আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
168 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (7 points)
আমি পারিবারিকভাবে একজন পাত্রীকে বিয়ের প্রস্তাব দেই। অনেক দিন পর তার পরিবার আমাদের জানায় তারা রাজি, তবে তারা তাদের মেয়েকে পড়াশুনা করাতে চায়। এখন তারা বিয়ের নামও নিবে না, কারন এখন বিয়ে হয়ে গেলে পড়াশুনার ক্ষতি হবে। আর আমাদের পক্ষ থেকে বলা হয়, আমাদের এত দেরি করার ইচ্ছা নেই। তারা চান আমরা যেন অপেক্ষা করি।তাদের সাথে আর এ বিষয়ে তেমন কথা হয় না, আর আমরাও অন্য জায়গায় আরেকজন উপযুক্ত পাত্রি খুজে পাই। এক বন্ধু থেকে জানতে পারি, এক জায়গায় প্রস্তাব থাকা অবস্থায় অন্য জায়গায় প্রস্তাব দেওয়া জায়েয নেই। প্রথম পক্ষের সাথে যেহেতু আমাদের আর এই বিষয়ে কথা আগায় নি, এক্ষেত্রে তাদেরকে কি স্পষ্ট করে নিষেধ করে পরেই অন্য জায়গায় প্রস্তাব দিতে হবে?
(আল্লাহ আপনাদের উত্তম প্রতিদান করেন, আমীন)

1 Answer

+1 vote
by (713,920 points)
বিসমিল্লাহি রাহমানির রাহিম।
জবাবঃ-
আপনি প্রস্তাব দেওয়ার পর যেহেতু পাত্রী পক্ষ্য এখন আপনার কাছে বিয়ে দিতে রাজি নয়,তাই বুঝা গেল যে, এখন এখন বিয়ে দিতে পারবে না।

সুতরাং আপনি অন্যত্র বিয়ে করতে পারবেন।এতে কোনো সমস্যা হবে না।

কোন পাত্রীকে গ্রহণ করবেন।এ সম্পর্কে যদি কোনো সিদ্ধান্তে পৌছতে না পারেন,তাহলে নিম্নোক্ত হাদীসের দিকে তাকাবেন।
যে পাত্রীর কাছে নিম্নোক্ত চারটি গুনের মধ্য থেকে বেশী সংখ্যক গুনাগুন পাবেন,তাকেই বিয়ে করবেন।
যেমন,রাসূলুল্লাহ সাঃ বলেনঃ
عَنْ أَبِي هُرَيْرَةَ رَضِيَ اللَّهُ عَنْهُ عَنْ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ : ( تُنْكَحُ الْمَرْأَةُ لِأَرْبَعٍ : لِمَالِهَا ، وَلِحَسَبِهَا ، وَلِجَمَالِهَا ، وَلِدِينِهَا ، فَاظْفَرْ بِذَاتِ الدِّينِ تَرِبَتْ يَدَاكَ) 
চারটি জিনিস দেখে মহিলাকে সাধারণত বিয়ে করা হয়,(১)সম্পদ(২)বংশ(৩)সুন্দর্য্য (৪)দ্বীনদারী।
কিন্তু তুমি দ্বীনদারীত্বকে অগ্রাধিকার দাও।
{যদি তা না করো তবে তুমি ক্ষতিগ্রস্ত হবে(تَرِبَتْ يَدَاكَ এর অনেক ব্যাখার একটি ব্যাখা)}(সহীহ বুখারী-৪৮০২সহীহ মুসলিম-১৪৬৬)এ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/18


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...