আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
304 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (1 point)

commerce site a gift card যার মূল্য ১৫০০ টাকা,১ মাস পর শুধু ঐ নির্দিষ্ট দোকান হতে ৫০০০ টাকার পণ্য কেনা যাবে। এক্ষেত্রে তারা আমাকে একটি কার্ড পাঠায়, উক্ত কার্ডটি দেখিয়ে আমি ঐ একটি মাএ দোকান থেকে ৫০০০ টাকার পণ্য নিতে পারব। ইহা কি হালাল? আর যদি হারাম হয়ে থাকে তাহলে কি করবো

 

  •  

1 Answer

0 votes
by (657,800 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


শরীয়তের বিধান অনুযায়ী  যেন নির্দিষ্ট মাপে এবং নির্দিষ্ট ওজনে নির্দিষ্ট মেয়াদে কোনো নির্দিষ্ট পন্যের ক্ষেত্রে বাইয়ে সলম করা জায়েজ আছে।
কোনো সমস্যা নেই।
,
হাদীস শরীফে এসেছেঃ  
হযরত ইবনে আব্বাস রাযি থেকে বর্ণিত

عن ابن عباس رضي الله عنهما قال : " قَدِمَ النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ المَدِينَةَ وَهُمْ يُسْلِفُونَ بِالتَّمْرِ السَّنَتَيْنِ وَالثَّلاَثَ، فَقَالَ: ( مَنْ أَسْلَفَ فِي شَيْءٍ، فَفِي كَيْلٍ مَعْلُومٍ، وَوَزْنٍ مَعْلُومٍ، إِلَى أَجَلٍ مَعْلُومٍ)

তিনি বলেন, আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন মদীনায় আসেন তখন মদীনাবাসী ফলে দু’ ও তিন বছরের মেয়াদি সালাম ব্যবসা করত। আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, কোন ব্যক্তি সালাম ব্যবসা করলে সে যেন নির্দিষ্ট মাপে এবং নির্দিষ্ট ওজনে নির্দিষ্ট মেয়াদে সালাম করে।(সহীহ বোখারী-২২৪০,সহীহ মুসলিম-৪২০২)

 E-commerce site এর কার্যক্রম যদি সূদ ভিত্তিক হয়,তার এই ১৫০০ টাকা যদি তারা সুদে খাটিয়ে তাকে ৫০০০ টাকার পন্য দেয়,তাহলে এই ছুরতে পন্য নেওয়াও জায়েজ নেই। 

আরো জানুনঃ 
.
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

প্রশ্নে বর্ণিত সূরত জায়েয হবে না। কেননা এখানে নির্দিষ্ট কোনো পণ্যর আলোচনা নাই। অথচ বয়ে সালাম জায়েয হওয়ার নয়টি শর্তের প্রথম শর্ত হল, পণ্যর জাত ও গুণাগুণ উল্লেখ থাকা। 

«(وَشَرْطُهُ) أَيْ شَرْطُ جَوَازِ السَّلَمِ تِسْعَةُ أَشْيَاءَ ذَكَرَ الْمُصَنِّفُ مِنْهَا ثَمَانِيَةً الْأَوَّلُ (بَيَانُ الْجِنْسِ كَبُرٍّ أَوْ شَعِيرٍ، وَ) الثَّانِي بَيَانُ (النَّوْعِ كَسَقِيَّةٍ) بِفَتْحِ السِّينِ وَتَشْدِيدِ الْيَاءِ أَيْ مَسْقِيَّةٍ وَهِيَ مَا تُسْقَى سَيْحًا (أَوْ بَخْسِيَّةٍ) بِفَتْحِ الْبَاءِ الْمُوَحَّدَةِ وَسُكُونِ الْخَاءِ الْمُعْجَمَةِ وَهِيَ مَا تُسْقَى بِالْمَطَرِ نِسْبَةً إلَى الْبَخْسِ؛ لِأَنَّهَا مَبْخُوسَةُ الْحَظِّ مِنْ الْمَاءِ بِالنِّسْبَةِ إلَى السَّيْحِ غَالِبًا.

(وَ) الثَّالِثُ بَيَانُ (الصِّفَةِ كَجَيِّدٍ أَوْ رَدِيءٍ، وَ) الرَّابِعُ بَيَانُ (الْقَدْرِ نَحْوُ كَذَا رِطْلًا أَوْ كَيْلًا بِمَا لَا يَنْقَبِضُ وَلَا يَنْبَسِطُ) فَلَا يُجْعَلُ مِثْلُ الزِّنْبِيلِ كَيْلًا لِاحْتِمَالِ الزِّيَادَةِ وَالنُّقْصَانِ، وَيُجْعَلُ مِثْلُ قِرْبَةِ الْمَاءِ كَيْلًا عِنْدَ أَبِي يُوسُفَ لِلتَّعَامُلِ.» - «مجمع الأنهر في شرح ملتقى الأبحر» (2/ 100)
সারমর্মঃ
বাইয়ে সলম জায়েজ হওয়ার জন্য নয়টি শর্ত রয়েছে।
জিনস উল্লেখ হতে হবে,যেমন উল্লেখ হতে হবে যে এটি গম না যব?
পন্যের ধরন প্রকৃতি উল্লেখ রাখতে হবে । 
গুন উল্লেখ থাকতে হব্র যে এটি ভালোমানের না কি নিন্ম মানের?,,

,
আরো জানুনঃ 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (17 points)
এখানে তো দোকান নির্দিষ্ট থাকে যে আর ওই দোকানে কি পাওয়া যায় তা আমি জানি?  তাহলেও কি বৈধ হবেনা?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...