আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
123 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (22 points)

আসসালামুয়ালায়কুম,

 

অনলাইন এ উপার্জন করার একটা উপায় হচ্ছে ওয়েব সাইট এ এডসেন্স এর এড শো করে টাকা উপার্জন করা। 

তথ্য

  • কিন্তু এইখানে কিছু এড থাকে হালাল আবার কিছু হারাম। অনেক হারাম এড এর ক্যাটাগরি অফ করে রাখা যায়। তারপর ও কিছু হালাল পণ্যের এড এ  মহিলাদের ছবি থাকে। যার ফলে হারাম এবং হালাল মিক্স হয়ে যায়।
  • কেউ যদি কোন ভাবে টাকা উপার্জন করে থাকলে তাদের ওয়েব সাইট এর মাধ্যমে উক্ত ওয়েব সাইট পরবর্তীতে নতুন মালিকের কাছে বিক্রি করা যায়। 
এখন আমার প্রশ্ন হল
  1. ধরেন আমি এডসেন্স এর মাধ্যমে ১০০০ টাকা উপার্জন করলাম। এখানে হারাম এবং হালাল মিশ্রিত। এখন আমি উক্ত টাকা কে ২ ভাগে ভাগ করে একভাগ নিজের কাছে রাখলাম। আর বাকি এক ভাগ বিনা সওয়াবের উদ্দেশে দান করে দিলাম। এই সুরতে কাজ করলে কি আমার অর্ধেক টাকা হালাল হবে। ( আমার পক্ষে যত ভাবে সম্ভব সকল ধরনের হারাম এড আমি বন্ধ করে দিব বাকি থাকবে হালাল পণ্যে মহিলাদের ছবি ঐ টা আমি কন্ট্রোল করতে পারব না। ) 
  2. যদি আমার ওয়েব সাইট এডসেন্স এর মাধ্যমে মাসে ২০০০ টাকা উপার্জন করতে সক্ষম হয় তাহলে আমি উক্ত ওয়েব সাইট ধরেন ৩০০০ টাকায় বিক্রি করতে পারব। এখন ধরেন এডসেন্স টাকা আমার নেওয়া উচিৎ হবে না। তাই আমি এডসেন্স এর ২০০০ টাকা গুলো সব বিনা সওয়াবের উদ্দেশে কাউকে দিয়ে দিলাম। কিন্তু ওয়েব সাইট বিক্রির অর্থ ৩০০০ টাকা আমার জন্য কি হালাল হবে। 
উত্তর দিলে উপকৃত হতাম।
 
ধন্যবাদ। 

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
তাসবীর বা ফটো হারাম।এ সম্পর্কে অসংখ্য হাদীস রয়েছে।তন্মধ্যে একটি হাদীস উল্লেখ করছি-
হযরত আব্দুল্লাহ ইবনে উমর(রা.)থেকে বর্ণিত,তিনি বলেন,
عَنْ نَافِعٍ، أَنَّ عَبْدَ اللَّهِ بْنَ عُمَرَ، رَضِيَ اللَّهُ عَنْهُمَا أَخْبَرَهُ: أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: " إِنَّ الَّذِينَ يَصْنَعُونَ هَذِهِ الصُّوَرَ يُعَذَّبُونَ يَوْمَ القِيَامَةِ، يُقَالُ لَهُمْ: أَحْيُوا مَا خَلَقْتُمْ "
রাসূলুল্লাহ ﷺ ইরশাদ করেছেন,যারা ফটো বানায়, কিয়ামতের দিন তাদের শাস্তি দেয়া হবে এবং তাদের উদ্দেশ্যে বলা হবে,যা তোমরা বানিয়েছ তাতে জীবন দাও।[সহীহ বুখারী-৫৯৫১]
বিস্তারিত জানুন-২২৫৩

সুতরাং
বিশেষ জরুরত ব্যতীত ফটো-ভাস্কর্য তথা স্থীর চিত্র ইসলামে পরিস্কার হারাম।ভিডিও সম্পর্কে মতবিরোধ থাকলেও দ্বীনী জরুরতকে সামনে রেখে সমসাময়িক বিজ্ঞ উলামায়ে কেরামের অনেকেই এর রুখসত দিয়ে থাকেন।

ইউটিউবে এডসেন্স ইনকাম সম্পর্কে এতটুকু বলা যায় যে,এখানে হালাল-হারাম সকল প্রকার জিনিষের এড শো হতে পারে,এর সম্ভাবনা রয়েছে।সর্বোচ্ছ ৫০০ ক্যাটাগরি পর্যন্ত এডকে ব্লক করা যায়,এর চেয়ে বেশী ব্লক করার অনুমোদন কর্তৃপক্ষ থেকে নেই।বিধায় তাকওয়ার দাবী হলো,এমন ইনকাম থেকে নিজেকে বাঁচিয়ে রাখা।

প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যেভাবে আপনি এডসেন্স থেকে ইনকাম করতে পারবেন না, ঠিকতেমনিভাবে আপনি তা বিক্রিও করতে পারবেন না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...