আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
121 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (42 points)
১. কোন ব্যক্তি যদি মাদকাসক্ত হয়ে তার মা বা মেয়েকে শাহাওয়াতের সাথে স্পর্শ করে এবং হুরমতের শর্ত পূরণ করে তাহলে কি হুরমত হবে?

২. পাগল বা মানসিক অসুস্থদের ক্ষেত্রে ও কি হুরমত প্রযোজ্য?

৩. শুনেছিলাম হানাফি মাযহাবে মাহরামের সাথে কেউ সহবাস করলে ব্যভিচারের আওতাভুক্ত হয় না তাহলে হুরমতের সৃষ্টি  কিভাবে হবে?

৪. অমুসলিম পরিবারে কোন শিশু জন্ম নিলে এবং শিশু অবস্থায় মারা গেলে সে কি জান্নাতে যাবে?

৫. প্রতি হাজারে ৯৯৯ জন জাহান্নামে যাবে এবং ১ জন জান্নাতে যাবে সেই ১ জনে হয়তো অনেক শিশু থাকবে আবার ৯৯৯ জনে বেশিরভাগই ইয়াযুয মাযুয হবে। ইয়াযুয মাযুযের যেসব শিশুদের তাদের একটা দল খেয়ে ফেলে তারা(সেই শিশুরা) কি জান্নাতে যাবে?

1 Answer

0 votes
by (571,860 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১) কোন ব্যক্তি যদি মাদকাসক্ত হয়ে তার মা বা মেয়েকে শাহাওয়াতের সাথে স্পর্শ করে এবং হুরমতের শর্ত পূরণ করে তাহলে হুরমত সাব্যস্ত হবে। 
(২) পাগল বা মানসিক অসুস্থদের ক্ষেত্রেও হুরমত সাব্যস্ত হবে। কেননা হুরমত সাব্যস্ত হওয়ার জন্য শরীয়তের মুকাল্লাফ হওয়া শর্ত নয়। 

(৩)হানাফি মাযহাবে মাহরামের সাথে কেউ সহবাস করলে ব্যভিচারের আওতাভুক্ত হয় না ? এ কথা দ্বারা আপনার উদ্দেশ্য কি ? সাধারণত যা বুঝা যায়, সেটা আমরা জানিনা। হানাফি ফিকহে এমনটা রয়েছে বলে আমাদের জানা নাই। ব্যখ্যা আপনি কমেন্টে উল্লেখ করবেন। জাযাকাল্লাহ। 

(৪)
অমুসলিম পরিবারে কোন শিশু জন্ম নিলে এবং শিশু অবস্থায় মারা গেলে তাদের সম্পর্কে অধিকাংশ মুফাসসির এর মতামত হল, তারা আরাফে থাকবে।  
আরাফ সম্পর্কে আল্লাহ তা'আলা বলেন,
وَبَيْنَهُمَا حِجَابٌ وَعَلَى الأَعْرَافِ رِجَالٌ يَعْرِفُونَ كُلاًّ بِسِيمَاهُمْ وَنَادَوْاْ أَصْحَابَ الْجَنَّةِ أَن سَلاَمٌ عَلَيْكُمْ لَمْ يَدْخُلُوهَا وَهُمْ يَطْمَعُونَ
উভয়ের মাঝখানে একটি প্রাচীর থাকবে এবং আরাফের উপরে অনেক লোক থাকবে। তারা প্রত্যেককে তার চিহ্ন দ্বারা চিনে নেবে। তারা জান্নাতীদেরকে ডেকে বলবেঃ তোমাদের উপর শান্তি বর্ষিত হোক। তারা তখনও জান্নাতে প্রবেশ করবে না, কিন্তু প্রবেশ করার ব্যাপারে আগ্রহী হবে।
وَإِذَا صُرِفَتْ أَبْصَارُهُمْ تِلْقَاء أَصْحَابِ النَّارِ قَالُواْ رَبَّنَا لاَ تَجْعَلْنَا مَعَ الْقَوْمِ الظَّالِمِينَ
যখন তাদের দৃষ্টি দোযখীদের উপর পড়বে, তখন বলবেঃ হে আমাদের প্রতিপালক, আমাদেরকে এ জালেমদের সাথী করো না।
وَنَادَى أَصْحَابُ الأَعْرَافِ رِجَالاً يَعْرِفُونَهُمْ بِسِيمَاهُمْ قَالُواْ مَا أَغْنَى عَنكُمْ جَمْعُكُمْ وَمَا كُنتُمْ تَسْتَكْبِرُونَ
আরাফবাসীরা যাদেরকে তাদের চিহ্ন দ্বারা চিনবে, তাদেরকে ডেকে বলবে তোমাদের দলবল ও ঔদ্ধত্য তোমাদের কোন কাজে আসেনি।
أَهَـؤُلاء الَّذِينَ أَقْسَمْتُمْ لاَ يَنَالُهُمُ اللّهُ بِرَحْمَةٍ ادْخُلُواْ الْجَنَّةَ لاَ خَوْفٌ عَلَيْكُمْ وَلاَ أَنتُمْ تَحْزَنُونَ
এরা কি তারাই; যাদের সম্পর্কে তোমরা কসম খেয়ে বলতে যে, আল্লাহ এদের প্রতি অনুগ্রহ করবেন না। প্রবেশ কর জান্নাতে। তোমাদের কোন আশঙ্কা নেই এবং তোমরা দুঃখিত হবে না।(সূরা আ'রাফ-৪৬--৪৯)
যাদের নেকি বদি প্রায় সমান সমান তারাই মূলত আ'রাফে থাকবেন।এবং কাফিরদের নাবালক বাচ্ছারা আ'রাফে থাকবে।
আরাফ হল, জান্নাত এবং জাহান্নামের মধ্যবর্তী স্থান। 

(৫)ইয়াযুয মা’যুযের শিশুরা আরাফে অবস্থান করবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
৩ নং প্রশ্নের ক্ষেত্রে শুনেছিলাম তাযির নাকি লঘুদন্ড বা দৃষ্টান্তমূলক শাস্তি(যেমন: মৃত্যুদন্ড) দেয়া যায়। মাহরাম বা চতুষ্পদ জন্তুর সাথে সহবাস করলে কেউ।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...