আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
347 views
in পবিত্রতা (Purity) by (19 points)
1. Faroz ba oju gosol korar somoy meyeder nak ba kan a j chidro guli ache oguli te pani na powsale gosol hoina jani. Amr question hoilo amr kane akadhik chidro ache kintu air ring pora nai akhn gosol er somoy ki ring pore niye chidre pani powsate hobe ? Karon ring pora na hole o chidro bondho hoinai , se khetre ki korbo karon gosol er somoy ring pore pani powsano akta ritimoto juddho.

2.amader nokh ba chul ki dafon korte hoi ? Jhore jawa chul o ki pordar vitor included?
3. Ami jodi sadaka korar somoy niyot kori j ami Allah pak apner sontusti orjoner jonno sadaka korlam ai sadakar sawab apni amr abbu , amr dada dadi , nana Nani Sokol attiyer nikot powse diben .evabe korle sobai sawab pabe naki kivabe korbo jodi bolten plZ.

4 ami sadakar niyot a every day taka akta box a rekhe mas sesh a jodi hiseb kore joto taka hoiche se poriman taka amr bikash theke kothaw dei tobe ki hobe adai naki j taka ta box a rekhechi otai amke diye dite hobe? Tahole ki protidin er sawab pabo naki akdin er tai pabo bikash theke dile? Janaben plz

1 Answer

0 votes
by (713,000 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
নাভী, নাকের ছিদ্র এবং কানের ছিদ্রতে পানি না পৌছালে গোসল শুদ্ধ হবে না।এবং এই গোসলের দ্বারা যত নামায পড়া হবে,সবগুলোকেই দোহরাতে হবে।
وَجَبَ تَحْرِيكُ الْقُرْطِ وَالْخَاتَمِ الضَّيِّقَيْنِ وَلَوْ لَمْ يَكُنْ قُرْطٌ فَدَخَلَ الْمَاءُ الثَّقْبَ عِنْدَ مُرُورِهِ أَجْزَأَهُ وَإِلَّا أَدْخَلَهُ وَلَا يَتَكَلَّفُ فِي إدْخَالِ شَيْءٍ سِوَى الْمَاءِ مِنْ خَشَبٍ وَنَحْوِهِ. كَذَا فِي الْبَحْرِ الرَّائِقِ.
(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/১৪)(রদ্দুল মুহতার-১/২৮৯, জাদীদ ফেকহি মাসাঈল-৮৯,জাদীদ মাসাঈল-৯৭)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার নাক বা কানে যতগুলো ছিদ্র আছে, তাতে পানি পৌছাতে হবে। গোসলের সময় রিং পরিধান করার কোনো প্রয়োজনিয়তা নাই। উত্তর না বুঝলে কমেন্টে বলবেন। জাযাকিল্লাহ।

(২)  
https://www.ifatwa.info/1183 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
এ সম্পর্কে মূলনীতি হল, মানুষ জীবিত হোক বা মৃত হোক সর্বদা মানুষকে সম্মান করতে হবে,তাকে অপদস্থ করা যাবে না। মূত্যু পরবর্তী জানাযা সম্পন্ন হওয়ার পর মানুষকে দাফন করাই আল্লাহর বিধান।এমনকি লাশের যে অংশকে পাওয়া যাবে তাকেও দাফন করা। আল্লাহ তা'আলা বলেন,
ﻭَﻟَﻘَﺪْ ﻛَﺮَّﻣْﻨَﺎ ﺑَﻨِﻲ ﺁﺩَﻡَ 
নিশ্চয় আমি আদম সন্তানকে মর্যাদা দান করেছি।(সূরা বনী ঈসরাঈল-৭০)

