আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
343 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
দাত দিয়ে নখ কাটলে কি সংসারে দারিদ্র্যতা আসে?

এই নিয়ে কি কোনো হাদিস শরীফে কিছু বলা আছে?এক ভিডিও তে দেখলাম বলা হইছে দাত দিয়ে নখ কাটলে নাকি সংসারে স্বচ্ছলতা আসে না,দারিদ্র্যতা নেমে আসে সংসারে।এইটা কতোটা ঠিক?

অনেকের ই তো বদ অভ্যাস আছে দাত দিয়ে নখ কাটার।স্বভাববশত যদি কেও এমন করে তাহলে ও কি সংসারে দারিদ্র্য তা নেমে আসবে?

1 Answer

0 votes
by (710,360 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1857 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত আছে,
ﻋﻦ ﺃﺑﻲ ﻫﺮﻳﺮﺓ ﺃﻥ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻗﺎﻝ : " ﺧﻤﺲ ﻣﻦ ﺍﻟﻔﻄﺮﺓ : ﺍﻟﺨﺘﺎﻥ، ﻭﺣﻠﻖ ﺍﻟﻌﺎﻧﺔ، ﻭﻧﺘﻒ ﺍﻹﺑﻂ، ﻭﺗﻘﻠﻴﻢ ﺍﻟﻈﻔﺮ، ﻭﺗﻘﺼﻴﺮ ﺍﻟﺸﺎﺭﺏ ."
নবীজী সাঃ বলেনঃ 
পাঁচটি জিনিষ (স্বভাবত) সুন্নাত।
(১)খৎনা করা,
(২)নাভির নীচ পরিস্কার করা,
(৩)বগলের রোম পরিস্কার করা,
(৪)নক কাটা,
(৫)গোফ ছেঁচে ছোট করা।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
নক কাটা সুন্নত। ব্লেইড/খুর ইত্যাদি দ্বারা নক কাটা সুন্নত। দাত দ্বারা নক কাটা কখনো উচিৎ নয়। বরং এদ্বারা অনেক রোগ হওয়ার সম্ভাবনা রয়েছে। দাত দ্বারা নক কাটলে যে দারিদ্রতা আসে, এ সম্পর্কে কোনো বিশুদ্ধ বিবরণ নাই। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...