আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
207 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (45 points)
আসসালামু আলাইকুম,

আমাদের পাশের বাড়ি তে একটা বিড়াল পালা হত। বিড়ালটা ছিল এখানকার সবচেয়ে ভদ্র বিড়াল, মানুষ কে খুবই ভয় পেত সহজে কাছে আসতো না। চালের উপর থেকে বিড়ালটা পাশেরবাড়িতে পড়ে যায়, পাশের বাড়ির এক মহিলা পুরুষ, দুইজন স্বামী স্ত্রী প্রায় দুই ঘণ্টা ধরে বিড়ালটাকে বেদম প্রহার করে, পিছনের পা দুটি পুরোপুরি ভেঙে দেয় । এমনকি বটি দিয়ে নৃশংস ভাবে কুপিয়ে স্পাইনাল কর্ড কেটে ফেলে, বিড়াল টা সারাজীবনের জন্য পঙ্গু হয়ে গেছে, বিড়ালের মালিক যথাসাধ্য চিকিৎসা করছে কিন্তুু  বাঁচার সম্ভাবনা খুবই কম।
আমরা প্রচন্ড কষ্ট পাচ্ছি, যে কারো এই করুন অবস্থা দেখলে বুক ভেঙে যাওয়ার মত, সামনে র দুই পায়ে কোনো রকম চলতেসে, আর কান্না করে ব্যাথায় শুধু।

এদিকে ওকে খুন করে ফেলে দিতে চাওয়া ওই দম্পতি উল্টা বুক ফুলিয়ে চলছে, বলতেসে মানুষ খুন করলেই কিছু হয় না আর এটাতো বিড়াল। বিন্দুমাত্র অনুতাপ নেই।

আমাদের কিছুই করার ক্ষমতা নেই, তাই জানতে চাচ্ছিলাম ইসলামিক শরীয়াহ অনুযাই এর শাস্তি কেমন? আল্লাহর কাছে কেমন গুরুতর এই অপরাধ? একটু শান্তনা পেতে চাচ্ছিলাম।

1 Answer

0 votes
by (713,640 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/376 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
কষ্টদায়ক প্রাণী ব্যতীত অন্য কোনো প্রাণীকে হত্যা করা যাবেনা।হত্যা করা নাজায়েয ও হারাম।
যেমনঃ এক হাদীসে নবীজী সাঃ ব্যঙ হত্যা করতে নিষেধ করেছেন।
হযরত আব্দুর রহমান ইবনে উসমান রাযি থেকে বর্ণিত
ﻋﻦ ﻋﺒﺪ ﺍﻟﺮﺣﻤﻦ ﺑﻦ ﻋﺜﻤﺎﻥ ﺃﻥ ﻃﺒﻴﺒﺎ ﺳﺄﻝ ﺍﻟﻨﺒﻲ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻋﻦ ﺿﻔﺪﻉ ﻳﺠﻌﻠﻬﺎ ﻓﻲ ﺩﻭﺍﺀ ﻓﻨﻬﺎﻩ ﺍﻟﻨﺒﻲ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻋﻦ ﻗﺘﻠﻬﺎ
এক ডাক্তার নবীজী সা কে ব্যঙ দ্বারা ঔষধ তৈরী সম্পর্কে জিজ্ঞাসা করলে নবীজী সাঃ ব্যঙ হত্যা করতে নিষেধ করেছিলেন।(আবু-দাউদ-৫২৬৯) (শেষ) 

https://www.ifatwa.info/4980 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
عن ابن عمر رضي الله عنهما قال : قال النبي صلى الله عليه وسلم : ( دخلتِ امرأةٌ النارَ في هِرَّة حبَسَتْها، لا هي أطعَمَتْها ولا هي ترَكَتْها تأكُلُ مِن خَشَاش الأرض حتى ماتَتْ )
নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, এক নারী একটি বিড়ালের কারণে জাহান্নামে গিয়েছিল, সে তাকে বেঁধে রেখেছিল। সে তাকে খাবারও দেয়নি, ছেড়েও দেয়নি, যাতে সে যমীনের পোকা মাকড় খেতে পারত। আবূ হুরাইরাহ্ (রাঃ) সূত্রেও নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হতে অনুরূপ হাদীস বর্ণিত আছে।(সহীহ বোখারী-৩৩১৮,সহীহ মুসলিম-২২৪২)

হযরত জাবের রাযি থেকে বর্ণিত
عن جابر بن عبد الله رضي الله عنهما عن رَسُولِ الله صلى الله عليه وسلم : ( أنَّهُ نَهَى أنْ يُقْتَلَ شَيْءٌ مِنَ الدَّوَابِّ صَبْراً )
রাসূলুল্লাহ সাঃ বন্দী করে বোকা রেখে কোনো প্রাণীকে হত্যা করতে নিষেধ করেছেন।(সহীহ মুসলিম-১৯৫৯)

প্রাণীকে কোনো প্রকার কষ্ট দেয়া যাবে না।
عن جابر بن عبد الله رضي الله عنهما قال : ( نَهَى رَسُولُ اللهِ صلى الله عليه وسلم عَن الضَّرْبِ في الوَجْهِ ، وَعَن الوَسْمِ في الوَجْهِ )
রাসূলুল্লাহ সাঃ মুখে প্রহার করা  এবং মুখে ট্যাটু অঙ্কন করা যাবে না।(সহীহ মুসলিম-২১১৬)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্রশ্নের বিবরণমতে এভাবে বিড়ালকে কষ্ট দেওয়া কখনো জায়েয হয়নি। এরজন্য আল্লাহর কাছে জবাব দিতে হবে। এমনকি এভাবে প্রাণীকে কষ্ট দেওয়ার জন্য সর্বশেষ জাহান্নামে পর্যন্ত যাওয়া লাগতে পারে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 119 views
...