0 votes
58 views
in পবিত্রতা (Purity) by (22 points)
edited by
১/ নাপাক কাপর ৩ বার ধোয়ার পর টপকানো পানির ছিটা মেলা কাপরে পরলে যেই রশিতে মেলা সেটা কী পাক করতে হবে কারন পানির ছিটা তো আর রশিতে লাহতে পারেনা। যেহতু সেখানে কাপর মেলা ছিল।

২/ ঐ টপকানো পানি আমার মা ঝারা দেয়।এখন ঝারা দেওয়ায় পানির ছওটা কী আদৌ মেলা কাপরে ছিটেছিল কীনা জানিন।তো এটা যে ঝারা দিয়েছিল তাকে জিজ্ঞেস করি পানির ছিটা কী ঐ কাপরে লাগতে পারে।সে বলল না লাগবে না।কেন জিজ্ঞেস করলে বলে তোর এত লিছু জানা লাগবে না।লাগেনি এই পযন্তই থাক।এখন আমি কী তাকে বিশ্বাস করব।কারন যখন জারা দেই আমি আর ঐ কাপর খেয়াল করিনি।পরে মনে হল লাগতে পারে।কারন এটার সামনে তো দিয়েছিল।আমি আবার ুটাও চিহ্নিত করতে পারছি না কোন কাপরগুলো ছিল।আমি এখন কী করব।।

৩/ অ্যাসাইনম্যান্ট করতে দিলে অনলাইন থেকে উত্তর নোওয়া যাবে।যেহেতু এটা সহজলভ্য।সরকার এর বিরুদ্ধে কিছুই করে না।যদি সেটা স্ল্কুলে না শিিখায় আর অনলাইন ছারা আর উপায় না থাকে।আর যেই বিষয় তা যদি পরতে গেেেে সময়ে না কুলাাা

৪/ কাপর যদি ৩ বার ধোয়ার পর এমনভাবে নিংংরাই যে রশিতে মেললে আর পানি পরবে না।কিন্তু জোরে চাপলে পানি পরবে।তখন কী নিংরানো শেষ।এরপর কাপর হাত দিয়ে ধরলে যদি হাত,পাইপে মেলে দিলে পাইপ ভিজে যায় তখন কী এগুলো নাপাক হবে।

৫/ এমন অবস্থা যদি হয় যে একজনকে হ য় বিশ্বাস করতে হবে আর না হয় সব কিছুকে নিজেট ধারনা অনিযায়ী নাপাক ধরতে হবে।তখন কী করব

৬/

1 Answer

0 votes
by (203,080 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
নাপাক কাপর ৩ বার ধোয়ার পর টপকানো পানির ছিটা মেলা কাপরে পরলে যেই রশিতে মেলা সেটা পাক করতে হবে না। কেননা তিনবার ধৌত করা এবং শেষবার নিংড়ানোর দ্বারা কাপড় পবিত্র হয়ে যায়।কাপড় পবিত্র হওয়ার জন্য শুকানো শর্ত নয় বরং ধৌত করার ধারা কাপড় পবিত্র হয়ে যাবে।
উক্ত ভিজা কাপড়ে হাত লাগলে হাত নাপাক হবে না।ধৌতকৃত পানি যা বালতিতে থাকবে,অবশ্যই নাপাক বলে বিবেচিত হবে।

(২)নাপাক কাপড়কে তিনবার ধৌত করে শেষবার নংড়ানোর পর ঐ ভিজা কাপড়ে নাড়া দেওয়ার দরুণ পানির যে ছিটা অন্য কাপড়ে গিয়ে পড়বে,সেই কাপড় সমূহ নাপাক হবে না।

(৩)
টাকার বিনিময়ে এ্যসাইনমেন্ট লিখিয়ে নেওয়া কখনো জায়েয হবে।কেননা ইহা ধোকার অন্তর্ভুক্ত হয়ে তা হারাম বলে বিবেচিত হবে।

 (৪)
না,প্রশ্নের বিবরণমতে ঐ কাপড় নাপাক হবে না।

(৫)
সতর্কতামূলক নিজের ধারণার উপর আ'মল করে নেওয়াই উত্তম বলে বিবেচিত হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (17 points)
আসসালামু আলাইকুম। 
সম্মানিত মুফতি সাহেব 
আপনি  আমার  প্রশ্নের  উত্তরটা পরে দিবেন বলেছিলেন।


by (203,080 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে
by (203,080 points)
হালিমা আক্তার।আপনারা কি আমাদেরকে কিতাব দেখার ও রেফারেন্স সংগ্রহ করার সুযোগ পর্যন্ত দিবেন না।

ﻓَﺎﺳْﺄَﻟُﻮﺍْ ﺃَﻫْﻞَ ﺍﻟﺬِّﻛْﺮِ ﺇِﻥ ﻛُﻨﺘُﻢْ ﻻَ ﺗَﻌْﻠَﻤُﻮﻥَ অতএব জ্ঞানীদেরকে জিজ্ঞেস করো, যদি তোমরা না জানো। সূরা নাহল-৪৩

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন উত্তর পাওয়া যায় কিনা। না পেলে প্রশ্ন করতে পারেন।

Related questions

...