আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
334 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (25 points)
আসসালামুআলাইকুম

ফাতওয়া থেকে জানতে পেরেছিলাম তামাক চাষ জায়েজ নেই।

তাহলে তামাক চাষ থেকে অর্জিত আয় টা কি হারাম হবে? সেই টাকা কি মসজিদে দান করা যাবে?কেউ যদি তার হারাম আয় থেকে মসজিদে দান করতে চাই তাহলে মসজিদ কমিটির জন্য কি তা গ্রহণ করা জায়েজ আছে?

1 Answer

0 votes
by (714,080 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
সৌদি আরবের ফাতাওয়া হল,ধুমপান মাকরুহে তাহরীমি।আর দারুল উলূম দেওবন্দের ফাতাওয়া হল,মাকরুহে তাহরিমি।
তথা দারুল উলূম দেওবন্দ সহ হানাফি ফিকহ মনে করে যে,ধুমপান হারাম হওয়ার বিষয়টা অকাট্য দলীল দ্বারা প্রমাণিত নয়।সুতরাং ধুমপানকে সরাসরি হারাম বলা যাচ্ছে না,এজন্য ফুকাহায়ে কেরাম মাকরুহে তাহরিমি বলে থাকেন।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/6913

ফাতাওয়ায়ে হিন্দিয়ায় বর্ণিত রয়েছে,
وَفِي النَّوَازِلِ وَيَجُوزُ بَيْعُ الْحَيَّاتِ إذَا كَانَ يُنْتَفَعُ بِهَا فِي الْأَوْدِيَةِ وَإِنْ كَانَ لَا يُنْتَفَعُ بِهَا لَا يَجُوزُ وَالصَّحِيحُ أَنَّهُ يَجُوزُ بَيْعُ كُلِّ شَيْءٍ يُنْتَفَعُ بِهِ كَذَا فِي التَّتَارْخَانِيَّة.
সাপকে বিক্রি করা জায়েয আছে যদি সেটা দ্বারা ঔষধ বানানো যায়,আর যদি সেটা দ্বারা কোনো উপকার হয় না তাহলে এমতাবস্থায় সেটার ক্রয়-বিক্রয় জায়েয হবে না।বিশুদ্ধ কথা হল,যে প্রাণী দ্বারা উপকৃত হওয়া যাবে সেটার ক্রয় বিক্রয় জায়েয।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/645

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
তামাক চাষ থেকে অর্জিত টাকা সম্পর্কে উলামাদের মতবিরোধ রয়েছে। তবে বিশুদ্ধ কথা হল, তামাক চাষ থেকে অর্জিত মুনাফা জায়েয হবে। 


سگریٹ اور تمباکو بنانے والی کمپنی میں ملازمت کرنا درست اور اس ملازمت سے ہونے والی آمدنی حلال ہے، ایسے شخص کی جو اس کمپنی میں کام کرتا ہو دعوت قبول کر لینا بھی درست ہے۔
فتوی نمبر : 143510200021
دارالافتاء : جامعہ علوم اسلامیہ علامہ محمد یوسف بنوری ٹاؤن

اگر ان کمپنیوں میں تمباکو ہی کی تجارت اور اس کا ہی کاروبار ہوتا ہے تو ان میں آپ کی ملازمت درست ہے کچھ اور باعثِ اشکال بات ہو تو اس کو صاف لکھ کر معلوم کرلیں۔واللہ تعالیٰ اعلم
دارالافتاء، دارالعلوم دیوبند
فتوی نمبر : 462-410/H=05/1441


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...