আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
91 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (12 points)
আমার মনে হয় মাঝে মাঝেই যে আল্লাহ আমাকে পছন্দ করেননা তাই হয়তো আমাকে বুদ্ধি দেননি। ২০ বছর হয়ে যাচ্ছে কিন্তু তবুও জীবনের অনেক সিদ্ধান্ত নিতে ভুল করো। বোকামি করি। এজন্য সবার কাছে থেকে অনেক কথা শুনতে হয়, খোটা শুনতে হয়। নিজে মানসিক ভাবে অনেক ভেঙে পরি মাঝে মধ্যেই । তখন বেচে থাকতেও ইচ্ছা করেনা । আমার এখন এইসব বিষয় নিয়ে কি করা উচিৎ। আল্লাহর কাছে সাহায্য চাই নামাজের মোনাজাতে যেন আমাকে বুদ্ধি দেন কিন্তু তবুও কিছু হচ্ছে না।

1 Answer

0 votes
by (685,600 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


নিজেকে ও নিজের সকল বিষয়কে আল্লাহ তাআলার কাছে সোপর্দ করে ভারমুক্ত হোন, এবং নিজ কাজে ভালোভাবে মগ্ন হয়ে যান। নিম্নের দোয়াটি  মাঝে মাঝে পড়বেনঃ

اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنَ الْهَمِّ وَالْحَزَنِ، وَالْعَجْزِ وَالْكَسَلِ، وَالْبُخْلِ وَالْجُبْنِ، وَضَلَعِ الدَّيْنِ وَغَلَبَةِ الرِّجَالِ

অর্থ: হে আল্লাহ! নিশ্চয় আমি আপনার আশ্রয় নিচ্ছি দুশ্চিন্তা ও দুঃখ থেকে, অপারগতা ও অলসতা থেকে, কৃপণতা ও ভীরুতা থেকে, ঋণের ভার ও মানুষদের দমন-পীড়ন থেকে।”

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا سَعِيدُ بْنُ مَنْصُورٍ، وَقُتَيْبَةُ بْنُ سَعِيدٍ، قَالَا حَدَّثَنَا يَعْقُوبُ بْنُ عَبْدِ الرَّحْمَنِ، - قَالَ سَعِيدٌ الزُّهْرِيُّ - عَنْ عَمْرِو بْنِ أَبِي عَمْرٍو، عَنْ أَنَسِ بْنِ مَالِكٍ، قَالَ : كُنْتُ أَخْدُمُ النَّبِيَّ صلي الله عليه وسلم فَكُنْتُ أَسْمَعُهُ كَثِيرًا يَقُولُ " اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنَ الْهَمِّ وَالْحَزَنِ وَضَلْعِ الدَّيْنِ وَغَلَبَةِ الرِّجَالِ "

আনাস ইবনু মালিক (রাঃ) সূত্রে বর্ণিত। তিনি বলেন, আমি নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর খিদমাত করতাম। আমি তাঁকে অধিকাংশ সময় বলতে শুনেছিঃ ‘‘হে আল্লাহ! আমি দুশ্চিন্তা, দুঃখ-বেদনা, ঋণের বোঝা এবং মানুষের নির্যাতন হতে আপনার কাছে আশ্রয় চাই’’।
বুখারী (অধ্যায় : জিহাদ, হাঃ ২৮৯৩), তিরমিযী (অধ্যায় : দা‘ওয়াত, হাঃ ৩৪৮৪, ইমাম তিরমিযী বলেন, এ সূত্রে হাদীসটি গরীব), নাসায়ী (অধ্যায় : আশ্রয় প্রার্থনা, হাঃ ৫৪৬৬,আবু দাউদ ১৫৪১।) 

গুনাহ থেকে দূরে থাকবেন। কারণ গুনাহর কারণে বুদ্ধিবৃত্তিক দুর্বলতা আসে।
অধিক হারে আল্লাহর যিকির করবে।
বেশি নেশি কুরআন তেলাওয়াত করবেন।  


قَالَ رَبِّ اشْرَحْ لِي صَدْرِي

মূসা বললেনঃ হে আমার পালনকর্তা আমার বক্ষ প্রশস্ত করে দিন।

وَيَسِّرْ لِي أَمْرِي

এবং আমার কাজ সহজ করে দিন।

وَاحْلُلْ عُقْدَةً مِّن لِّسَانِي

এবং আমার জিহবা থেকে জড়তা দূর করে দিন।

يَفْقَهُوا قَوْلِي

যাতে তারা আমার কথা বুঝতে পারে।
(সীরা ত্বাহা-২৫--২৮)

★প্রত্যেক ফরয নামাযের পর এবং প্রত্যেক সকাল সন্ধা আপনি এই দু'আ পড়বেন।

ইনশাআল্লাহ দুশ্চিন্তা টেনশন বাদ দিয়ে সেদিকে ভ্রুক্ষেপ না করে উপরোক্ত আমল করুন।
ইনশাআল্লাহ সমাধান পাবেন।
,
বিস্তারিত জানুনঃ 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...