আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
564 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (25 points)
আসসালামু আলাইকুম ভাই
একটা মাসআলা জানার ছিল, উত্তর পেলে উপকৃত হবো ইন শা আল্লাহ।
যদি আমি ছোট বেলায় আমার মামীর দুধ পান করে থাকি তাহলে তো মামাত বোনরা আমার জন্য মাহরাম হয়ে যাবে তাই না? কিন্তু আমার বড় ও ছোট ভাইরাও কি তাদের মাহরাম হবে? যদিও তারা মামীর দুধ পান করেনি

1 Answer

0 votes
by (696,320 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আপনি আপনার মামীর দুধ পান করেছেন।তাই আপনার মামীর সাথে এবং আপনার উক্ত মামীর সন্তানাদির সাথে আপনার দুধ সম্পর্ক স্থাপিত হয়েছে।তবে আপনার বড় বা ছোট ভাই,যারা আপনার মামীর দুধ পান করেনি,তাদের সাথে আপনার মামাতো ভাই বোনের কোনো প্রকার দুধ সম্পর্ক স্থাপিত হয়নি।

সুতরাং আপনার বড় বা ছোট ভাই/বোন আপনার উক্ত মামাতো বোন ভাইয়ের সাথে বিবাহ সম্পর্কে জড়াতে পারবে।এতে কোনো সমস্যা হবে না।

https://www.ifatwa.info/1870নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
কত বার দুধ পান করলে দুধ সম্পর্ক স্থাপিত হবে?এ সম্পর্কে মতভেদ রয়েছে- বিশুদ্ধ মতানুযায়ী একবার এক কাতরা দুধ পান করে নিলেও দুধ সম্পর্ক প্রমাণিত হয়ে যাবে।(ফাতাওয়ায়ে মাহমুদিয়্যাহ-১৩/৬১৭)আল্লাহ-ই ভালো জানেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (25 points)
আফওয়ান। আর একটু খানি সংযুক্ত করতে ভুলে গিয়েছিলাম।  আমার বাবা কি তবে আমার মামাত বোনদের জন্য মাহরাম হবে? যেহেতু দুধ ভাই সম্পর্কে আমি তাদের মাহরাম হয়ে গেছি। এখন আমার বাবার সামনে আমার মামাত বোনের পর্দা করতে হবে কি?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...