আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
170 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (6 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ্
ইন শা আল্লাহ সামনে বিয়ে করবো। পাত্রী ও মোটামুটি ঠিক। পাত্রীর পরিবার ও আমার পরিবার ইন শা আল্লাহ রাজী। মসজিদে বিবাহ সম্পাদন করতে চাই। পাত্রীকে মসজিদে আনবো না। কিন্তু বিবাহে উকিল নিয়োগের বিষয় টা ক্লিয়ারলি বুঝিনি। খুবই অনাড়ম্বর পরিবেশে বিয়ে করতে চাই।
মসজিদে খুব সাধারণ ভাবে কি কি বলে বিবাহ সম্পাদন হতে পারে একটু বিস্তারিত বলবেন শায়খ?

1 Answer

0 votes
by (707,240 points)


ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
কনে আপনার সাথে বিয়ে বসতে রাজী, তিনি এত টাকার বিনিময়ে আপনাকে গ্রহণ করবেন মর্মে একটি সংবাদ দুজন সাক্ষী সহ আপনার নিকট একজন পৌছবেন। এবং এ সংবাদ শ্রবণ করার পর আপনি উনাকে বিয়ে করবেন বলে দুজন সাক্ষীর সামনে সম্মতি প্রকাশে করবেন। পাত্র পাত্রী সামনে থাকলে উকিলের প্রয়োজন নাই। পাত্র বা পাত্রী তাদের যে কেউ অপরজনকে বিয়ের প্রস্তাব দিতে পাবে। যদি পাত্র বা পাত্রীর কোনো একজন অনুপস্থিত থাকেন, তখনই তিনি একজন উকিল প্রেরণ করবেন যে, আমি আসতে পারছিনা, আমার পক্ষ্য থেকে আমার উকিল আমার বিয়েকে সম্পাদন করবেন। সুতরাং মসজিদে মেয়ের পক্ষ্য থেকে একজন উকিল থাকবেন। 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
পাত্র যদি মসজিদে থাকেন, তাহলে মসজিদের মেয়ের পক্ষ্য থেকে একজন উকিল বিয়ের আসরে উপস্থিত থাকবেন। না বুঝলে আমাদেরকে কমেন্টে বলবেন। জাযাকাল্লাহ। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
অনেকটা বুঝে গেছি (জাযাকাল্লাহ) আরেকটু জানতে চাচ্ছি, 
মসজিদে পাত্র পাত্রীর সশরীরে উপস্থিত থেকে বিবাহ সম্পাদন ও রেজিষ্ট্রেশন করা উত্তম কিনা?

পাত্রী যদি মসজিদে একান্তই সশরীরে উপস্থিত না ই হতে পারে তবে পাত্রীর উকিল হওয়ার ক্ষেত্রে সবচেয়ে বেশি হকদার কে? পাত্রীর বাবা?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...