আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
175 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (1 point)

কী ব্যাপার তোমরা কী করছো? এমনটি তো আমরা রাসূলের যুগে কখনো দেখিনি। আমার মতে তোমরা সকলেই বিদায়াতে লিপ্ত।” একথা বলে শেষ পর্যন্ত তিনি তাদেরকে মসজিদ থেকে বের করে দিলেন। (সূত্রঃ ফাতোয়া আলমগীরি, খন্ড-১, পৃষ্ঠা-৩৬৩) 

1 Answer

+1 vote
by (714,440 points)
edited by
আপনার বর্ণিত বিবরণে উল্লিখিত রেফারেন্সে খুজে পাইনি। আপনি সঠিকভাবে রেফারেন্স উল্লেখ করুন।

ফতোয়া আরবী শব্দ এবং কুরআন-সুন্নাহ ও ইসলামী শরীয়তের একটি মর্যাদাপূর্ণ পরিভাষা। বিস্তারিত আলোচনার পূর্বে ‘ফতোয়া’ সংক্রান্ত আরো কিছু শব্দের অর্থ জেনে নেওয়া আবশ্যক। যথা : ইস্তিফতা, মুসতাফতী, মুফতী, ইফতা ও দারুল ইফতা। কুরআন-সুন্নাহ ও দ্বীনী ইলমের মাহির আলিমের নিকট কোনো দ্বীনী বিষয়ে ইসলামী শরীয়তের বিধান জিজ্ঞাসা করাকে ‘ইস্তিফতা’ বলে। প্রশ্নকারীকে ‘মুস্তাফতী’ বা ‘সাইল’ বলে। বিশেষজ্ঞ আলিম শরীয়তের দলীলের আলোকে যে বিধান বর্ণনা করেন তাকে ‘ফতোয়া’ বলে। বিধান বর্ণনাকারী আলিমকে মুফতী এবং তার এই কাজ অর্থাৎ প্রশ্নকারীর প্রশ্নের উত্তরে শরীয়তের বিধান বর্ণনা করাকে ‘ইফতা’ বলে। যে প্রতিষ্ঠান এই দায়িত্ব পালন করে তাকে ‘দারুল ইফতা’ বলে। নিম্নে একটি ছকের মাধ্যমে এই শব্দগুলির অর্থ তুলে ধরা হল :
ক্রমিক নং শব্দ অর্থ
১ اِسْتِفْتَاء (ইসতিফতা) কোনো বিষয়ে ফতোয়া প্রার্থনা করা, শরীয়তের বিধান জানার জন্য সমস্যা উত্থাপন করা, উত্থাপিত প্রশ্ন বা প্রশ্নপত্র
২ مُسْتَفْتِي (মুস্তাফতী) প্রশ্নকারী
৩ اِسْتَفْتَى (ইস্তাফতা) সে ফতোয়া প্রার্থনা করল, সে মাসআলা জিজ্ঞাসা করল
৪ يَسْتَفْتِي (ইয়াস্তাফতী) সে ফতোয়া জিজ্ঞাসা করছে, সে মাসআলা জানতে চায়। বহুবচনে يَسْتَفْتُوْنَ (ইয়াস্তাফতূনা), يستفتونك (ইয়াস্তাফতূনাকা) তারা আপনাকে ফতোয়া জিজ্ঞাসা করে
৫ أَفْتَى/أفتوا (আফতা) তিনি ফতোয়া দিলেন, শরীয়তের বিধান বর্ণনা করলেন, প্রশ্নের উত্তর দিলেন।
৬ يُفْتِي/يفتيكم (ইউফ্তী) তিনি ফতোয়া দিচ্ছেন, শরীয়তের বিধান বর্ণনা করছেন।
৭ إِفْتَاء (ইফ্তাউন) ফতোয়া প্রদান করা, শরীয়তের বিধান বর্ণনা করা।
৮ مُفْتِي (মুফতী) ফতোয়া দানকারী ফকীহ/মাহির আলিমে দ্বীন
৯ فَتْوَى/فُتيا (ফত্ওয়া) ইস্তিফতার উত্তরে শরীয়তের দলীলের আলোকে প্রদত্ত শরীয়তের বিধান/সমাধান। বহুবচনে ফাতাওয়া, ফাতাভী।
১০ دَارُ الاِفْتَاء (দারুল ইফ্তা) যে প্রতিষ্ঠান থেকে ফতোয়া প্রদানের দায়িত্ব পালন করা হয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (714,440 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (1 point)
অসংখ্য ধন্যবাদ আপনাকে। আমি ফতোয়া আলমগিরি এই সূত্র ছাড়া আর আর কিছু পাইনি। একটা লেখার মাঝে এটা পেয়েছিলাম। 
ফতোয়া নিয়ে বিস্তৃতভাবে জানানোর জন্য কৃতজ্ঞতা। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...