করেছেন-
ووصينا الانسان بوالديه حسانا، وان جاهداك لتشرك بي ماليس لك به علم فلا تطعهما،
'আমি মানুষকে বাবা-মায়ের সাথে সুন্দর আচরণের আদেশ করেছি তবে তারা যদি তোমাদের ওপর বল প্রয়োগ করে আমার সাথে এমন কিছু শরিক করতে যে সম্পর্কে তোমার কোন জ্ঞান নেই তাহলে তাদের কথা মানবে না। (সূরা আনকাবুত : ৮)
সূরা লোকমান এই বিষয়ে ইরশাদ হয়েছে-
وان جاهداك على ان تشرك بي ماليس لك به علم فلا تطعهما،وصاحبهما في الدنيا معروفا واتبع سبيل من اناب الي ثم الي مرجعكم فانبئكم بما كنتم تعملون،
'তারা যদি এমন কাউকে আমার সমকক্ষ সাব্যস্ত করার জন্য তোমাকে চাপ দেয়, যে সম্পর্কে তোমার কোন জ্ঞান নেই তাহলে তুমি তাদের কথা মানবে না। তবে দুনিয়ায় তাদের সাথে সদাচরণ করো। এমন ব্যক্তির পথ অবলম্বন করো যে একনিষ্ঠভাবে আমার দিকে অভিমুখি হয়েছে। অতঃপর তোমাদের সকলকে আমার কাছেই ফিরে আসতে হবে তখন আমি তোমাদেরকে অবহিত করব তোমরা যা কিছু করতে।' (সূরা লোকমান : ১৫)
হাদীস শরীফে বর্ণিত হয়েছে-
عن جابر بن عبد الله رضي الله عنهما، قال : مر بنا جنازة، فقام لها النبي صلى الله عليه وسلم، وقمنا به، فقلنا : يا رسول الله، إنها جنازة يهودي. قال : " إذا رأيتم الجنازة فقوموا ".
'হযরত জাবের রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন একদিন আমাদের পাশ দিয়ে একটি লাশ নিয়ে যাওয়া হচ্ছিল। তা দেখে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দাঁড়িয়ে গেলেন। তার দেখাদেখি আমরাও দাঁড়ালাম আমরা তাকে বললাম, ইয়া রাসুলাল্লাহ! এটা তো এক ইহুদীর লাশ। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন যখন কোন লাশ নিতে দেখবে তখন দাঁড়াবে। (সহিহ বুখারী : ১৩১১)
অন্য এক হাদীসে বর্ণিত হয়েছে-
كان سهل بن حنيف ، وقيس بن سعد قاعدين بالقادسية فمروا عليهما بجنازة، فقاما فقيل لهما : إنها من أهل الأرض، أي من أهل الذمة، فقالا : إن النبي صلى الله عليه وسلم مرت به جنازة فقام، فقيل له : إنها جنازة يهودي. فقال : " أليست نفسا " ؟
'হযরত সাহল ইবনে হুনাইফ ও হযরত কায়েস ইবনে সাদ রাদিয়াল্লাহু আনহুমা একদিন বসা ছিলেন। তারা তখন কাদেসিয়ায় থাকতেন। পাশ দিয়ে একটি লাশ নেওয়া হচ্ছিল তা দেখে তারা দুজনই দাঁড়ালেন উপস্থিত লোকেরা তাদেরকে জানালো এটি একটি অমুসলিমের লাশ। তখন তারা শোনালেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর পাশ দিয়ে একবার এক লাশ নিয়ে যাওয়া হচ্ছিল। তিনি যখন তা দেখে দাঁড়ালেন উপস্থিত সাহাবায়ে কেরাম তখন বললেন এতো ইহুদির লাশ! রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাদেরকে জিজ্ঞেস করলেন, সে কি মানুষ নয়?
(নোট : কারো জানাজা নিয়ে যাওয়ার সময় তা দেখে দাঁড়ানো মুস্তাহাব কিনা এ বিষয়ে ইমামগনের মাঝে মত ভিন্নতা রয়েছে। এটি এখানে আলোচ্য বিষয় না হওয়ায় তা উল্লেখ করা হয়নি)
এই হাদীছ দু'টি থেকে অমুসলিমদের প্রতি সম্মান, ভদ্রতা ও সুরক্ষা ব্যাপারে ইসলামের দিকনির্দেশনা স্পষ্ট।
এক হাদীসে বর্ণিত হয়েছে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন-
ألا من ظلم معاهدا أو انتقصه، أو كلفه فوق طاقته، أو أخذ منه شيئا بغير طيب نفس - فأنا حجيجه يوم القيامة ".
