আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
169 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (3 points)
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ
বিভিন্ন সময় আমাদের মা খালারা বলে থাকেন রাতে গর্ভবতী মহিলা এবং ছোট বাচ্চারা বাইরে বের হলে খারাপ বাতাস লাগে, এমন কি মাগরিবের সময় শেষ হওয়ার পরও বাইরে যেতে বাধা দেন এর জন্য। ইসলাম এ সম্পর্কে কি বলে?

1 Answer

0 votes
by (681,640 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


সমাজে অনেক রকমের কথার প্রচলন রয়েছে,যেগুলোর কোনো ভিত্তি নেই।
অমুক কাজ করলে মুক্তি পাওয়া যাবে,অমুক কাজ না করলে এমনটি হবে,ইত্যাদি,,,,, 
প্রকৃতপক্ষে এগুলো সুস্পষ্ট কুসংস্কার ও ভিত্তিহীন ভ্রান্ত বিশ্বাস যেগুলোর সাথে ইসলামের কোনও সম্পর্ক নাই। ইসলামের সঠিক জ্ঞানের অভাবে এ বিষয়গুলো সম্ভবত: হিন্দুদের থেকে মুসলিম সমাজে প্রবেশ করেছে।

কেউ যদি বিশ্বাস করে যে, এসব জিনিস আযাব থেকে রক্ষা করবে তাহলে তা বড় শিরক বলে গণ্য হবে। 
,
কারণ এসব জড়পদার্থ মানুষকে ক্ষয়ক্ষতির হাত থেকে রক্ষা করতে পারে না। বরং সকল আযাব, বালা-মুসিবত, ক্ষয়-ক্ষতি এবং মাখলুকের অনিষ্ট থেকে উদ্ধারকারী একমাত্র আল্লাহ। আল্লাহ তাআলা বলেন,

وَإِن يَمْسَسْكَ اللَّـهُ بِضُرٍّ فَلَا كَاشِفَ لَهُ إِلَّا هُوَ

“আর আল্লাহ যদি তোমার উপর কোন কষ্ট আরোপ করেন তাহলে কেউ নেই তা খণ্ডাবার মত কেই নাই তিনি ছাড়া।” (সূরা ইউনুস: ১০৭)

সুতরাং কেউ যদি এসব জড়বস্তুকে অনিষ্ট থেকে রক্ষাকারী মনে করে তাহলে সে প্রকারন্তরে এগুলোকে আল্লাহর স্থানে বসালো যা সুস্পষ্ট শিরকে আকবর বা বড় শিরক।

আর এ কথা বলা বাহুল্য যে, শিরক হল, সবচেয়ে ভয়াবহ গুনাহ যা মানুষকে ইসলামের গণ্ডি থেকে বের করে দেয়। তার জন্য জান্নাত হারাম এবং সে চিরকালের জন্য জাহান্নামি। (আল্লাহ হেফাজত করুন। আমিন)

পক্ষান্তরে যদি কেউ বিশ্বাস করে যে, এসব জিনিস বিভিন্ন অনিষ্ট ও ক্ষয়ক্ষতি থেকে রক্ষা পাওয়ার ওসিলা (মাধ্যম) মাত্র তাহলে তা শিরক না হলেও ভ্রান্ত ও হারাম বিশ্বাস-তাতে কোনও সন্দেহ নাই। (এটাই অধিকাংশ মানুষের বিশ্বাস)।
,
★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন, 
প্রশ্নে উল্লেখিত বিষয় গুলি সম্পূর্ণ ভিত্তিহীন ও কুসংস্কার পূর্ণ কথা। কুরআন ও হাদিসে এ মর্মে কোন বক্তব্য আসে নি।
সুতরাং তা ভিত্তিহীন ও শরিয়ত বর্হিভূত কথা-তাতে কোন সন্দেহ নাই।

তাই রাতে গর্ভবতী মহিলা প্রয়োজনে পর্দা মেনে পূর্ণ শরীয়ত মেনে বাহিরে বের হতে পারবে, ছোট বাচ্চারা বাহিরে বের হতে পারবে।
খারাপ বাতাস লাগার বিষয় সম্পূর্ণ ভিত্তিহীন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...