আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
423 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (9 points)
closed by
আসসালামু আলাইকুম ওস্তায,
ফসলের যাকাত (ওশর) সম্পর্কে জানতে চাই?
১। ওস্তাজ আমার গ্রামের বাড়ির আঙ্গিনা এবং বাড়ির আশেপাশে কিছু আম গাছ, কাঠাঁল গাছ, জাম গাছ, ডালিম গাছ, পেঁয়ারা গাছ, লিচু গাছ ইত্যাদি আছে। এতে যে ফলমূল ধরে তার কি ওশর আদায় করতে হবে? এসব ফলমূল আমাদের পরিবারের লোকজন খেয়ে থাকে বিক্রি করা হয়না।

২। আমার মা বাবা বাড়ির আশেপাশে শখের বশে শিম, করলা, কুমড়া, বেগুন, মরিচ  ইত্যাদি  লতা গুল্ম জাতীয় উদ্ভিদ লাগায়। এবং এগুলো থেকে পরিবারের চাহিদার ৫ ভাগের ১ ভাগ পূরণ হয়। এসব ফসলের ওশর আদায় করতে হবে কি?

উল্লেখ্য যে এসব কোন চাষের জমি নয়, কিন্তু এসব বাড়ি ভিটা।

জাযাক্কাল্লাহু খাইরান। ওস্তায।
closed

1 Answer

+1 vote
by (697,400 points)
selected by
 
Best answer
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাব
https://www.ifatwa.info/6219 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
জমিন থেকে যা কিছু উৎপাদিত হয়।চায় একসের হোক, ইমাম আবু-হানিফা রাহ এর মতানুসারে তাতে উশুর অর্থ্যাৎ দশ ভাগের এক ভাগ ফরয হবে।
অর্থ্যাৎ দশ ভাগের একভাগ আল্লাহর রাস্তায় দেওয়া ফরয।
বৎসরে যতবার-ই ফসল উৎপাদিত তাতে উশুর আসবে।যদি প্রাকৃতিক পানি দিয়ে চাষ করা হয়, তাহলে এ হুকুম।
কিন্তু যদি মেশিনেরর পানি দিয়ে জমি চাষ করা হয় তাহলে নিসফে উশর অর্থ্যাৎ বিশ ভাগের এক ভাগ ফরয হবে।
ﻭَﺁﺗُﻮﺍْ ﺣَﻘَّﻪُ ﻳَﻮْﻡَ ﺣَﺼَﺎﺩِﻩ
এবং হক্ব আদায় কর ফসল কর্তনের সময়।
সূরা, আন'আম-১৪১।
হযরত আব্দুল্লাহ ইবনে উমর রাঃ থেকে বর্ণিত,
ﺍﻟﺒﺨﺎﺭﻱ ( 1483 ) ﻋﻦ ﻋَﺒْﺪِ ﺍﻟﻠَّﻪِ ﺑﻦ ﻋﻤﺮ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻬُﻤﺎ ﻋَﻦْ ﺍﻟﻨَّﺒِﻲِّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ ﻗَﺎﻝَ : ( ﻓِﻴﻤَﺎ ﺳَﻘَﺖْ ﺍﻟﺴَّﻤَﺎﺀُ ﻭَﺍﻟْﻌُﻴُﻮﻥُ ﺃَﻭْ ﻛَﺎﻥَ ﻋَﺜَﺮِﻳًّﺎ ﺍﻟْﻌُﺸْﺮُ ، ﻭَﻣَﺎ ﺳُﻘِﻲَ ﺑِﺎﻟﻨَّﻀْﺢِ ﻧِﺼْﻒُ ﺍﻟْﻌُﺸْﺮ
নবীজী সাঃ বলেনঃ
যে জমি আকাশের পানি অথবা ঝরনার পানি দ্বারা উৎপাদিত হয় অথবা পানির লেয়ার যুক্ত জমিনে মাঠির নিচের পানি দ্বারা উৎপাদিত হয়।
তাতে উশর(১০%) ওয়াজিব হবে। এবং যে জমি  সিঞ্চিত পানি  দ্বারা উৎপাদিত হবে, তাতে নিসফ উশর(২০%) ওয়াজিব হবে।
 
আপনি যদি পানি সিঞ্চন করে কৃষি ক্ষেত করে থাকেন,তাহলে আপনার উপর পূর্ণ উৎপাদিত সম্পদের ২০ভাগের এক ভাগ সদকাহ করতে হবে।বিগত অনাদায়ী বৎসর সমূহের উশরকেও আদায় করতে হবে,এক্ষেত্রে অনুমান করে আদায় করে নেবেন। (শেষ)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) বাড়ির আঙ্গিনা এবং বাড়ির আশেপাশে কিছু আম গাছ, কাঠাঁল গাছ, জাম গাছ, ডালিম গাছ, পেঁয়ারা গাছ, লিচু গাছ ইত্যাদি আছে। এতে যে ফলমূল ধরে তারও উশর আদায় করতে হবে।
(২) বাড়ির আশেপাশে শখের বশে শিম, করলা, কুমড়া, বেগুন, মরিচ  ইত্যাদি  লতা গুল্ম জাতীয় উদ্ভিদ জন্মায়।এসব ফসলেরও উশর আদায় করতে হবে ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (9 points)
ওস্তায কয়েকটি সম্পূরক প্রশ্ন ছিল-

১। বিগত বছরের ওশর টাকা দিয়ে আদায় করলে হবে??
২। বিগত বছরে ওশরের সমপরিমাণ দান করা হয়েছিল কিন্তু, ওশর সম্পর্কে জ্ঞান ছিলনা। তাই ঐ দান সমূহ বর্তমানে ওশরের নিয়ত করা হয় তাহলে কি ওশর আদায় হবে?
৩। বর্তমানের ওশর সমূহ ফসল দিয়ে আদায় করার সুযোগ থাকার পরও টাকা  দিয়ে আদায় করা যাবে কী?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...