আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
207 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (1 point)
প্রশ্নঃ ব্যবসা করার উদ্দেশ্য আমি যে কোনো একটা ই-কমার্স প্রতিষ্ঠান থেকে অগ্রিম টাকা দিয়ে একটা পন্য  ক্রয় করলাম।
ধরেন,
আমি তা ৪০% অফারে কিনলাম ১২০০০০টাকায়।
আর পন্যটা ডেলিভারি দেওয়া ছিল ডেট ৪৫ দিন পর।  তারপর ৪৫দিন অতিক্রম হওয়ার পর ঐ ই-কমার্স প্রতিষ্ঠান থেকে আমাকে ফোন দিয়ে বললো আপনার পন্যটা রেডি হয়ে গেছে, আপনি অমুক সুপার শপ বা অমুক শো রুম থেকে এসে নিয়ে যান।
 তারপর আমি তাদের কথা  মতো ডেলিভারী ডেট অনুযায়ী ঐ শো-রুমে  গেলাম আর বললাম যে আমি আমার পন্যটা আবার রিসেল বা বিক্রি করে দিতে চাই।
 তখন,
ঐ শো-রুম থেকে আমাকে বললো যে আপনি  আমাদের কাছে পন্যটি ১০% কমে বিক্রি করতে পারবেন, তার মানে  ১৮০০০০ টাকা বিক্রি করতে পারবেন।
  তারপর আমি পন্যটি উনাদের ১৮০০০০ টাকা বিক্রি করে দিলাম।
এখন আমার প্রশ্ন হলো আমি অফারে পন্য কিনেছি ১২০০০০ টাকায় আর বিক্রি করলাম ১৮০০০০ টাকায়।

 তার মানে এখানে আমার ৬০০০০টাকা মুনাফা হলো।
এখন এই মুনাফা টা গ্রহন করা হালাল নাকি হারাম?
আর এখানে কোনো প্রকার সুদের লেনদেন  গর্হিত আছে কিনা?

(ব্রিঃদ্রঃ আমি কিন্তু পন্যটা ডাইরেক্ট ই কমার্স প্রতিষ্ঠানের কাছে বিক্রি করি নাই। আমি পন্যটা বিক্রি করছি,  ই কমার্স প্রতিষ্ঠান টি যে শো-রুম / সুপার শপ থেকে ক্রয় করছে, ঐই শো-রুম/ সুপার শপের কাছে।)

আসসালামুআইলাইকুম।

1 Answer

0 votes
by (707,280 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1536 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
মাজমা'উল আনহুর(২/১০৩) কিতাবে বর্ণিত রয়েছে,
(وَلَا) يَجُوزُ لِرَبِّ السَّلَمِ (شِرَاءُ شَيْءٍ مِنْ الْمُسْلَمِ إلَيْهِ بِرَأْسِ الْمَالِ بَعْدَ التَّقَابُلِ) فِي عَقْدِ السَّلَمِ الصَّحِيحِ بَعْدَ وُقُوعِهِ (قَبْلَ قَبْضِهِ) بِحُكْمِ الْإِقَالَةِ اسْتِحْسَانًا لِقَوْلِهِ - عَلَيْهِ السَّلَامُ - «لَا تَأْخُذْ إلَّا سَلَمَك أَوْ رَأْسَ مَالِكِ» أَيْ لَا تَأْخُذْ إلَّا مَا أَسْلَمْتَ فِيهِ حَالَ قِيَامِ الْعَقْدِ أَوْ رَأْسَ مَالِكِ بَعْدَ الِانْفِسَاخِ فَتَرَكْنَا الْقِيَاسَ عَمَلًا بِهِ لِأَنَّ النَّبِيَّ - عَلَيْهِ الصَّلَاةُ وَالسَّلَامُ - جَعَلَ حَقَّ رَبِّ السَّلَمِ أَخْذَ الْمُسْلَمِ فِيهِ قَبْلَ الْإِقَالَةِ، وَأَخْذَ رَأْسِ الْمَالِ بَعْدَهَا، ثُمَّ لَا يَجُوزُ الِاسْتِبْدَالُ قَبْلَ الْإِقَالَةِ بِالْمُسْلَمِ فِيهِ لِئَلَّا يَصِيرَ قَابِضًا حَقَّ غَيْرِهِ فَكَذَا بَعْدَهَا بِرَأْسِ الْمَالِ.
সালাম আকদ অনুষ্টিত হওয়ার পর উক্ত সালামের হস্তান্তরিত মূল্য দ্বারা রাব্বুল মাল ভিন্ন কিছূ সেই ব্যক্তি থেকেও ক্রয় করতে পারবে না, যার সাথে সালাম অনুষ্টিত হয়েছে। কেননা রাসূলুল্লাহ সাঃ বলেন, হয়তো তুমি তোমার সালাম আকদের মালকে ক্রয় করো অথবা মূল্যকে গ্রহণ করো। অর্থাৎ রাসূলুল্লাহ সাঃ এর কথার অর্থ হল, সালাম আকদ বাকী থাকাবস্থায় তুমি ঐ পণ্য ব্যতিত অন্য কিছু গ্রহণ করতে পারবেনা। আর সালাম আকদকে বাতিল করা অবস্থায় তুমি মূল্যকে গ্রহণ করতে পারবে। সালাম আকদে উল্লেখিত পণ্য মূল্যকে বদলানো যাবে না। 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
কোনো ই-কমার্চ সাইট থেকে একটি নির্দিষ্ট পণ্য ক্রয় করার পর যদি তারা পণ্য না দিয়ে রিফান্ড দিতে চায়, সেই রিফান্ডে আপনার দেয়া টাকা থেকে অতিরিক্ত টাকা গ্রহণ করা জায়েয হবে না। আপনি এই অজুহাতেও নিতে পারবেন না, যে আপনি মার্কেট থেকে ঐ মডেলের একটি বাইক ক্রয় করে নিবেন। বরং আপনি হয়তো আপনার পরিশোধকৃত টাকা নিবেন নয়তো আপনি চুক্তিকৃত পণ্য গ্রহণ করবেন। 

সুতরাং হয়তো আপনি তাদের নিকট থেকে উক্ত বাইক গ্রহণ করবেন, অথবা আপনি পরিশোধকৃত টাকা গ্রহণ করবেন। 


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনি যদি রশিদ গ্রহণ করে নেন, এবং পণ্যকে হস্তগত করে নেন, তখন আপনি শোরুম মালিকের কাছে উক্ত পণ্য বিক্রি করতে পারবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...