'জেনে রেখো, কোন ব্যক্তি যদি ভিন্ন ধর্মাবলম্বীদের উপর জুলুম করে কিংবা তাদের অধিকার ক্ষুন্ন করে অথবা সামর্থের বাইরে তাদের উপর বোঝা চাপিয়ে দেয় অথবা জোরপূর্বক তার কাছ থেকে কোন জিনিস গ্রহণ করে তাহলে আমি কেয়ামতের দিন আল্লাহ তাআলার দরবারে তার বিরুদ্ধে কথা বলব।' (সুনানু আবি দাউদ : ৩০৫২)
অন্য ধর্মের লোকদের প্রতি সম্মান অসৌজন্যমূলক আচরণ রক্ষার পাশাপাশি ইসলাম অত্যন্ত গুরুত্বের সাথে এ বিষয়টি উপস্থাপন করেছে যে, কোন মুসলমান যেন কাফেরদেরকে বন্ধু হিসেবে গ্রহণ না করে। সৌজন্যে রক্ষা কিংবা উদারতা প্রদর্শন করতে গিয়ে যেন নিজেদের দ্বীনদারী আক্রান্ত না হয়। দ্বীনের ব্যাপারে আপোস করা কোনভাবেই বৈধ নয়। সম্মান অসদাচরণের ক্ষেত্রে অন্য ধর্মাবলম্বীকে মুসলমান ভাই থেকে প্রাধান্য দেওয়াও বৈধ নয়।
আল্লাহ তাআলা পবিত্র কুরআনুল কারীমে ইরশাদ করেছেন-
لَّا يَنْهَىٰكُمُ ٱللَّهُ عَنِ ٱلَّذِينَ لَمْ يُقَٰتِلُوكُمْ فِى ٱلدِّينِ وَلَمْ يُخْرِجُوكُم مِّن دِيَٰرِكُمْ أَن تَبَرُّوهُمْ وَتُقْسِطُوٓا۟ إِلَيْهِمْ إِنَّ ٱللَّهَ يُحِبُّ ٱلْمُقْسِطِينَ، إِنَّمَا يَنْهَىٰكُمُ ٱللَّهُ عَنِ ٱلَّذِينَ قَٰتَلُوكُمْ فِى ٱلدِّينِ وَأَخْرَجُوكُم مِّن دِيَٰرِكُمْ وَظَٰهَرُوا۟ عَلَىٰٓ إِخْرَاجِكُمْ أَن تَوَلَّوْهُمْ وَمَن يَتَوَلَّهُمْ فَأُو۟لَٰٓئِكَ هُمُ ٱلظَّٰلِمُونَ
'ধর্মের ব্যাপারে যারা তোমাদের বিরুদ্ধে লড়াই করেনি এবং তোমাদেরকে দেশ থেকে বহিস্কৃত করেনি, তাদের প্রতি সদাচরণ ও ইনসাফ করতে আল্লাহ তোমাদেরকে নিষেধ করেন না। নিশ্চয় আল্লাহ ইনসাফকারীদেরকে ভালবাসেন। আল্লাহ কেবল তাদের সাথে বন্ধুত্ব করতে নিষেধ করেন, যারা ধর্মের ব্যাপারে তোমাদের বিরুদ্ধে যুদ্ধ করেছে, তোমাদেরকে দেশ থেকে বহিস্কৃত করেছে এবং বহিস্কারকার্যে সহায়তা করেছে। যারা তাদের সাথে বন্ধুত্ব করে তারাই জালেম। (সূরা আল-মুমতাহিনাহ, আয়াত: ৮- ৯)
শরীয়তের সীমারেখায় থেকে অন্য ধর্মাবলম্বীদের প্রতি সম্মান সুন্দর আচরণের মাধ্যমে তাদেরকে ইসলামের দিকে দাওয়াত দেওয়ার ক্ষেত্র সৃষ্টি হয় এমনকি এই সম্মান ও সুন্দর আচরণও দাওয়াতের কাজ করে। নবীজির যুগে ও খোলাফায়ে রাশেদীনের খেলাফত কালে ব্যক্তিপর্যায়ে ভিন্ন ধর্মাবলম্বীদের নিজ নিজ ধর্ম পালনে বাধা প্রদানের কোনো নজির নেই। আল্লাহ তাআলা আমাদেরকে বুঝার তাওফিক দান করুন। আমিন।
আল্লাহ তাআলা ভালো জানেন।
উত্তর প্রদান
মুফতি মুহাম্মাদ মাহবুবুল হাসান
ফাতওয়া বিভাগ, IOM