আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
953 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (1 point)
বাংলাদেশ ব্যাংকের চাকুরি সম্পর্কে একটা জিজ্ঞাসা ছিল।
- এখানে চাকুরি করা কি হালাল হবে? (চাকুরির চুক্তিতে সরাসরি সুদী লেনদেনের ব্যাপার না থাকলেও প্রাতিষ্ঠানিক উদ্দেশ্য তো সুদভিত্তিক ব্যাংক পরিচালনার কাজে অংশগ্রহণ, নীতি নির্ধারণ এবং তদারকি করা)

- অনেক ডিপার্টমেন্ট আছে যারা কেবল গবেষণা বা desk job এর কাজ করে। যেমন- Research Department, HR, ইত্যাদি। আবার "ইসলামী ব্যাংক পরিচালনা সেল"ও আছে যারা ইসলামী ব্যাংকগুলো নিয়ে কাজ করে। তাদের ক্ষেত্রে বিবেচনা কিরকম হবে? বিশেষ করে Research, HR ও Islamic Banking Cell নিয়ে জানতে চাইছি।

- Employee Salary যেটা তারা employee দের জন্য disburse করে সেটা source of Money/Fund এর দিক থেকে কতটা সুদমুক্ত/সুদযুক্ত হতে পারে.... ?
সর্বোপরি ইজারা চুক্তির দিক থেকে এবং উপার্জিত অর্থের দিক থেকে এ ব্যাপারে মতামত/পরামর্শ জানতে চাচ্ছি।

1 Answer

0 votes
by (707,840 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
ব্যাংকের চাকুরি হারাম হওয়ার মূল কারণ দু’টি।যথা-
১-হারাম কাজে সহায়তা করা।
২-হারাম মাল থেকে বেতন পাওয়ার সম্ভাবনা থাকা।

হারাম কাজের সহায়তার বিভিন্ন স্তর আছে। শরীয়তে সব প্রকার সহায়তা হারাম নয়।বরং সে সব সহায়তাই হারাম যা সরাসরি হারাম কাজের সহিত জড়িত থাকে। যেমন, সুদী লেনদেন করা। সুদী লেনদেন লিখে রাখা। সুদী টাকা সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ থেকে উসুল করা, ইত্যাদি ইত্যাদি।

হযরত আব্দুল্লাহ বিন মাসউদ রাঃ এর পিতা থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন-
“যে সুদ খায়, যে সুদ খাওয়ায়,যে তার সাক্ষী হয়, এবং যে দলিল লিখে রাখে, তাদের সকলের উপর আল্লাহ তায়ালা অভিশাপ করেছেন।(মুসনাদে আহমাদ, হাদিস নং-৩৮০৯, মুসনাদে আবি ইয়ালা, হাদিস নং-৪৯৮১)

তবে যদি ব্যাংকের এমন কোনো সেক্টরের কাজ হয়,যাতে  সুদী কাজে জড়িত হতে হয় না।যেমনঃ ড্রাইভার, ঝাড়ুদার, দারোয়ান, জায়েজ কারবারে বিনিয়োগ ইত্যাদি সেক্টর হয়,তাহলে যেহেতু এসবে সরাসরি সুদের সহায়তা নেই তাই এমন সেক্টরে কাজ করার সুযোগ অবশ্যই রয়েছে।

প্রশ্ন হতে পারে, তাহলে বেতনের উৎস কি হবে?কর্মিবৃন্দকে কোথা থেকে দেওয়া হবে?

বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/398

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
"ব্যাংকে যদি সত্যিই সুদের সাথে সরাসরি কোনো লেনদেন বা হিসাব-নিকাশ না হয়ে থাকে,তাহলে এমন চাকুরী আমাদের পূর্বোল্লিখিত মূলনীতি অনুযায়ী হারাম হবে না।

মোটকথাঃ
ব্যাংকের যেসব চাকুরীতে সরাসরি সুদের সম্পৃক্ততা নাই,সে চাকুরীতে কাজ করার রুখসত রয়েছে।কিন্তু যে সব চাকুরীতে সুদের সম্পৃক্ততা থাকবে,সে সব চাকুরীর কোনো বৈধতা নাই। কোন কোন চাকুরীতে সুদের সম্পৃক্ততা আছে এবং কোন গুলোতে নেই, সেগুলোকে চাকুরী প্রার্থী ব্যক্তিগণ খুজে খুজে বের করবেন। এগুলো স্রেফ উনার দায়িত্ব।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...