আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
276 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (27 points)
edited by

 আসসালামু আলাইকুম। 

 

আমাদের প্রায় সবার ঘরে একটা কম্পিউটার থাকে । যার অপারেটিং সিস্টেম হিসেবে আমরা Microsoft Windows  ব্যাবহার করি যেটা সাধারণত আমরা ৪০ টাকা দিয়ে CD হিসেবে কপি কিনি অথবা  কম্পিউটার কেনার সময় আমাদের বিনামূল্যে দিয়ে দেওয়া হয় । 

 

তবে   Microsoft Windows  এর অরিজিনাল এবং ভেরিফাইড অ্যাপলিক্যাশন টির দাম বাংলাদেশি টাকায় প্রায় ১০,০০০ টাকা । 

 

আমি ফাতওয়াতে দেখেছিলাম যে cracked software ব্যাবহার করা অথবা paid , copyrighted software বিনামূল্যে ক্র্যাক  ব্যাবহার করা নাজায়েজ ।

বর্তমানে আমাদের বিভিন্ন কাযে সব চেয়ে গুরুত্বপূর্ণ Software হলো মাইক্রোসফট Windows oparating system

 

১০ হাজার টাকা দিয়ে আমাদের মত মধ্যবিত্ত দের একটা Software কিনা প্রায় অসম্ভব আর অযৌক্তিক। আমি এ  চিন্তায় প্রায় অনেক মাস কম্পিউটার ব্যাবহার করছি না । যতসম্ভব কাজ গুলো মোবাইল এ করার চেষ্টা করতেছি যেটাও প্রায় জটিল এবং আনেক ঝামেলার মুখোমুখি হয়া লাগে। 

আমার প্রশ্ন ছিল যে ঃ   

 

1 rst পার্টি সফটওয়ার কিনা প্রায় অসম্ভব আমাদের জন্য আর আমরা বেশীরভাগ এ সম্পর্কে কিছু জানি  না ।তাই এক্ষেত্রে আমাদের দেশ এ সচরাচর জেভাবে আমরা এ সফটওয়ার টি পেয়ে থাকি তা কি ব্যাবহার করা যাবে ? 

 

আপনার আমার জন্য কি রুখসাত বা ছার আসে ? আপনি আমি এ বিষয়ে কি আমলে আনতে পারি ? 

 ২. একান্ত ব্যাক্তিগত এবং কোন আর্থিক লাভ এর নিয়াত ছাড়া যেসব আপের দাম অনেক বেশি তার ক্র্যাক ব্যাবহার করা যাবে কি ? 

৩. বিভিন্ন আপ আছে যেগুলো ৫০ শতাংশ ফ্রী অর্থাৎ সেগুলো বিনামূল্যে download  করার পর সম্পূর্ণ সুযোগ সুবিধা পেতে টাকা দিয়ে কিনতে হয় এমন আপের ক্র্যাক ব্যবহার করা যাবে একান্ত ব্যাক্তিগত এবং কোন আর্থিক লাভ এর নিয়াত ছাড়া ? 

 

জানাবেন দয়া করে । তাহলে আপনি আমি এবং সবাই উপকৃত হতে পারবো ।  জাযাকাল্লাহ খাইরান ।

by (20 points)
লিনাক্স ব্যবহার করতে পারেন

1 Answer

0 votes
by (682,440 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


পূর্বের কিছু ফতোয়াতে উল্লেখ রয়েছে যে,      
অন্যায় ভাবে কোনো কিছু ব্যবহার করা শরীয়তে জায়েজ নেই।
  
হাদীস শরীফে এসেছেঃ 

وَعَنْ أَبِىْ حُرَّةَ الرَّقَّاشِىِّ عَنْ عَمِّه قَالَ : قَالَ رَسُوْلُ اللّٰهِ ﷺ : «أَلَا لَا تَظْلِمُوا أَلَا لَا يَحِلُّ مَالُ امْرِئٍ إِلَّا بِطِيبِ نَفْسٍ مِنْهُ». رَوَاهُ الْبَيْهَقِىُّ فِىْ شُعَبِ الْإِيْمَانِ وَالدَّارَقُطْنِىِّ فِى الْمُجْتَبٰى

