আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
328 views
in কুরবানী (Slaughtering) by (30 points)
সে যদি আমার পক্ষ থেকে এ কুরবানী করে।

1 Answer

0 votes
by (696,600 points)
বিসমিহি তা'আলা

জবাবঃ-
হযরত হানাশ রাহ বলেন,
عن حنش، قال: رأيت عليا يضحي بكبشين فقلت له: ما هذا؟ فقال: «إن رسول الله صلى الله عليه وسلم أوصاني أن أضحي عنه فأنا أضحي عنه»
আমি হযরত আলী রাযি কে দু'টি কুরবানি করতে দেখলাম। আমি উনাকে জিজ্ঞাসা করলাম।এটা কি? তিনি উত্তরে বললেন,রাসূলুল্লাহ সাঃ আমাকে উনার পক্ষ্য থেকে কুরবানি করার ওসিয়ত করে গেছেন।(সুনানু আবি-দাউদ-২৭৯০)

কুরবানি একটি মালি ইবাদত।আহলে সুন্নত ওয়াল জামাতের সর্বসম্মতিক্রমে মালি ইবাদত অন্যজনের পক্ষ্য থেকেও আদায় করা যায়।যদি মৃত ব্যক্তির পক্ষ্য থেকে বা জীবিত এমন কোনো  মানুষের পক্ষ্য থেকে কুরবানি করা হয়,যার উপর মূলত কুরবানি ওয়াজিব নয়।তাহলে তখন এটা ঈসালে সওয়াব হবে।কিন্তু যদি এমন কোনো জীবিত মানুষের পক্ষ্য থেকে তার অনুমতি সাপেক্ষ্যে কুরবানি করা হয় যার উপর মূলত কুরবানি ওয়াজিব।তাহলে অবশ্যই ঐ ব্যক্তির পক্ষ্য থেকে কুরবানি আদায় হবে।যেমন আমরা উপরোক্ত হাদীসে দেখেছি যে,হযরত আলী রাযি রাসূলুল্লাহ সাঃ এর পক্ষ্য থেকে কুরবানি করেছেন।(কিতাবুল-ফাতাওয়া-৪/১৩৮)

আল্লাহ-ই ভালো জানেন।

উত্তর লিখনে

মুফতী ইমদাদুল হক

ইফতা বিভাগ, Iom.


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 176 views
+1 vote
1 answer 225 views
0 votes
1 answer 367 views
0 votes
1 answer 2,266 views
...