আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
644 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (11 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ

আমি একজন ছাত্র। আমি Graphic Design শিখে উপার্জন করতে চাই। তাই, আমার Adobe Company এর Photoshop নামক একটি Software এর প্রয়োজন।

কিন্তু, এই Software টি একটি Premium Software. ছাত্র/শিক্ষক দের জন্য এই Software টির বাৎসরিক মূল্য প্রায় ৩১ হাজার টাকা। যা আমার পক্ষে বর্তমানে দেয়া অসম্ভব। পরিবার এর কাছে এই টাকা চাইলে তারা Photoshop এর Crack Version  ব্যবহার করতে বলবে ইনাশাআল্লাহ। কারণ, এই Crack Version টি সারাজীবনের জন্য সম্পুর্ণই Free.

আমি Adobe Company এর সাথে কথা বলেছি এই Crack Version  ব্যবহার করা বিষয়ে। তাদের মতে এই Crack Version টি ব্যবহার করা সম্পুর্ণই অবৈধ।

আমার ইচ্ছা আছে, যদি এই Crack Version টি ব্যবহার করে তাদের Software টি কেনার মতো পর্যাপ্ত পরিমাণ অর্থ  উপার্জন করতে পারি, তাহলে ইনশাআল্লাহ আমি এই Software টি কিনে ব্যবহার করবো। আমার প্রশ্ন হলোঃ

১) এই নিয়তে কি আমি Crack Version টি ব্যবহার করতে পারি?

২) যদি (১) নং প্রশ্নের উত্তর হ্যা হয়, তাহলে আমি এই নিয়তে Crack Version টি ব্যবহার করা অবস্থায় যদি মারা যাই, তাহলে কি এর জন্য পরকালে শাস্তি ভোগ করতে হবে?

***উল্লেখ্য যে, Graphic Design শিখে উপার্জন করার জন্যে Adobe Company এর Photoshop এর বিকল্প আরো অনেক বৈধ Free Software বাজারে রয়েছে। কিন্তু Photoshop Software টি অনেক বিখ্যাত হওয়ায়, এটি শেখানোর মতো অনেক অভিজ্ঞ মানুষ আমাদের চারপাশে খুব সহজেই খুজে পাওয়া যায়। কিন্ত, অন্যান্য Software গুলো তুলনামূলক ভাবে কম জনপ্রিয় হওয়ায় এগুলো শেখানোর মতো মানুষ খুব কম। তাই, আমি Photoshop শিখতে আগ্রহী।

1 Answer

0 votes
by (715,680 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/8014 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
প্রচলিত পাইরেটেড সফটওয়্যার তথা অনুমতি বিহীন ডাউনলোড সাধারণত তিন ভাবে হতে পারে। যথা-
(১)ব্যবসায়িক উদ্দেশ্যে তথা নিজে লাভবান হওয়ার নিয়তে পাইরেটেড সফটওয়্যার বিক্রয় ও পরিবেশন করা। এটা নাজায়েয। কেননা, এর দ্বারা নির্মাতা বা আবিস্কারকের লাভের অধিকারকে হরণ করা হয়। আর হাদীসে এসেছে, রাসূলুল্লাহ ﷺ বলেছেন, ﻻ ﺿﺮﺭ ﻭﻻ ﺿﺮﺍﺭ ‘নিজে ক্ষতিগ্রস্ত হওয়া ও অন্যকে ক্ষতি সাধনের কোন অনুমতি ইসলামে নেই।’(সুনানে দারাকুতনী ৩০৭৯)

(২)
ব্যক্তিগত উদ্দেশ্যে পাইরেসি তথা সফটওয়্যারটি নিজে ব্যবহার করা কিংবা বিক্রয় বা পরিবেশন না করে নিজেদের ব্যবস্যায়িক বা আর্থিক কাজে লাগানো। এ প্রকারের সফটওয়ারের ক্ষেত্রে যদি কপিরাইট অধিকারীর মৌন সম্মতি থাকে, তাহলে তা ব্যবহারের সুযোগ রয়েছে। বিশেষ করে মৌন সম্মতির পাশাপাশি যদি জেনুইনটি কেনার মোটেও সামর্থ্য না থাকে তাহলে মুফতিগণ এর ব্যবহার জায়েয বলে থাকেন।
(ফাতওয়া দারুল উলুম দেওবন্দ fatwa ID : 903-917/N=8/1435-U)

নকল সফটওয়্যার তৈরীর প্রতি তাদের মৌন সম্মতি রয়েছে।
সুতরাং এগুলোর ব্যবহার -বিশেষ করে জেনুইনটি কেনার মোটেও সামর্থ্য না থাকলে- নাজায়েয হবে না। (দরসুল ফিকহ, দারুল উলুম হাটহাজারী ২/৩৮৪, ৩৮৫)(সংগৃহীত)

৩- ব্যক্তিগত বা ব্যবসায়িক উদ্দেশ্যে নয়;বরং সর্বসাধারণের নাগালে রাখার জন্য কপিরাইটেড সফটওয়্যার ক্র্যাক করে বিক্রি করা।
যদি এ এরকম নকল সফটওয়ার তৈরীর ধরুণ সফটওয়্যার কোম্পানির বড় ধরণের কোনো ক্ষতির সম্ভাবনা থাকে তাহলে তা জায়েয হবে না।তবে যদি কোন ক্ষেত্রে এমন হয় যে, কোম্পানি সফটওয়্যার বিক্রয় করে উপযুক্ত লাভ অর্জন করে নিয়েছে।এবং যার মূল্যও নাগালের বাইরে,এখন নকল সফটওয়ার তৈরীর প্রতি কোম্পানির মৌন সমর্থন রয়েছে বা এর দ্বারা কোম্পানির কোন ক্ষতি হবে না, তাহলে এ ধরণের নকল সফটওয়্যার জায়েয তৈরী আছে।

মোটকথাঃ
হ্যা কম্পানির লাভ হোক বা ক্ষতি হোক, উক্ত কম্পানির সফটওয়ারের মূল্য যদি সর্বসাধারণের নাগালে বাইরে থাকে, তাহলে কম্পানিকে সফটওয়ার মূল্য জনসাধারণের ক্রয়ক্ষমতার আওতায় নিয়ে আসার জন্য প্রথমে অনুরোধ করা হবে।যদি তারা মূল্যহ্রাস না করে তাহলে মূল্যহ্রাস পযন্ত উক্ত সফটওয়্যারের নকল বিক্রি করা সহনশীল মূল্যে বৈধ হবে।

সুতরাং আপনি পরবর্তীতে মূল্য পরিশোধ করার শর্তে Adobe Company এর Photoshop সফটওয়ার ব্যবহার করতে পারবেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (11 points)
শায়খ, আপনি বোঝাতে চাইছেন যে, আমি Cracked Software ব্যবহার করতে পারব ততোদিন পর্যন্ত, যতোদিন পর্যন্ত না তা কেনার মতো অর্থ আমি উপার্জন করি। 

যখন আমার কাছে পর্যাপ্ত অর্থ থাকবে তখন আমাকে মূল্য পরিশোধ করতে হবে ততোদিনের যতদিন আমি Cracked Software ব্যবহার করেছি??   আমি কি ঠিক বলছি?? 
by (715,680 points)
জ্বী, এটাই যা আপনি বুঝেছেন। জাযাকাল্লাহ। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...