আবূ হুররাহ্ আর্ রক্কাশী (রহঃ) তাঁর চাচা হতে বর্ণনা করেন। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ সাবধান! কারো ওপর জুলুম করবে না। সাবধান! কারো মাল তার মনোতুষ্টি ছাড়া কারো জন্য হালাল নয়। (বায়হাক্বী- শু‘আবুল ঈমান, দারাকুত্বনী- মুজতাবা)
সহীহ : আহমাদ ২০৬৯৫, শু‘আবুল ঈমান ৫১০৫, ইরওয়া ১৪৫৯, সহীহ আল জামি‘ ৭৬৬২,মিশকাতুল মাসাবিহ ২৯৪৬।)


নকল কোন সফটওয়্যার ব্যবহার করতে যেহেতু কর্তৃপক্ষ নিষেধ করে,অবৈধ বলে,তাই নকল কোনো সফটওয়্যার এর সাহায্য নেওয়া যাবেনা।
এটি কর্তৃপক্ষকে ধোকা দেওয়া হবে। 

হাদীস শরীফে এসেছেঃ
 
عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ غَشَّنَا فَلَيْسَ مِنَّا»

হযরত আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ যে ধোঁকা দেয়, সে আমার উম্মতের অন্তর্ভূক্ত নয়। {মুসান্নাফ ইবনে আবী শাইবা, হাদীস নং-২৩১৪৭, সহীহ মুসলিম, হাদীস নং-১৬৪, সুনানে দারেমী, হাদীস নং-২৫৮৩, সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-২২২৫, সহীহ ইবনে হিব্বান, হাদীস নং-৪৯০৫}

قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ মুসলমানগণ তার শর্তের উপর থাকবে। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৩৫৯৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-২৮৯০, শুয়াবুল ঈমান, হাদীস নং-৪০৩৯}

ব্যক্তিগত উদ্দেশ্যে পাইরেসি তথা সফটওয়্যারটি নিজে ব্যবহার করা কিংবা বিক্রয় বা পরিবেশন না করে নিজেদের ব্যবস্যায়িক বা আর্থিক কাজে লাগানো।

 এ প্রকারের সফটওয়ারের ক্ষেত্রে যদি কপিরাইট অধিকারীর মৌন সম্মতি থাকে, তাহলে তা ব্যবহারের সুযোগ রয়েছে। বিশেষ করে মৌন সম্মতির পাশাপাশি যদি জেনুইনটি কেনার মোটেও সামর্থ্য না থাকে তাহলে মুফতিগণ এর ব্যবহার জায়েয বলে থাকেন।

(ফাতওয়া দারুল উলুম দেওবন্দ fatwa ID : 903-917/N=8/1435-U)

নকল সফটওয়্যার তৈরীর প্রতি তাদের মৌন সম্মতি রয়েছে।

সুতরাং এগুলোর ব্যবহার -বিশেষ করে জেনুইনটি কেনার মোটেও সামর্থ্য না থাকলে- নাজায়েয হবে না।

আরো জানুনঃ
https://ifatwa.info/8014/


,
★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,   
কোম্পানির লাভ হোক বা ক্ষতি হোক, উক্ত কোম্পানির সফটওয়ারের মূল্য যদি সর্বসাধারণের নাগালে বাইরে থাকে, তাহলে কম্পানিকে সফটওয়ার মূল্য জনসাধারণের ক্রয়ক্ষমতার আওতায় নিয়ে আসার জন্য প্রথমে অনুরোধ করা হবে।যদি তারা মূল্যহ্রাস না করে তাহলে মূল্যহ্রাস পযন্ত উক্ত সফটওয়্যারের নকল বিক্রি করা সহনশীল মূল্যে বৈধ হবে।
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি প্রশ্নে উল্লেখিত  Software ব্যবহার করতে পারবেন,যতদিন উক্ত কোম্পানির সফটওয়্যার জনসাধারণের ক্রয়ক্ষমতার আওতায় না আসবে।
যখন উক্ত কোম্পানির সফটওয়্যার এর মূল্য জনসাধারণের ক্রয়ক্ষমতার আওতায় আসবে,তখন আর সেই Software ব্যবহার করতে পারবেননা।

আরো জানুনঃ 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...