আল্লাহ সুবহানাহু ওয়া তা'আলা নিয়ম করে দিয়েছেন,মানুষ মৃত্যুর পর তার জানাযা শেষে তাকে দাফন করে দেয়া হবে। আল্লাহ তা'আলা বলেন,
ﺛُﻢَّ ﺃَﻣَﺎﺗَﻪُ ﻓَﺄَﻗْﺒَﺮَﻩُ
অতঃপর তার মৃত্যু ঘটান ও কবরস্থ করেন তাকে।(সূরা আবাসা-২১)
অন্যত্র বলেন,
ﺃَﻟَﻢْ ﻧَﺠْﻌَﻞِ ﺍﻟْﺄَﺭْﺽَ ﻛِﻔَﺎﺗًﺎ ﺃَﺣْﻴَﺎﺀ ﻭَﺃَﻣْﻮَﺍﺗًﺎ
আমি কি পৃথিবীকে সৃষ্টি করিনি ধারণকারিণীরূপে, জীবিত ও মৃতদেরকে?(সূরা মুরসালাত-২৫-২৬)

ﻣِﻨْﻬَﺎ ﺧَﻠَﻘْﻨَﺎﻛُﻢْ ﻭَﻓِﻴﻬَﺎ ﻧُﻌِﻴﺪُﻛُﻢْ ﻭَﻣِﻨْﻬَﺎ ﻧُﺨْﺮِﺟُﻜُﻢْ ﺗَﺎﺭَﺓً ﺃُﺧْﺮَﻯ
এ মাটি থেকেই আমি তোমাদেরকে সৃজন করেছি, এতেই তোমাদেরকে ফিরিয়ে দিব এবং পুনরায় এ থেকেই আমি তোমাদেরকে উত্থিত করব।(সূরা ত্বাহা-৫৫)

হযরত আয়েশা রাযি থেকে বর্ণিত,
ﻋﻦ ﻋﺎﺋﺸﺔ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻬﺎ ﺃﻥ ﺍﻟﻨﺒﻲ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻗﺎﻝ : ( ﻛَﺴْﺮُ ﻋَﻈْﻢِ ﺍﻟْﻤَﻴِّﺖِ ﻛَﻜَﺴْﺮِﻩِ ﺣَﻴًّﺎ )
রাসূলুল্লাহ সাঃ বলেন,মৃত মানুষের হাড্ডি ভাঙ্গা জীবিত মানুষের হাড্ডি ভাঙ্গার সমতূল্য। (মসনদে আহমদ-২৪৭৩০,সুনানু আবি দাউদ-৩২০৭,সুনানু ইবনি মা'জা-১৬১৬)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
নক চুল ইত্যাদিকে দাফন  করতে হবে। 

(৩) আপনার বিবরণ অনুযায়ী সাদাকাহ করা ঠিক আছে। আপনি যে নিয়ম বা পদ্ধতির কথা উল্লেখ করেছেন, সেই পদ্ধতিতে সাদাকাহ করতে পারবেন। 

(৪) আপনার যদি প্রতিদিন সাদাকাহ করার নিয়তে কোনো বাক্সে টাকা জমা রাখেন, এবং মাস শেষে যত টাকা জমা হয়েছে, ততটাকা আপনার বিকাশ থেকে কাউকে দিয়ে দেন, তাহলে আপনার সাদাকাহ আদায় হবে। যেহেতু আপনি প্রতিদিন টাকা জমা রাখছেন, তাই আপনি প্রতিদিন সাদাকাহ করার সওয়াব পাবেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (19 points)
Assalamu alaikum shaikh 
Ami gosol er somoy ring na pore kivabe kane ba naker chidrote pani powsabo seta bujhini karon. Chidro toh bondho hoina ring dile dhuke jai. Se khetre ring na diye pani kivabe jabe ?plz ektu valo kore bujhiye bolben amke eta amr jana dorkar karon gosol er somoy onek somoy lage Ai ring diye pani powsanor jonno.
by (19 points)
Akta uttor painai j jhore jawa chul ki pordar vitor pore, onek non maharam ashe basai ami toh samne jaina kintu chul toh ure pore onek somoy se khetre ki ami gunahgar hobo ? Ami combing er somoy chul collect kore rekhe dai kintu onek somoy ojantei j guli jhore segulir hukum ki ?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...