শরীয়তের বিধান হলো মহিলাদের উপর জামা'আত জরুরি নয়,এই কারনে জুম'আ এবং উভয় ঈদের নামাজ তাদের উপর ওয়াজিব নয়।
যেহেতু জুম'আর স্থলাভিষিক্ত জোহরের নামাজ,তাই তারা জুম'আর দিন বাসায় জোহরের নামাজ আদায় করবে।
তব ঈদের নামাজের যেহেতু কোনো স্থলাভিষিক্ত নেই,তাই ঈদের নামাজের পরিবর্তে তাদের উপর কোনো নামাজ নেই।
,
সুতরাং তারা ঈদের নামাজ পড়বেনা।
(কিতাবুন নাওয়াজেল ৫/১৯৯)
হাদীস শরীফে এসেছেঃ
عن نافع عن ابن عمر: أنہ کان لا یخرج نساء ’ في العیدین، وفي روایۃ عن ہشام بن عروۃ عن أبیہ: أنہ کان لا یدع امرأۃ تخرج إلی فطر و لا أضحی۔ (المصنف لابن أبي شیبۃ ۴؍۲۳۴ المجلس العلمي، تاتارخانیۃ ۲؍۲۰۸ رقم: ۳۴۱۸)
সারমর্মঃ
হযরত ইবনে ওমর রাঃ থেকে বর্ণিত,ঈদের নামাজে মহিলারা বের হবেনা।
ﻃﺎﺭﻕ ﺑﻦ ﺷﻬﺎﺏ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ ﺃﻥ ﺍﻟﻨﺒﻲ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻗﺎﻝ ( ﺍﻟﺠُﻤُﻌَﺔُ ﺣَﻖٌّ ﻭَﺍﺟِﺐٌ ﻋَﻠَﻰ ﻛُﻞِّ ﻣُﺴﻠِﻢٍ ﻓِﻲ ﺟَﻤَﺎﻋَﺔٍ ﺇِﻻَّ ﺃَﺭﺑَﻌَﺔ : ﻋَﺒﺪٌ ﻣَﻤﻠُﻮﻙٌ ، ﺃَﻭ ﺍﻣﺮَﺃَﺓٌ ، ﺃَﻭ ﺻَﺒِﻲٌّ ، ﺃَﻭ ﻣَﺮِﻳﺾٌ
তরজমাঃ-হযরত ত্বারিক ইবনে শিহাব রাঃ থেকে বর্ণিত,নবী কারীম সাঃ বলেনঃ গোলাম,মহিলা,শিশু
এবং অসুস্থব্যক্তি, এই চারজন ব্যতীত প্রত্যেক মুসলমানের উপর(মসজিদে এসে) জামাতের সাথে জুমু'আর নামায আদায় করা ওয়াজিব (এবং তা কোরআন-সুন্নাহ দ্বারা প্রমাণিত।)(আবু-দাউদ,১০৬৭)
ولا تجب علی المرأۃ الخ۔ (شامی کراچی ۲؍۱۵۴، زکریا ۲؍۳۰۵-۳۰۷)
মহিলাদের উপর ঈদের নামাজ ওয়াজিব নয়।
وشرط وجوبہا الإقامۃ والذکورۃ۔ (البحر الرائق ۲؍۱۵۱، حلبی کبیر ۵۴۸، مراقی الفلاح مصری ۴۱۱)
ঈদের নামাজ ওয়াজিব হওয়ার শর্ত হলো মুকিম হওয়া,পুরুষ হওয়া।
(সুতরাং মহিলাদের উপর ঈদের নামাজ ওয়াজিব নয়।)
وتجب صلاۃ العید علی من تجب علیہ الجمعۃ۔ (منحۃ الخالق حاشیہ البحر الرائق ۲؍۱۵۷، حلبی کبیر ۵۶۵، مراقی الفلاح مصری ۴۳۳، کراچی ۲۸۸، شامی زکریا ۳؍۴۵، فتاویٰ محمودیہ میرٹھ ۱۲؍۵۳۸)
ঈদের নামাজ শুধু তার উপরেই ওয়াজিব,যার উপর জুম'আর নামাজ ওয়াজিব।
(সুতরাং মহিলাদের উপর ঈদের নামাজ ওয়াজিব নয়।)
ولا تجب الجمعۃ علی مسافر ولا امرأۃ … وتجب صلاۃ العید علی من تجب علیہ صلوٰۃ الجمعۃ۔ (ہدایۃ ۱؍۱۶۹-۱۷۲)
জুম'আর নামাজ মুসাফির, মহিলাদের উপর ওয়াজিব নয়।
আর ঈদের নামাজ কেবল তার উপরেই ওয়াজিব,যার উপর জুম'আর নামাজ ওয়াজিব।
আরো জানুনঃ
দারুল উলুম দেওবন্দ এর 8604 নং ফতোয়া দ্রষ্টব্য।