আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
143 views
in সালাত(Prayer) by (4 points)
1.Tarabir namaj ki char rakat kore pora jay?  
2.tarabir namaj char rakat kore porle naki prothom boithok a o attahiyyatu,durud shorif,dua e masura shob pore shudhu salam firanor age abar darie baki namaj porte hoy?eta ki shotti naki prothom boithok a shudhu attahiyyatu porlei hobe?

3.kokhono jodi tiredness er karone tarabi 8 rakat ba kom pora hoy tahole ki gunah hobe?

4.tarabir namaj ki boshe pora jabe?

1 Answer

0 votes
by (676,960 points)
জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম


(০১)
হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا الْقَعْنَبِيُّ، عَنْ مَالِكٍ، عَنْ نَافِعٍ، وَعَبْدِ اللهِ بْنِ دِينَارٍ، عَنْ عَبْدِ اللهِ بْنِ عُمَرَ، : أَنَّ رَجُلاً، سَأَلَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم عَنْ صَلَاةِ اللَّيْلِ، فَقَالَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم : " صَلَاةُ اللَّيْلِ مَثْنَى مَثْنَى،

‘আবদুল্লাহ ইবনু ‘উমার রাযিয়াল্লাহু ‘আনহুমা সূত্রে বর্ণিত। একদা কতিপয় লোক রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে রাতের সলাত সম্বন্ধে জিজ্ঞেস করলে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ রাতের সলাত হচ্ছে দু’ দু’ রাক‘আত করে।
(বুখারী (অধ্যায় : বিতর, অনুঃ বিতর সম্পর্কে, হাঃ ৯৯০), মুসলিম (অধ্যায় : মুসাফিরের সলাত, অনুঃ রাতের সলাত দুই দুই রাক‘আত) উভয়ে মালিক হতে নাফি‘ সূত্রে। আবু দাউদ ১৩২৬)

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
তারাবিহ নামাজ ২ রাকাত ২ রাকাত করে পড়াই সুন্নাত।
চার রাকাত করে পড়া যদিও জায়েজ,তবে সেটি সুন্নাহ নয়।

সুতরাং কেহ যদি তারাবিহ এর নামাজ চার রাকাত করে পড়ে,তাহলে সেটি আদায় হবে।
(তবে সেই নামাজে ১ম বৈঠক না করা হলে সেই নামাজ ২ রাকাত বলে গন্য হবে।) 

(০২)
এটি সত্য নয়।
১ম বৈঠকে শুধু আত্তাহিয়াতু পাঠ করতে হবে।

(০৩)
কখনো ওযর বশত কম পড়লে গুনাহ হবেনা।
তবে এটিকে অভ্যাসে পরিণত করা যাবেনা।

(০৪)
হ্যাঁ বসে পড়া যাবে।
তবে বিনা ওযরে বসে পড়লে দাড়ানো অবস্থায় পড়ার তুলনায় অর্ধেক ছওয়াব হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 91 views
0 votes
1 answer 218 views
0 votes
1 answer 164 views
asked Feb 4, 2022 in সালাত(Prayer) by Nushrat Niru (1 point)
...