বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
اللحية لغة: الشعر النابت على الخدين والذقن، والجمع اللحى واللحى.......... واللحية في الاصطلاح، قال ابن عابدين: المراد باللحية كما هو ظاهر كلامهم الشعر النابت على الخدين من عذار، وعارض، والذقن
শাব্দিকভাবে দাড়ি বলা হয়,ঐ চুল যা দুনু গাল এবং থুতনিতে থাকে।বহুবচন হল,লুহা।পরিভাষায় দাড়ি বলা হয়,যা ইবনে আবেদীন শামী রাহ, বলেছেন,দুনু গাল,কানপট্টির উপর,গালের সামনের অংশ,এবং থুতনি সবকিছুকেই মূলত দাড়ি বলা হয়ে থাকে।
দাড়িকে আরবীতে লিহইয়া (لحية) বলা হয় । এর আভিধানিক অর্থ হলো থুতনিসহ মুখের দুই পাশের ওই হাড়, যার ওপর দাঁতগুলো অবস্থিত। প্রাপ্ত বয়সে ওই হাড়ের ওপর যে লোম বা কেশ গজায়, ওই লোম বা কেশগুলোকেই হাড়ের নামকরণে লিহইয়া বলা হয়।(ফাতাওয়ায়ে মাহমুদিয়্যাহ-১৯/৩৯৬)
দাড়ির সীমান-
দাড়ির সীমানা কানপট্টি বরাবর বাড়ন্ত হাড্ডি থেকে অন্য কানপট্টি বরাবর বাড়ন্ত হাড্ডি পর্যন্ত।এবং নিচের ঠোট থেকে নিয়ে থুতনি পর্যন্ত যে চুল থাকবে সবগুলোই দাড়ির অন্তর্ভুক্ত।খাদ্যনালী এবং খাদ্যনালীর উপরের চুলকে না মুন্ডানো-ই উচিৎ।হ্যা খাদ্যনালীর নিচের চুলকে মুন্ডানো যাবে।
(কিতাবুন-নাওয়াযিল-১৫/৫৫৪)
যেমন ফাতাওয়ায়ে শামীতে(১/১০০) বর্ণিত রয়েছে,
وظاهر كلامهم أن المراد بها الشعر النابت على الخدين من عذار وعارض والذقن.وفي شرح الإرشاد: اللحية الشعر النابت بمجتمع الخدين والعارض ما بينهما وبين العذار وهو القدر المحاذي للأذن، يتصل من الأعلى بالصدغ ومن الأسفل بالعارض بحر.
দাড়ির চতুর্দিক এক মুষ্টি পরিমাণ হওয়াই বাঞ্চনীয়।কোনো দিক থেকেই কর্তন করা যাবে না।(কিতাবুন-নাওয়াযিল-১৫/৫৫৪,ফাতাওয়ায়ে মাহমুদিয়্যাহ-২৭/৪৮৩)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি দাড়ি রাখবেন। কেননা দাড়ি রাখা ওয়াজিব। দাড়ি না রাখলে আপনার গোনাহ হবে।