আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
137 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (12 points)
closed by
আসসালামু আলাইকুম
হযরত, বাইয়ে সালাম সংক্রান্ত একটি প্রশ্ন ছিলো আপনার কাছে।

প্রশ্নটি হলো- এক ভদ্রলোক "Redmi Note 9" (২০হাজার টাকা দাম) এই মডেলের একটি ফোন অর্ডার করেন ইভ্যালিতে। অনেকগুলো ফোন ডেলিভারি দেয়ার পর স্টক শেষ হয়ে যায় এবং কিছু সংখ্যক লোকের কাছে তারা অনুমতি চায় যে, আমরা এই ফোনটি আপনাকে দিতে পারছি না এর বদলে "Redmi 9 Power" (১৯ হাজার টাকা দাম) দিতে চাচ্ছি এবং যেহেতু এই ফোনের দাম এক হাজার টাকা কম তাই এক হাজার টাকাও দেয়া হবে আপনাকে।
সংক্ষেপে আমার প্রশ্নগুলো হলো।

★ এখন পূনরায় চুক্তি করে সমমূল্যের অন্য পন্য ওই ভদ্রলোক গ্রহণ করতে পারবেন কি?

★ যেহেতু মূল দাম ১ হাজার টাকা কম তাই তারা যদি ১ হাজার টাকা কম নিয়ে ১ হাজার টাকা ফেরত দেয় সেটা কি জায়েজ হবে?
★তারা যদি পন্যটি দিয়ে দেয় আর সেটা যদি জায়েজ না হয় তাহলে পন্যটি হস্তগত করে তা বিক্রি করে নিজের প্রদেয় মূল্য উঠিয়ে নেয়া কি উনার জন্য সঠিক পদ্ধতি হবে?

একটি অনুরোধ-----

বিস্তারিত করণীয় বিশেষ ভাবে বলে দিলে ভালো হয়। কারণ অন্য প্রশ্নের উত্তরের লিংক দিলে  দুটি মিলিয়ে উত্তর বুঝতে অসুবিধা হয় তাই উত্তরটি এই প্রশ্ন কেন্দ্রিক বিশেষ ভাবে দিলে কৃতজ্ঞ থাকবো।

জাযাকাল্লাহ।
closed

1 Answer

0 votes
by (657,800 points)
selected by
 
Best answer
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


হযরত ইবনে আব্বাস রাযি থেকে বর্ণিত

عن ابن عباس رضي الله عنهما قال : " قَدِمَ النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ المَدِينَةَ وَهُمْ يُسْلِفُونَ بِالتَّمْرِ السَّنَتَيْنِ وَالثَّلاَثَ، فَقَالَ: ( مَنْ أَسْلَفَ فِي شَيْءٍ، فَفِي كَيْلٍ مَعْلُومٍ، وَوَزْنٍ مَعْلُومٍ، إِلَى أَجَلٍ مَعْلُومٍ)

তিনি বলেন, আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন মদীনায় আসেন তখন মদীনাবাসী ফলে দু’ ও তিন বছরের মেয়াদি সালাম ব্যবসা করত। আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, কোন ব্যক্তি সালাম ব্যবসা করলে সে যেন নির্দিষ্ট মাপে এবং নির্দিষ্ট ওজনে নির্দিষ্ট মেয়াদে সালাম করে।(সহীহ বোখারী-২২৪০,সহীহ মুসলিম-৪২০২)

https://www.ifatwa.info/1536 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
মাজমা'উল আনহুর(২/১০৩) কিতাবে বর্ণিত রয়েছে,

(وَلَا) يَجُوزُ لِرَبِّ السَّلَمِ (شِرَاءُ شَيْءٍ مِنْ الْمُسْلَمِ إلَيْهِ بِرَأْسِ الْمَالِ بَعْدَ التَّقَابُلِ) فِي عَقْدِ السَّلَمِ الصَّحِيحِ بَعْدَ وُقُوعِهِ (قَبْلَ قَبْضِهِ) بِحُكْمِ الْإِقَالَةِ اسْتِحْسَانًا لِقَوْلِهِ - عَلَيْهِ السَّلَامُ - «لَا تَأْخُذْ إلَّا سَلَمَك أَوْ رَأْسَ مَالِكِ» أَيْ لَا تَأْخُذْ إلَّا مَا أَسْلَمْتَ فِيهِ حَالَ قِيَامِ الْعَقْدِ أَوْ رَأْسَ مَالِكِ بَعْدَ الِانْفِسَاخِ فَتَرَكْنَا الْقِيَاسَ عَمَلًا بِهِ لِأَنَّ النَّبِيَّ - عَلَيْهِ الصَّلَاةُ وَالسَّلَامُ - جَعَلَ حَقَّ رَبِّ السَّلَمِ أَخْذَ الْمُسْلَمِ فِيهِ قَبْلَ الْإِقَالَةِ، وَأَخْذَ رَأْسِ الْمَالِ بَعْدَهَا، ثُمَّ لَا يَجُوزُ الِاسْتِبْدَالُ قَبْلَ الْإِقَالَةِ بِالْمُسْلَمِ فِيهِ لِئَلَّا يَصِيرَ قَابِضًا حَقَّ غَيْرِهِ فَكَذَا بَعْدَهَا بِرَأْسِ الْمَالِ.

সালাম আকদ অনুষ্টিত হওয়ার পর উক্ত সালামের হস্তান্তরিত মূল্য দ্বারা রাব্বুল মাল ভিন্ন কিছূ সেই ব্যক্তি থেকেও ক্রয় করতে পারবে না, যার সাথে সালাম অনুষ্টিত হয়েছে। কেননা রাসূলুল্লাহ সাঃ বলেন, হয়তো তুমি তোমার সালাম আকদের মালকে ক্রয় করো অথবা মূল্যকে গ্রহণ করো। অর্থাৎ রাসূলুল্লাহ সাঃ এর কথার অর্থ হল, সালাম আকদ বাকী থাকাবস্থায় তুমি ঐ পণ্য ব্যতিত অন্য কিছু গ্রহণ করতে পারবেনা। আর সালাম আকদকে বাতিল করা অবস্থায় তুমি মূল্যকে গ্রহণ করতে পারবে। সালাম আকদে উল্লেখিত পণ্য মূল্যকে বদলানো যাবে না। 

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ইভ্যালি থেকে একটি নির্দিষ্ট পণ্য ক্রয় করার পর যদি তারা অন্য পন্য দিতে চায় তাহলে সেটি গ্রহন জায়েজ নেই।

★উক্ত ব্যাক্তি নিজের মূল টাকা ফিরিয়ে নিবেন।

★উক্ত পন্যটিই নেওয়া যেহেতু জায়েজ নেই,তাই পন্যটি হস্তগত করে তা বিক্রয় করে নিজের প্রদেয় মূল্য উঠিয়ে নেয়া উনার জন্য জায়েজ হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...